Home /News /purba-bardhaman /
Purba Bardhaman: অভিনব উদ্যোগ নিল পূর্ব বর্ধমান ভূমি রাজস্ব দফতর! জানুন

Purba Bardhaman: অভিনব উদ্যোগ নিল পূর্ব বর্ধমান ভূমি রাজস্ব দফতর! জানুন

জমি সংক্রান্ত নানান কাজের তথ্য সঠিকভাবে অনেকেই জানেন না। আর সেই সুযোগ কে কাজে লাগিয়ে সাধারণ মানুষকে এতদিন কিছু অসাধু চক্র টাকা পয়সার বিনিময়ে ঠকিয়ে আসছিল বলে অভিযোগ।

  • Share this:

    পূর্ব বর্ধমান: জমি সংক্রান্ত নানান কাজের তথ্য সঠিকভাবে অনেকেই জানেন না। আর সেই সুযোগ কে কাজে লাগিয়ে সাধারণ মানুষকে এতদিন কিছু অসাধু চক্র টাকা পয়সার বিনিময়ে ঠকিয়ে আসছিল বলে অভিযোগ। তবে এবার বন্ধ হবে এসব। তাই এবার অভিনব উদ্যোগ নিল জেলা ভূমি ও ভূমি রাজস্ব দপ্তর। দালাল চক্রের হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে কাজে লাগানো হচ্ছে কন্যাশ্রী ক্লাবের সদস্যদের। সদস্যদের এবিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করল দফতর। প্রশিক্ষণ দেওয়া হচ্ছে, জেলা ভূমি ও ভূমি রাজস্ব দফতরের স্থানীয় একটি স্কুলের ত্রিশ জন কন্যাশ্রী ক্লাবের সদস্যদের। এ বিষয়ে অতিরিক্ত জেলাশাসক ইউনিস রিসিন ইসমাইল বলেন, জমির রেকর্ড ঠিক করে দেওয়ার নামে এক অসাধু চক্র কাজ করছে। যে কাজ খুব সহজে, একেবারে বিনা খরচে দফতর করে দিতে পারে।

    ইতিমধ্যে এ নিয়ে হেল্প ডেস্ক চালু হয়েছে। এবার আমরা এই চক্রটিকে ভাঙতেই কন্যাশ্রী ক্লাবের সদস্যদের অফিসে এনে নানা বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করছি। স্মার্ট ফোনেই সকলে দেখে নিতে পারবেন জমি সংক্রান্ত নানান কাজের পদ্ধতিগত বিষয়গুলি। বাড়িতে বসেই, বা গ্রামে, পাড়ার কেউ অসুবিধায় পড়লে এই কন্যাশ্রী মেয়েরাই তাঁদের সমস্যার সমাধান করে দিতে পারবে সহজেই বলে জানান তিনি।

    আরও পড়ুনঃ পূর্বস্থলীতে চলছে স্কুলড্রেস তৈরির কাজ, কাজ করছেন ১০০ জন মহিলা

    ভূমি দফতর সূত্রে জানা গিয়েছে, এদিন কন্যাশ্রী পড়ুয়াদের জমির মিউটেশন করানোর ক্ষেত্রে কি কি নিয়ম কানুন আছে সে বিষয়ে যেমন শেখানো হয়, তেমনই জমির কি অবস্থান সেটি বাস্তু জমি, না শালি জমি, পুকুর নামে রেকর্ড আছে কিনা, কোন জমি কেনার আগে সেই জমির পর্চা দেখে কী ভাবে সেই জমির অবস্থান দেখে নেওয়া যায় সেই বিষয়েও সহজ সরল ভাবে মেয়েদের বোঝানো হয়েছে দফতরের তরফে।

    আরও পড়ুনঃ অবিশ্বাস্য! অস্ত্রোপচারে রোগীর পেট থেকে বেরোল ২৫০ টি লোহার পেরেক!

    কার্যত এদিন হাতে কলমে কাজ করে দেখালেন অতিরিক্ত জেলাশাসক ও জেলা ভূমি রাজস্ব আধিকারিক ইউনিস রিসিন ইসমাইল। কন্যাশ্রীর মেয়েদের জানলেন নানা তথ্য।

    Malobika Biswas
    First published:

    Tags: Kanyashree, Purba bardhaman

    পরবর্তী খবর