• Home
  • »
  • News
  • »
  • north-bengal
  • »
  • Bangla News: শহরের প্রবীণদের বিনোদনের জন্য এবারে শিলিগুড়িতে নয়া ক্লাব ‘সম্মানের বাড়ি’!

Bangla News: শহরের প্রবীণদের বিনোদনের জন্য এবারে শিলিগুড়িতে নয়া ক্লাব ‘সম্মানের বাড়ি’!

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

শিলিগুড়ি পুলিশের নয়া উদ্যোগে আপ্লুত প্রবীণেরা ৷

  • Share this:

পার্থপ্রতিম সরকার, শিলিগুড়ি: বৃদ্ধাশ্রম রয়েছে। বিনোদনের জন্যে বিভিন্ন পাড়ায় সিনিয়র সিটিজেন পার্কও রয়েছে। এবারে শিলিগুড়িতে বয়স্কদের জন্যে তৈরি করা হল ক্লাব! শিলিগুড়ির উপকণ্ঠ মাটিগাড়ার উত্তরায়ণে পথ চলা শুরু করলো ‘সম্মানের বাড়ি’! মূলত প্রবীণ নাগরিকদের বিনোদনের জন্যে তৈরি করা হয়েছে এই বাড়ি।

শহরের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সহযোগীতায় ক্লাবটি তৈরি করেছে শিলিগুড়ি পুলিশ। দিনভর যারা বাড়িতে একাই থাকেন। ছেলে বা ছেলের স্ত্রী চাকুরিতে, নাতি-নাতনিরা স্কুলে। ঘরে তখন একা প্রবীণ নাগরিকেরা। আবার অনেকেই বাড়িতে একাই থাকেন। ছেলে, মেয়েরা বাইরে থাকেন। তাদের একাকীত্ব ঘোঁচাতেই পুলিশের এই নয়া উদ্যোগ! শহরের বিভিন্ন প্রান্তের প্রবীণ নাগরিকেরা পেতে পারেন এই ক্লাবের সদস্য বা সদস্যা পদ। সেজন্য আবেদন জানাতে হবে পুলিশের দেওয়া হেল্পলাইন নম্বরে। তারপরই সংশ্লিষ্ট থানার আধিকারিকেরা গিয়ে যোগাযোগ করে ফর্ম ফিলআপ করিয়ে আনবেন।

আরও পড়ুন- ফুল, চকোলেটে পড়ুয়াদের স্বাগত জানাবে স্কুল! শিলিগুড়িতে স্কুলে স্কুলে সাজ সাজ রব...

একেবারে আধুনিকতায় মোড়া ক্লাব ঘর ‘সম্মানের বাড়ি’! ঝাঁ চকচকে বাড়িতে থাকছে টিভি, ইন্ডোর গেমস, নিউজ পেপার-সহ বিনোদনের যাবতীয় ব্যবস্থা। দিনভর চুটিয়ে আড্ডা মারতে পারবেন প্রবীণ নাগরিকেরা। তাঁদেরকে বাড়ি থেকে ক্লাব পর্যন্ত নিয়ে আসা এবং আড্ডা শেষে বাড়ি পৌঁছনর ব্যবস্থাও করা হয়েছে। আর একাকীত্বে থাকতে হবে না বয়স্কদের। সেই ভাবনা থেকেই এই উদ্যোগ পুলিশ এবং রোটারি ক্লাব অফ শিলিগুড়ি উত্তরায়ন।

বিনোদনের পাশাপাশি প্রবীণদের জন্যে থাকছে চিকিৎসা সংক্রান্ত সহায়তা ব্যবস্থাও। এ জন্য শহরের বেশ কয়েকটি বেসরকারি হাসপাতাল ও ল্যাব এগিয়ে এসেছে। মাঝেমধ্যেই তাঁদের নিয়ে গেট টুগেদারের আয়োজনও করা হবে। নিয়মিত তাঁদের স্বাস্থ্যের খোঁজও নেবে পুলিশ কর্তারা। প্রথম দিনেই আড্ডায় ভিড় জমান ৫০জনের কাছাকাছি।

আরও পড়ুন-দূষণে উত্তরবঙ্গে শীর্ষে মহানন্দা, উৎসব শেষে নদীকে বাঁচানোর উদ্যোগ

কী ভাবে যোগাযোগ করা যাবে? দুটো হেল্পলাইন নম্বর দিয়েছে পুলিশ- ৮৩৮৮৯৯৭৫৬৬ এবং ০৩৫৩ ৩৫৬১৭৩৮। এই নম্বরে ফোন করলেই নিকটবর্তী থানার পুলিশ অফিসার যোগাযোগ করবেন। পুলিশ কমিশনার গৌরব শর্মা জানান, সম্মানের বাড়ি চালানোর জন্যে একটি পৃথক কমিটি গড়া হয়েছে। আগামী দিনে এটিকে আরও এগিয়ে নিয়ে যাওয়াই লক্ষ্য।

Published by:Siddhartha Sarkar
First published: