Home /News /north-24-parganas /
Aircraft Museum in Newtown|| রাজ্যে প্রথম নৌ মিউজিয়াম, নিউটাউনে যুদ্ধবিমান দর্শনে ভিড় আমজনতার

Aircraft Museum in Newtown|| রাজ্যে প্রথম নৌ মিউজিয়াম, নিউটাউনে যুদ্ধবিমান দর্শনে ভিড় আমজনতার

New Town Naval Aircraft Museum: এ বার থেকে সাধারণ মানুষ কলকাতাতেই সরাসরি যুদ্ধবিমানে উঠে সবকিছু চাক্ষুস করতে পারবেন।

  • Share this:

    #নিউটাউন: এ বার থেকে সাধারণ মানুষ কলকাতাতেই সরাসরি যুদ্ধবিমানে উঠে সবকিছু চাক্ষুস করতে পারবেন। কারণ, নিউটাউনে দ্বার উদঘাটন হয়েছে নেভাল এয়ারক্রাফট মিউজিয়ামের। দিন কয়েক আগেই এই মিউজিয়ামের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর থেকেই খুলে দেওয়া হল সর্বসাধারনের জন্য এই মিউজিয়াম। এখন প্রতিদিনই মিউজিয়াম দেখতে ভিড় জমাচ্ছেন বহু উৎসাহী মানুষ।

    ইকো পার্কের মত দুপুর আড়াইটে থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত সপ্তাহে মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত খোলা থাকছে এয়ারক্রাফট মিউজিয়াম। আর শনি ও রবিবার ছুটির দিনে দুপুর বারোটা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত খোলা থাকবে সর্বসাধারণের জন্য। সূত্রের খবর, বছর চারেক আগে অন্ধ্রপ্রদেশের বিশাখাপতনম শহরে রামকৃষ্ণ বিচের কাছে একটি নেভাল এয়ারক্রাফট মিউজিয়াম তৈরি করে অন্ধ্রপ্রদেশ সরকার। মূলত এলাকার পর্যটন ব্যবসার সমৃদ্ধি এবং পড়ুয়ায়দের সম্যক ধারণা দিতে এই মিউজিয়াম তৈরি করা হয়। এই মিউজিয়ামের উদ্বোধনের কিছুদিন পর একই উদ্যোগ নেয় পশ্চিমবঙ্গ সরকার। উৎসাহ দেখান নৌ সেনার আধিকারিকরা। সেই মত নিউটাউন থানার পাশে ডিজি ব্লকে কেএমডিএ কে দু একর জমি দেয় রাজ্য সরকার।

    আরও পড়ুন: মাধ্যমিকের পর উচ্চ মাধ্যমিকেও সপ্তম! নন্দকুমারের ঋচীকের সাফল্যে মেতেছে গোটা পাড়া

    টাটা মেডিকেলের উল্টোদিকে এই দু একর জমিতেই মিউজিয়াম তৈরির জন্য যাবতীয় উদ্যোগ নেয় কেএমডিএ। ২০২০ সালের ফ্রেব্রুয়ারি মাসে ভারতীয় নৌ সেনা তাদের অব্যবহৃত একটি যুদ্ধবিমান (টুপোলেভ টিইউ-১৪২) প্রদান করে কেএমডিএ কে। তামিলনাড়ুর আরোক্কানামের আইএনএস রাজালি থেকে এই এয়ারক্রাফট কলকাতায় আসে ষোলটি ট্রাকে করে।

    নৌসেনার আধিকারিকরা জানিয়েছেন, রাশিয়ার তৈরি এই যুদ্ধবিমানের চারটি ইঞ্জিন ও আটটি প্রপেলার আছে, যা ট্রার্বোপ্রপ প্রযুক্তিতে তৈরি। বিমানটির মোট ওজন ১১০ টন। ‘অ্যালবাট্রস' নামে পরিচিত এই যুদ্ধবিমান ১৯৮৮ সালে ভারতীয় নৌবাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়।তারপর টানা ২৯ বছর এটি সার্ভিস দিয়েছে দেশকে। কার্গিল যুদ্ধের সময় গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল এই যুদ্ধবিমান। বিমানের অন্দরে প্রবেশ করে দর্শনার্থীরা ককপিট, পাইলটের বসার জায়গা সম্পর্কে সম্যক ধারনা পাবেন।দেখতে পাবেন কি ভাবে যুদ্ধবিমানের ভিতর মিসাইল, টর্পেডো, বন্দুক, গুলি, বোমা মজুত রাখা হয়।

    এই এয়ার ক্র্যাফট মিউজিয়াম রাজারহাট নিউটাউন তো বটেই রাজ্যের বিভিন্ন প্রান্তের মানুষের কাছেই যে আকর্ষনের কেন্দ্রবিন্দু হয়ে উঠবে তা বলাই যায়। কারণ, বিশাখাপতনম ছাড়া আর কোথাও নৌসেনার মিউজিয়াম নেই বলেই জানাযায়। ভারতীয় নৌসেনার যুদ্ধবিমান সজ্জিত এই মিউজিয়াম, রাজ্যের প্রথম এবং দেশের দ্বিতীয় এয়ারক্র্যাফট মিউজিয়াম। তবে শুধু যুদ্ধবিমান নয় ছোটরা ঘুরতে এসে যাতে স্লিপ, দোলনা চড়তে পারে তার ব্যবস্থাও রেখেছে হিডকো কতৃপক্ষ।

    খোলা ও বন্ধের সময়: দুপুর ২-৩০ থেকে রাত ৮-৩০ (মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত খোলা )

    শনি ও রবিবার ছুটির দিনে দুপুর (১২-০০ থেকে রাত ৮-৩০ পর্যন্ত খোলা)

    সোমবার বন্ধ

    ঠিকানা: Naval Museum ( নৌ মিউজিয়াম ), Tata Cancer Hospital, DJ Block(Newtown), Action Area 1D, New Town, West Bengal 700156

    রুদ্র নারায়ন রায়

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Newtown

    পরবর্তী খবর