Home /News /north-bengal /
Siliguri News: মাত্র ১৫০০ টাকায় এসি! শিলিগুড়ি থেকে কাঠমান্ডু বাস পরিষেবা চালু করছে সরকার

Siliguri News: মাত্র ১৫০০ টাকায় এসি! শিলিগুড়ি থেকে কাঠমান্ডু বাস পরিষেবা চালু করছে সরকার

Siliguri to Katmandu bus service

Siliguri to Katmandu bus service

Siliguri News: মাত্র ১৫০০ টাকায়, এসি বাসে চেপে পৌঁছে যান কাঠমান্ডুতে। বুকিং কীভাবে করা হবে এই বাস? এনবিএসটিসির ওয়েবসাইট থেকে অনলাইন বুকিং করা যাবে। ভাড়ার তালিকা প্রকাশ করে দেওয়া হয়েছে ওয়েবসাইটে।

  • Share this:

#শিলিগুড়ি: আগামী কাল থেকেই সরকারি বাসে শিলিগুড়ি থেকে এবার পৌঁছনো যাবে সরাসরি কাঠমান্ডু। আগামীকাল ৬ জুলাই উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগম বা NBSTC-র পক্ষ থেকে শিলিগুড়ি-কাঠমান্ডু-শিলিগুড়ি রুটে ভারত নেপাল আন্তর্জাতিক বাস পরিষেবা শুরু হতে চলেছে। কাল বিকেলে তেনজিং নোরগে বাস টার্মিনাসে এই বাস পরিষেবার উদ্বোধন করবেন রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। এই বাস পরিষেবার মূল উদ্দেশ্যই হল কম খরচে পর্যটকদের নেপাল ঘোরার সুযোগ দেওয়া আর সঙ্গে নিজেদের আয় বাড়ানো। সপ্তাহে তিনদিন এই বাস পরিষেবা মিলবে।

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা সূত্রে খবর, বাসে ৪০ টি করে আসন থাকবে। এ জন্য দু’টি বাস রাখা হচ্ছে। এই বাসগুলি শীতাতপ নিয়ন্ত্রিত হবে। এসি লাক্সারি ক্যাটেগরির বাস পরিষেবা হবে এটি। যাত্রী স্বাচ্ছ্যন্দের বিষয়টি মাথায় রাখা হয়েছে। এনবিএসটিসির পক্ষ থেকে ভাড়া সংক্রান্ত বিষয়ে পর্যালোচনা করা হয়েছে। ভাড়া নির্ধারণ করা হয়েছে ১৫০০ টাকা।

আরও পড়ুন - West Bengal Weather Update: ওড়িশা উপকূলে তৈরি ঘূর্ণাবর্ত, আবহাওয়ার বড় ভোলবদলের বড় ওয়েদার আপডেট

সংস্থার চেয়ারম্যান পার্থ প্রতিম রায় জানিয়েছেন, শিলিগুড়ি থেকে বাস ছাড়বে সোম, বুধ, শুক্র। শিলিগুড়িতে বাস আসবে মঙ্গল, বৃহস্পতি, শনিবার। মোট ৬৩০ কিমি বাস যাত্রায় যাতে ক্লান্তি না আসে তার জন্যে খাবার ব্যবস্থা রাখা হয়েছে। বেসরকারি বাস চললেও সরকারি উদ্যোগে চালু হলে ভাড়া খানিকটা কম রাখা হচ্ছে। এমনিতেই প্রতিদিন শিলিগুড়ি-নেপাল বাস যাতায়াত রয়েছে। সরাসরি কাঠমান্ডু পর্যন্ত বাস চলাচল করলে প্রতিদিনের যাত্রীর বাইরে পর্যটক মিলবে বলে আশা সংস্থার। সপ্তাহে তিনদিন চলবে বাস। তাতে যাত্রী হবেই বলে নিশ্চিত সংস্থা।

আরও পড়ুন - Viral Video: যাস্তিকা ভাটিয়া অনুষ্কাকে করলেন রান আউট, ভিডিও নিজের চোখে না দেখলে বিশ্বাস হবে না

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা সূত্রে খবর সপ্তাহে তিনদিনই এই বাস চলবে। এ জন্য দুটি বাসের ব্যবস্থা করা হচ্ছে। আগে জুন মাস থেকে শুরু করার কথা থাকলেও তা জুলাই মাস থেকেই শিলিগুড়ি থেকে কাঠমান্ডু পর্যন্ত সরকারি বাস পরিষেবা শুরু করা হল। কারণ সরকারি বাস চালাতে গেলে যে অনুমতি দরকার ছিল তা পেতে দেরি হয়েছে। একটি বাস এদিক থেকে যাবে, একই দিনে একটি বাস কাটমান্ডু থেকে আসবে।বুকিং কীভাবে করা হবে এই বাস? এনবিএসটিসির ওয়েবসাইট থেকে অনলাইন বুকিং করা যাবে। ভাড়ার তালিকা প্রকাশ করে দেওয়া হয়েছে ওয়েবসাইটে। পাশাপাশি শিলিগুড়ি কার্যালয়, কোচবিহারে এনবিএসটিসির সদর কার্যালয়, কলকাতায় ধর্মতলায় এনবিএসটিসি-র অফিস এবং সমস্ত এনবিএসটিসি কার্যালয় থেকে বুকিং করা যাবে।

আন্তর্জাতিক রুটে এনবিএসটিসির প্রথম বাস। সংস্থার চেয়ারম্যান পার্থপ্রতিম রায়  জানিয়েছেন, শিলিগুড়ি থেকে কাঠমাণ্ডু বাস চালানো হচ্ছে। ভাড়া নিয়ে আলোচনা হয়ে গেছে। এই বাস চললে আমাদের লাভ হবেই বলে আমরা আশাবাদী। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা সূত্রে জানা গিয়েছে, শিলিগুড়ি-কাঠমাণ্ডুর মধ্যে বাস পরিষেবা চালুর ফলে বহু মানুষ বাড়তি ঘোরার সুযোগ পাবেন। এর আগে আন্তঃরাজ্য বাস চালালেও আন্তর্জাতিক রুটে এনবিএসটিসির বাস চালানোর পরিকল্পনা এই প্রথম।

ABIR GHOSHAL
Published by:Debalina Datta
First published:

Tags: Nepal, Siliguri

পরবর্তী খবর