Home /News /north-bengal /
Dhupguri Crime: বিয়ের পর দিনই শ্বশুরবাড়ি থেকে উদ্ধার নাবালিকা ‘বধূ’, নাবালক ‘দম্পতির’ ঠাঁই থানায়

Dhupguri Crime: বিয়ের পর দিনই শ্বশুরবাড়ি থেকে উদ্ধার নাবালিকা ‘বধূ’, নাবালক ‘দম্পতির’ ঠাঁই থানায়

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Dhupguri Crime: অভিযোগ, মেয়ের মায়ের ইচ্ছাতেই নাবালিকা মেয়ের সঙ্গে বিয়ে দেওয়া হল প্রেমিকের৷

  • Share this:

    ধূপগুড়ি : সরকারি প্রচারেও সচেতন হচ্ছেন না সাধারণ মানুষ, বাড়ছে নাবালিকা বিয়ের ঘটনা।  অভিযোগ, মেয়ের মায়ের ইচ্ছাতেই নাবালিকা মেয়ের সঙ্গে বিয়ে দেওয়া হল প্রেমিকের৷ গোপন সূত্রে খবর পেয়ে মেয়ের শ্বশুর বাড়িতে হানা পুলিশের, ঘটনায় চাঞ্চল্য ধূপগুড়িতে।

    অভিযোগ, ১৬ বছরের কিশোরী এবং ১৮ বছরের কিশোরের বিয়ে দেওয়া হয়েছিল পরিবারের তরফ থেকে। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ। ধূপগুড়ি ব্লকের নিরঞ্জন পাঠ এলাকার ঘটনা। অভিযোগ, ধূপগুড়ি ব্লকের কালিরহাট এলাকার এক নাবালিকার  বিয়ে দেওয়া হয় নিরঞ্জন পাঠের বছর ১৮ এর এক যুবকের সঙ্গে। জানা যায়, পরিবারের তরফ থেকেই এই বিয়ে দেওয়া হয় মঙ্গলবার।

    আরও পড়ুন : তীব্র গরমে আরাম পেতে ও সুস্থ থাকতে চুমুক দিন নিমফুলের শরবতে, সহজ রেসিপি রুজুতার

    বুধবার স্থানীয় সূত্রে পুলিশের কাছে খবর আসে এই বিয়ের বিষয়টি নিয়ে। তৎক্ষণাৎ ধূপগুড়ি থানার পুলিশের একটি দল হানা দেয় ওই বাড়িতে, অভিযান চালিয়ে থানায় নিয়ে আসে সেই নাবালিকা ও যুবককে। তাদেরকে আপাতত ধূপগুড়ি থানায় রাখা হয়েছে। উভয়ের পরিবারকে তলব করা হয়েছে থানায়। পরিবারের সঙ্গে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ করা হবে বলে পুলিশ সূত্রে জানা গেছে।

    আরও পড়ুন : আম খেয়ে আঁটি ছুড়ে ফেলে দেন? অজান্তেই হারাচ্ছেন এর অঢেল উপকারিতা

    রাজ্য সরকারের তরফে বাল্যবিবাহ রোধে কন্যাশ্রী-সহ একাধিক প্রকল্প চালু করা হয়েছে। কিন্তু তার পরও গ্রামে-গঞ্জে আজও দেখা যায় নাবালিকা মেয়েদের বিয়ে দেওয়ার প্রবণতা। তবে কি সরকারি প্রকল্প নিয়ে প্রত্যন্ত এলাকায় প্রচারের অভাব? উঠছে প্রশ্ন।

    আরও পড়ুন : চায়ের সঙ্গে ‘টা’ হিসেবে এই খাবারগুলি খেলেই শরীরের ভয়ঙ্কর ক্ষতি

    ধূপগুড়ির সিডিপিও সন্দীপ দে বলেন, ‘‘ নাবালিকা বিয়ের ঘটনা বাড়ছে এটা বললে ভুল হবে। জেলায় অনেক কমে গিয়েছে আগের তুলনায়। কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে ঘটনা ঘটছে। আমাদের তরফে সচেতনতামূলক প্রচার চালানো হচ্ছে, করোনার কারণে দীর্ঘ দু’ বছর স্কুলগুলিতে প্রচার বন্ধ ছিল। আবার নতুন করে প্রচার শুরু হবে। এখানে পুলিশ যে নাবালিকা এবং কিশোরকে উদ্ধার করেছে, তাদের দুই পরিবারকে থানায় ডাকা হবে। তার পর  মুচলেখা নেওয়া হবে উভয় পরিবারের থেকে এই মর্মে যে যতদিন না তারা প্রাপ্তবয়স্ক হচ্ছে,  তত দিন নিজ নিজ বাড়িতেই তারা থাকবে।’’

    ( প্রতিবেদন : রকি চৌধুরী)

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Child Marriage, Dhupguri

    পরবর্তী খবর