Home /News /north-bengal /
Darjeeling: বদলে যাবে দার্জিলিং! ক্ষমতায় এসেছে হামরো পার্টি, এবার কি তবে...

Darjeeling: বদলে যাবে দার্জিলিং! ক্ষমতায় এসেছে হামরো পার্টি, এবার কি তবে...

কেমন হবে দার্জিলিংয়ের রাজনীতি?

কেমন হবে দার্জিলিংয়ের রাজনীতি?

Darjeeling: পাহাড়ে আর এক দলীয় শাসন ব্যবস্থা নয়, গনতন্ত্র ফিরেছে, সকলকে নিয়েই বিশ্বের সেরা ডেস্টিনেশন করা হবে ক্যুইন অব হিলকে?

  • Share this:

#দার্জিলিং: পাহাড় এর আগে এক দলীয় শাসন ব্যবস্থায় সীমাবদ্ধ ছিল। এক নেতার নির্দেশে চলত পুরসভা। একটা সময়ে ছিল সুবাস ঘিসিংয়ের নির্দেশ। তিনি যা হ্যুইপ জারি করতেন, সেই পথেই চলত পাহাড়৷ তারপর পাহাড়ের দখল নেন বিমল গুরুং। পার্টি অফিসে বসেই কার্যত পুরসভা চালাতেন। বাইশের পুর নির্বাচনে ঘিসিংয়ের দলের ভাঁড়ার শূণ্য। আর গুরুং ৩টি আসন জিতেছে। পাহাড় আর এক দলের নির্দেশে চলবে না। তেমনই ইঙ্গিত এবারে মিলেছে দার্জিলিং পুরভোটে। এই প্রথম বহুদলীয় শাসন ব্যবস্থায় শৈলশহর।

৩২ আসন বিশিষ্ট দার্জিলিং পুরসভার মসনদে এবারে হামরো পার্টি। মাস তিনেক আগে গড়ে ওঠা দল এখনও সাবালক হয়ে উঠতে পারেনি। কিন্তু পাহাড়বাসী তাদের পক্ষেই জনমত দিয়েছে। আজ ছিল নব নির্বাচিত কাউন্সিলরদের শপথ গ্রহণ। শপথ নেওয়ার পর পুরসভার নতুন চেয়ারম্যান হামরো পার্টির রীতেশ পোর্টেল বলেন, এবার আর কোন একক দলের নির্দেশে পুরসভা চলবে না। সব দলের কাউন্সিলরদের মতামত নিয়েই উন্নয়নের কাজ হবে। তিনি জানান, সব ওয়ার্ডেই সমানভাবে উন্নয়নে নজর দেওয়া হবে।

আরও পড়ুন: দরজায় কড়া নাড়ছে 'বিপদ', বড় সিদ্ধান্ত নিলেন অনুব্রত মণ্ডল!

দার্জিলিংকে বিশ্বের অন্যতম সেরা ডেস্টিনেশন হিসেবে তৈরী করাই তাঁর লক্ষ্য। আগামী ৫ বছরে শৈলশহরের ২০ থেকে ৫০ শতাংশ পরিবর্তন আনা হবে। কাজটা কঠিন হলেও ৩১ বছর বিয়সী রীতেশের গলায় কিন্তু আত্মবিশ্বাসের সুর। এবং প্রথম দিনেই নিজের বক্তব্যে সকলের মন জয় করে নেন।অন্যদিকে পুরসভার বিরোধী দলনেতা ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার অমর লামা বলেন, এবারের নির্বাচনে পাহাড়ে গনতন্ত্র ফিরে এসছে।

আরও পড়ুন: কর্নাটকের সাগরে এ কোন জন্তু! মুহূর্তে করতে পারে ফালাফালা, জালে উঠতেই তোলপাড়

উন্নয়নের কাজেও প্রতিটি ওয়ার্ডে স্বচ্ছতার সঙ্গে করা হবে। পক্ষপাতমূলক উন্নয়ন হবে না। শাসক দলকে সবরকম সহযোগিতা করা হবে।   এদিন ৩২জন কাউন্সিলরকে শপথ বাক্য পাঠ করান দার্জিলিং সদরের মহকুমা শাসক দুলেন রায়। সদ্য সমাপ্ত নির্বাচনে ৩২-এর মধ্যে ১৮টি আসন জেতে হামরো পার্টি। প্রজাতান্ত্রিক মোর্চা পেয়েছে ৯টি, গোর্খা জনমুক্তি মোর্চা ৩ এবং তৃণমূল ২টি আসন।

Published by:Suman Biswas
First published:

Tags: Darjeeling, West Bengal Municipal Elections 2022

পরবর্তী খবর