Home /News /north-bengal /
Durga Idol: দেড় ফুটের দুর্গাপ্রতিমা বানিয়ে নজির পঞ্চম শ্রেণির দীপঙ্করের!

Durga Idol: দেড় ফুটের দুর্গাপ্রতিমা বানিয়ে নজির পঞ্চম শ্রেণির দীপঙ্করের!

দীপঙ্কর ও তার শিল্প।

দীপঙ্কর ও তার শিল্প।

খুদে শিল্পীর এই সফলতায় খুশি দীপঙ্করের পরিবারের লোকেরা (Durga Idol)।

  • Share this:

    #জলপাইগুড়ি: দেড় ফুটের দুর্গাপ্রতিমা (Durga Idol) বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে ফালাকাটার সপ্তম শ্রেনীর ছাত্র দীপঙ্কর সরকার। নিজের হাতে গড়া প্রতিমাকে (Durga Idol) নিজেই পুজো করবে বলে জানিয়েছে খুদে দীপঙ্কর। খুদে শিল্পীর এই সফলতায় খুশি দীপঙ্করের পরিবারের লোকেরা (Durga Idol)।

    জানা গিয়েছে দীপঙ্কর সরকার নামের ১২ বছরের ওই ছেলেটির প্রতিমা বানানোর শখ সেই ছোট থেকেই। তার বাড়ি ফালাকাটা ব্লকের জটেশ্বর ২ গ্রাম পঞ্চায়েতের নব নগর এলাকায়। দীপঙ্করের দুর্গা তৈরির কাজ প্রায় শেষের পথে। এর আগে বিশ্বকর্মা, লক্ষ্মী, কালী প্রতিমাও বানিয়েছে সে। জানা গিয়েছে, পঞ্চম শ্রেণীতে ভর্তি হওয়ার পর স্কুলের সামনে মূর্তি তৈরির কারখানায় টিফিন টাইম কাটত দীপঙ্করের। পেশাদার মৃৎশিল্পীদের কাজ দেখে প্রতিমা বানাতে শিখেছে দীপঙ্কর।

    দেড় ফুটের দুর্গাপ্রতিমা। দেড় ফুটের দুর্গাপ্রতিমা।

    সেই থেকেই নিজের ভাবনায় প্রতি বছর প্রতিমা তৈরি করে সে তাক লাগিয়ে দিয়েছে। পরিবার সূত্রে জানা গিয়েছে, এবছর দেড় ফুটের দুর্গা প্রতিমা তৈরি করেছে দীপঙ্কর। শুধু প্রতিমা তৈরিই নয়, নিজে হাতে প্রতিমা তৈরি করে পুজোও করে দীপঙ্কর। তার হাতের তৈরি প্রতিমায় কোনও ছাঁচ ব্যবহার করা হয় না। শুধু খড় ও মাটি দিয়েই সে প্রতিমা তৈরি করে। এবার প্রায় এক মাস ধরে সে দুর্গা প্রতিমা তৈরি করেছে।

    এদিন দীপঙ্কর জানিয়েছে, "মাটি, খড়, সুতো,কাঠ ইত্যাদি দিয়ে দুর্গা প্রতিমা তৈরি করছে সে। বিভিন্ন ধরনের প্রতিমা তৈরি করতে তার ভাল লাগে। এ কাজে পরিবারের সকলেই সহযোগিতা করেন বলে জানিয়েছে সে।"

    আরও পড়ুন: ক্লাবের দুয়ারে দুর্গা! টাকা না থাকলেও পুজো হবে, পাশে চোরবাগান সর্বজনীন

    রাজকুমার কর্মকার।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Anya puja 2021, District-durga-puja-2021, Durga Puja 2021, Jalpaiguri

    পরবর্তী খবর