Home /News /purba-bardhaman /
Purba Bardhaman: করোনা থেকে রেহাই পেতে শুধু ওষুধ নয়, পরিবেশকে বাঁচাতে বলছেন বিশেষজ্ঞরা 

Purba Bardhaman: করোনা থেকে রেহাই পেতে শুধু ওষুধ নয়, পরিবেশকে বাঁচাতে বলছেন বিশেষজ্ঞরা 

title=

আবার প্রকোপ দেখা দিয়েছে করোনার। ক্রমশ করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী। শুধু ওষুধ নয় করোনার হাত থেকে বাঁচতে পরিবেশকে বাঁচাতে হবে বলছেন বিশেষজ্ঞরা।

  • Share this:

    #পূর্ব বর্ধমান : আবার প্রকোপ দেখা দিয়েছে করোনার। ক্রমশ করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী। শুধু ওষুধ নয় করোনার হাত থেকে বাঁচতে পরিবেশকে বাঁচাতে হবে বলছেন বিশেষজ্ঞরা। পরিবেশই পারে করোনার মত মহামারীকে দূরে সরিয়ে সুস্থ স্বাভাবিক জীবন দিতে তা বুঝেছে মানুষও। পূর্ব বর্ধমান জেলার বিভিন্ন গ্রামাঞ্চলে মানুষ যেমন গাছ লাগাচ্ছেন তেমনি শহরাঞ্চলেরও মানুষ সচেতন হয়ে বাধ্য হয়েছেন প্রকৃতির শরণাপন্ন হতে। গত দু'বছর ধরে দেখা যাচ্ছে গাছ বিক্রির পরিমাণ অনেকটাই বেড়ে গিয়েছে। অরণ্য সপ্তাহে নয় সারা বছরই শহরের মানুষ গাছ কিনছে গাছ লাগাচ্ছে। ফুল গাছের পাশাপাশি বাড়ির ব্যালকনির টবে এখন শোভা পাচ্ছে বিভিন্ন ফলের গাছ বিভিন্ন ওষুধ তৈরি হয় এমন গাছও। বর্ধমান শহরের চারা গাছের দোকানে বেড়েছে ক্রেতাদের সংখ্যা। করোনা মহামারী থেকে নিজেকে ও পরিবারকে বাঁচাতে বাড়িতে লাগাচ্ছেন গাছ।

    প্রকৃতিকে আঁকড়ে ধরে বাঁচতে চাইছেন সকলেই। পরিবেশ বাঁচাতে গেলে যে বৃক্ষরোপনকেই আঁকড়ে ধরতে হবে তা উপলব্ধি করেছেন মানুষ। এরফলে আগামী দিনে পরিবেশের ভারসাম্য যেমন বজায় থাকবে তেমনই করোনার মতো মহামারী ও বিদায় নেবে বলে আশান্বিত চিকিৎসক থেকে বিশেষজ্ঞ মহল।

    আরও পড়ুনঃ বজ্রপাতে মৃত কৃষক! আহত ১১

    শহরের চারা গাছ বিক্রেতারা বলছেন, দুবছর আগে গাছের চারা বিক্রির পরিমাণ এতটা ছিল না। তবে করোনা আবহ আসতেই ক্রেতাদের সংখ্যা বেড়েছে। নানা ধরনের চারা গাছ কিনে বাড়ি নিয়ে যাচ্ছেন ক্রেতারা। করোনা আবহে মানুষ অনেক সময় পেয়েছেন তখন গাছ লাগিয়েছেন।

    আরও পড়ুনঃ মুড়ি গঙ্গার উপর হবে পাকা সেতু

    সেই অভ্যাস রয়ে গিয়েছে ফলে এখনও গাছের চারার বিক্রিতে পড়েনি ভাটা। অন্যদিকে ক্রেতারা বলছেন, প্রকৃতিই একমাত্র মারে বাঁচাতে। তাই গাছ লাগানো তার পরিচর্যা করা সকলের কর্তব্য।

    Malobika Biswas
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Purba bardhaman

    পরবর্তী খবর