Home /News /purba-bardhaman /
Purba Bardhaman: কালনার বিদ্যাসাগর টিচার ট্রেনিং কলেজে হস্ত শিল্পের প্রদর্শনীর আয়োজন

Purba Bardhaman: কালনার বিদ্যাসাগর টিচার ট্রেনিং কলেজে হস্ত শিল্পের প্রদর্শনীর আয়োজন

title=

ছাত্রীদের প্রতিভা তুলে ধরতে ও আগামী দিনের তাদের ভবিষ্যৎ এর কথা মাথায় রেখেই কালনার বিদ্যাসাগর টিচার ট্রেইনিং কলেজের কর্তৃপক্ষ আয়োজন করল একটি হস্ত শিল্পের প্রদর্শনী।

  • Share this:

    পূর্ব বর্ধমান: ছাত্রীদের প্রতিভা তুলে ধরতে ও আগামী দিনের তাদের ভবিষ্যৎ এর কথা মাথায় রেখেই কালনার বিদ্যাসাগর টিচার ট্রেইনিং কলেজের কর্তৃপক্ষ আয়োজন করল একটি হস্ত শিল্পের প্রদর্শনী। ৫০ জন পড়ুয়া এদিন অংশ নেন এই প্রদর্শনীতে। এই হস্ত শিল্পের প্রদর্শনী দেখতে ভিড় করেছিলেন অনেকেই। কেউ কাপড়ের ওপর, কেউবা কাজগের সাহায্যে ফুটিয়ে তুলেছেন শিল্পকলা, শুধু তাই নই রং ও তুলির টানে কলসি , বোতল ও মাটির প্লেটে ফুটিয়ে তুলেছেন দেব দেবীর চিত্র, কালনার ভবানন্দ পুর গ্রামের বিদ্যাসাগর টিচার ট্রেনিং কলেজের হল ঘরে সাজানো শিল্প দেখতে ভীড় জমিয়েছিল বহু মানুষ।

    আগামীদিন এই ছাত্রীরাই নিজেদের হাতের কাজের সাহায্যে নিজেরায় সাবলম্বী হওয়ার একটি পথ খুঁজে পাবে বলেই মনে করছেন কলেজের শিক্ষক শিক্ষিকারা। কলেজের প্রেসিডেন্ট সুব্রত পাল বলেন, দীর্ঘ পাঁচ বছর ধরে এই প্রদর্শনী প্রতিবছরই হয়ে আসছে। এই টিচার্স ট্রেনিং কলেজে পড়াশোনার পাশাপাশি জোর দেওয়া হয় হস্তশিল্পের কাজেও।

    আরও পড়ুনঃ অভিনব উদ্যোগ নিল পূর্ব বর্ধমান ভূমি রাজস্ব দফতর! জানুন

    এই কলেজেই শেখানো হয় নানা ধরনের জিনিস তৈরি। যা ভবিষ্যতে স্বাবলম্বী করবে পড়ুয়াদের। কলেজের শিক্ষক চঞ্চল চ্যাটার্জী বলেন, পেইন্টিং, হাতের কাজের উপরে বিশেষ করে জোড় দেওয়া হচ্ছে। পড়ুয়ারা যেসব হাতের কাজ তৈরি করছে বা পেইন্টিং করছে সমস্ত কিছু বিক্রির ব্যবস্থা করা হচ্ছে এই প্রদর্শনীর মাধ্যমে।

    আরও পড়ুনঃ আধার কার্ড ও সই জাল করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলে অবৈধ কাজকর্ম

    একদিকে যেমন পড়াশোনার পাশাপাশি এই হাতের কাজ তৈরি রিলাক্সেশন এর জায়গা পড়ুয়াদের তেমনই এই হাতের কাজ গুলি শিখে অর্থ উপার্জনের রাস্তা খুঁজে পাবে পড়ুয়ারা।

    Malobika Biswas
    First published:

    Tags: Kalna, Purba bardhaman

    পরবর্তী খবর