Solar Eclipse 2021: সূর্যগ্রহণ চলাকালীন ভুলেও করবেন না এই কাজগুলি!

Solar Eclipse 2021: সূর্যগ্রহণ চলাকালীন ভুলেও করবেন না এই কাজগুলি!

সূর্যগ্রহণ সাধারণত তিন রকমের হয়- আংশিক সূর্যগ্রহণ, বলয়গ্রাস সূর্যগ্রহণ ও পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

  • Share this:

#কলকাতা: জ্যোতির্বিদ্যার দৃষ্টিকোণ থেকে চলতি বছরটি বেশ গুরুত্বপূর্ণ। কারণ এই বছর মোট ৪টি গ্রহণ দেখবে বিশ্ববাসী। এই চারটি গ্রহণের মধ্যে ২টি চন্দ্রগ্রহণ (Lunar Eclipse) এবং ২টি হবে সূর্যগ্রহণ (Solar Eclipse)। তবে জানা গিয়েছে ভারত থেকে এই গ্রহণের একটিও স্পষ্ট ভাবে দেখা যাবে না।

চলতি বছর ২৬ মে প্রথম গ্রহণটি হয়। তবে সেটি ছিল চন্দ্রগ্রহণ। ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA)-এর মতে, প্রথম বাৎসরিক সূর্যগ্রহণ (Solar Eclipse 2021) ১০ জুন অনুষ্ঠিত হবে। গ্রহনটি সম্ভবত ৩ মিনিট এবং ৫১ সেকেন্ড স্থায়ী হয়। আংশিক গ্রহণ হিসাবে পরিচিত একটি কৌণিক গ্রহ, যার ফলে আকাশে একটি "আগুনের আংটি" (Ring of Fire) প্রদর্শিত হয়।

সূর্য ও পৃথিবীর মাঝে চাঁদ যখন আসে তখন সূর্যগ্রহণ হয়। সেক্ষেত্রে সূর্যের আলো চাঁদের দ্বারা কখনও পুরোপুরি তো কখনও আংশিক ভাবে বাধাপ্রাপ্ত হয়। ফলে কিছুক্ষণের জন্য সূর্যের আলো দেখতে পাওয়া যায় না। সেই সময় দিনের বেলাতেও যেন নেমে আসে অন্ধকার। সূর্যগ্রহণ সাধারণত তিন রকমের হয়- আংশিক সূর্যগ্রহণ, বলয়গ্রাস সূর্যগ্রহণ ও পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

সূর্যগ্রহণ চলাকালীন কী করণীয় এবং কী করা একেবারেই উচিত নয়:

১. NASA-র মতে, সূর্যগ্রহণ দেখার জন্য সকলকে তাঁদের চোখের সুরক্ষার জন্য একটি বিশেষ সৌর ফিল্টার বা ‘গ্রহণ চশমা’ (Eclipse Glasses) ব্যবহার করা উচিত। তবে শুধুমাত্র সুর্যগ্রহণ বলেই নয়, সাধারণ দিনেও কেউ যাতে কোনও ফিল্টারবিহীন চশমা ছাড়াই সরাসরি সূর্যের দিকে না তাকান তারও পরামর্শ দিয়েছে NASA।

২. NASA বাড়িতে তৈরি ফিল্টার বা কোনও সাধারণ সানগ্লাস ব্যবহার করার পরামর্শ দেয় না। মহাকাশ সংস্থার মতে, সানগ্লাস এখনও অনেক বেশি সূর্যের আলো প্রতিফলনে সক্ষম। তাই এই আলোতে চোখের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

৩. গ্রহণ দেখা হয়ে গিয়ে থাকলে বা গ্রহণ শেষ হয়ে যাওয়ার পর সকলকেই তাঁদের সুরক্ষা কবচ হিসাবে ব্যবহৃত চশমাগুলি সরিয়ে ফেলার পরামর্শ দেওয়া হয়।

৪. যাঁরা মহাকাশ ইভেন্টগুলির প্রতি বিশেষ আগ্রহী, তাঁরা তাঁদের ক্যামেরা দিয়ে আগুনের আংটি ক্যাপচার করতে চাইতে পারেন। কিন্তু বিজ্ঞানীরা তা করার পরামর্শ দেন না। সর্বাধিক সম্ভাবনা রয়েছে যে ঘন সৌর রশ্মি দর্শকের চোখের ক্ষতি করতে পারে।

৫. যাঁদের মাইনাস পাওয়ার আছে, তাঁরা সাারণ চশমার উপরে তাঁদের গ্রহণ দেখার জন্য ব্যবহৃত চশমাটি পরতে পারেন।

৬. যে সমস্ত শিশুরা সূর্যগ্রহণ দেখতে আগ্রহী তাদের অবশ্যই পিতামাতার তত্ত্বাবধানে থাকতে হবে।

৭. সূর্যগ্রহণ চলাকালীন গাড়ির চালকের তাঁর গাড়ির হেডলাইট অন রেখে ধীর গতিতে গাড়ি চালানো উচিত।

৮. অন্যান্য যানবাহন থেকে ভালো দূরত্ব বজায় রাখতেও তাঁদের পরামর্শ দেওয়া হয়।

Published by:Dolon Chattopadhyay
First published: