Home /News /north-24-parganas /
North 24 Parganas: পাশের দাবিতে ধর্না ছাত্রীদের কোথাও দেখানো হল বিক্ষোভ, কোথাও অবরোধ

North 24 Parganas: পাশের দাবিতে ধর্না ছাত্রীদের কোথাও দেখানো হল বিক্ষোভ, কোথাও অবরোধ

উচ্চমাধ্যমিকে অকৃতকার্য ছাত্র-ছাত্রীদের পাস করানোর দাবি

উচ্চমাধ্যমিকে অকৃতকার্য ছাত্র-ছাত্রীদের পাস করানোর দাবি

উচ্চ মাধ্যমিকে ফেল করেও ছাত্র ছাত্রীরা কেউ কেউ থানায় নালিশ জানালেন। কোথাও আবার পাশ করিয়ে না দিলে জীবন শেষ করে দেওয়ার হুঁশিয়ারি দেওয়া হল।

  • Share this:

    উত্তর ২৪ পরগনা: উচ্চ মাধ্যমিকে ফেল করেও ছাত্র ছাত্রীরা কেউ কেউ থানায় নালিশ জানালেন। কোথাও আবার পাশ করিয়ে না দিলে জীবন শেষ করে দেওয়ার হুঁশিয়ারি দেওয়া হল। কোথাও আবার ছাত্র ছাত্রীরা পাশের দাবিতে বিক্ষোভ দেখিয়ে রাস্তায় বসে পড়লেন। সব মিলিয়ে জেলায় এক হুলুস্থুল পরিস্থিতি। সোমবার, দত্তপুকুর নিবাধুই বালিকা বিদ্যালয়ের ৫৭ জন ছাত্রী অকৃতকার্য হওয়ায় দত্তপুকুর স্টেশনে অবরোধ করে। কিছুক্ষণের জন্য হলেও স্তব্ধ হয়ে যায় রেল পরিষেবা। পরে পুলিশ গিয়ে অবরোধ সরিয়ে রেল চলাচল স্বাভাবিক করে। অপরদিকে, এইদিন একই ইস্যুতে বারাসত-হাসনাবাদ শাখায়ও রেল অবরোধ করা হয়। উত্তর ২৪ পরগনা জেলার হাবরা হাটথুবা কালিবালা স্কুলের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের মধ্যেও ৫০ জন ইংরেজিতে অনুত্তীর্ণ হয়। অভিযোগে জানিয়ে হাবরা থানা পুলিশের দ্বারস্থ হয়েছেন তারা। ছাত্রীদের মধ‍্যে কেউ কেউ বাংলায় লেটার পাওয়া স্বত্বেও, ইংরেজিতে ফেল করেছেন বলে জানা গিয়েছে।

    একই অভিযোগে এদিন হাবরা কামিনী কুমার উচ্চ বিদ্যালয়ের ছাত্রীরাও থানা দ্বারস্থ হন। লিখিতভাবে থানায় অভিযোগ দায়ের করা হলে, তদন্ত করে দেখা হবে বলে জানান পুলিশ আধিকারিক অরিন্দম মুখার্জী। উচ্চমাধ্যমিকে অনুত্তীর্ণ হওয়ায় জেলা সদর বারাসাতের ৩৫ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে প্রিয়নাথ গার্লস স্কুলের ছাত্রীরা। তাদের অভিযোগ, যারা ঠিকমতো সই পর্যন্ত করতে পারে না, তাদের উত্তীর্ণ করে দেওয়া হয়েছে অথচ তাদের ফেল করানো হয়েছে। বিষয়টি নিয়ে বিদ্যালয় কর্তৃপক্ষকে জানিয়েও কোনো সদুত্তর না মেলায়, বাধ্য হয়ে পথ অবরোধে শামিল হয়েছে এই স্কুলের পড়ুয়ারাও।

    আরও পড়ুনঃ নিরুদ্দেশ বাঘা গাড়ি করে ফিরল ঘরে! খোঁজ দিয়ে মিলল ৫০০০ টাকা পুরস্কার

    অবরোধের জেরে তীব্র যানজটের সৃষ্টি হয় গোটা এলাকায় নাকাল হতে হয় নিত্যযাত্রীদের। পরে বারাসাত থানার পুলিশের প্রচেষ্টায় অবশেষে ওঠে অবরোধ। পাশাপাশি, বনগাঁ কুমুদিনী স্কুলের ছাত্রীরাও এদিন যশোর রোড অবরোধ করে বিক্ষোভ দেখান। পাশ না করালে জীবন শেষ করে দেওয়ার হুমকিও দেওয়া হয়। জানা গিয়েছে ওই বিদ্যালয় থেকে এবছর ২৭৯ জন উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছিলেন।

    আরও পড়ুনঃ রাজ্যে প্রথম নৌ মিউজিয়াম, নিউটাউনে যুদ্ধবিমান দর্শনে ভিড় আমজনতার

    যাদের মধ্যে ৩৭ জনকে \"আন সাকসেসফুল\" দেখানো হয়েছে। পরীক্ষার্থীদের দাবি তারা ফেল করার মতো খারাপ পরীক্ষা দেয়নি। পাশ না করিয়ে দিলে নিজেদের জীবন শেষ করে দেওয়ার হুমকি দিয়েছেন তারা। বিষয়টি নিয়ে অবিলম্বে মুখ্যমন্ত্রী হস্তক্ষেপেরও দাবি জানিয়েছেন ছাত্রছাত্রীরা। এখন শিক্ষাদফতর পরবর্তী কি সিদ্ধান্ত নেন সেদিকেই তাকিয়ে শিক্ষামহল।

    Rudra Narayan Roy
    First published:

    Tags: Duttapukur, Higher Secondary Exam Result 2022, North 24 Parganas

    পরবর্তী খবর