Home /News /off-beat /
Indian Railways Reservation Rules: দূরপাল্লার ট্রেনের লোয়ার বা মিডল বার্থ-এ কতক্ষণ শুয়ে থাকা যায়? নিয়ম জানেন?

Indian Railways Reservation Rules: দূরপাল্লার ট্রেনের লোয়ার বা মিডল বার্থ-এ কতক্ষণ শুয়ে থাকা যায়? নিয়ম জানেন?

Indian Railways Reservation Rules: লোয়ার বা মিডল বার্থ বুক করলে কখন ঘুমোতে হয়? সকালে উঠতে হয় কখন? নিয়ম জেনে নিন।

  • Share this:

    #মুম্বই: যারা ট্রেনে নিয়মিত ভ্রমণ করেন তাদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ খবর। ভারতীয় রেলের বার্থ সংক্রান্ত অনেক নিয়ম রয়েছে। এইসব নিয়মগুলি প্রত্যেক যাত্রীর জেনে রাখা খুবই জরুরী।

    অনেক সময় আগেভাগে টিকিট কাটলেও ট্রেনে মনের মতো বার্থ পাওয়া যায় না। কারণ যে কোনও ট্রেনে সীমিত আসন রয়েছে। মিডল বা লোয়ার বার্থে ঘুমানো নিয়েও অনেক সময় যাত্রীদের মধ্যে ঝামেলার সূত্রপাত হয়। এমন পরিস্থিতিতে ভ্রমণের সময় কী কী নিয়ম মেনে চলতে হবে, তা আপনার জন্য গুরুত্বপূর্ণ।

    যাত্রার সময় যাত্রীরা প্রায়শই মিডল বার্থ এড়িয়ে যান। কারণ অনেক সময় নিচের বার্থের যাত্রীরা গভীর রাত পর্যন্ত বসে থাকেন। যার ফলে মিডল বার্থে যাত্রীদের সমস্যা হয়। এছাড়া অনেক সময় মিডল বার্থ-এর যাত্রীরা যাত্রা শুরুর সঙ্গে সঙ্গে বার্থ খুলে ফেলেন। যার ফলে লোয়ার বার্থে বসা যাত্রীদের সমস্যা হয়।

    আরও পড়ুন- বিয়ে করলেই কর্মীদের বেতন বাড়ানোর নিয়ম করেছে কোন IT সংস্থা?

    এমন পরিস্থিতিতে মিডল ও লোয়ার বার্থ সংক্রান্ত এই নিয়মগুলি আপনার জানা উচিত। ভ্রমণের সময় এই তথ্যগুলো আপনাকে অনেক সাহায্য করবে। ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী, মিডল বার্থ বুক করা একজন যাত্রী রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত বার্থ খুলে ঘুমোতে পারবেন।

    মিডল বার্থের যাত্রী রাত ১০টার আগে তাঁর বার্থ খুলতে চাইলে সহযাত্রীরা তাঁকে আটকাতে পারেন। একইভাবে, আপনার যদি মিডল বার্থ থাকে এবং নিচের বার্থের যাত্রী আপনাকে বার্থ খুলতে বাধা দেয়, তা হলে আপনি তাঁকে রেলের এই নিয়ম বলে বোঝাতে পারেন।

    সকাল ৬ টার পর মিডল বার্থ-এর যাত্রীকে তাঁর বার্থটি নামিয়ে ফেলতে হবে, যাতে যাত্রীরা নীচের বার্থে বসতে পারেন। লোয়ার বার্থের যাত্রীকেও উঠে বসতে হবে সকাল ৬টার পর।

    আরও পড়ুন- মেঘনায় জেলেদের জালে জোড়া 'রাজা'! ওজন কত? দাম উঠল কত? শুনলে চোখ উঠবে মাথায়!

    এটাও জেনে রাখুন, দূরপাল্লার ট্র্নের টিটিই আপনাকে রাত ১০ টার পর আর বিরক্ত করতে পারবেন না। রেলের নিয়ম অনুযায়ী, টিটিই শুধুমাত্র সকাল ৬ টা থেকে রাত ১০ টা পর্যন্ত টিকিট চেক করতে পারেন। তবে যারা রাত ১০টার পর যাত্রা শুরু করেছেন তাঁদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Indian Railway, Indian Railways, Train Reservation

    পরবর্তী খবর