Home /News /north-24-parganas /
Rath Yatra 2022: পুরীর আদলে তৈরি হচ্ছে ৩০ ফুটের রথ, বেলঘড়িয়ায রথতলায় এবছর জমজমাট রথযাত্রা 

Rath Yatra 2022: পুরীর আদলে তৈরি হচ্ছে ৩০ ফুটের রথ, বেলঘড়িয়ায রথতলায় এবছর জমজমাট রথযাত্রা 

চলছে [object Object]

Rath Yatra 2022: পুরীর আদলে তৈরি হচ্ছে ৩০ ফুটের রথ, বেলঘড়িয়ায রথতলায় এবছর জমজমাট রথযাত্রা, চলছে চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা: এবার ধুমধাম করে রথের দড়িতে পড়বে টান। আর তাই তৈরি হচ্ছে বিশাল আকৃতির তিনটি রথ। যা দেখতে ইতিমধ্যেই ভিড় জমাচ্ছেন স্থানীয় এলাকার বাসিন্দারা। বেলঘড়িয়ার রথতলা এলাকায় রয়েছে জগন্নাথ দেবের মন্দির। মন্দির কে ঘিরে বহু ভক্তের আনাগোনা হয় প্রতিদিন। মন্দির কমিটির পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়, এবছর মহা সমারোহে রথযাত্রা করা হবে। সে কারণেই ৩০ ফুটের রথ তৈরি হচ্ছে। এবার সেই রথের কাজ কেমন এগোচ্ছে তা খতিয়ে দেখতে আসলেন উড়িষ্যার পুরীর জগন্নাথ মন্দিরের প্রধান পুরোহিত। রথ তৈরীর শিল্পীদের সঙ্গে কথা বলেন, পাশাপাশি মন্দিরে পুজো দেন তিনি।

    বিভিন্ন রাজ্য থেকে নানা প্রজাতির কাঠ নিয়ে এসে চলছে এই রথ নির্মাণের কাজ। যে রথ গুলি এখানে তৈরি হচ্ছে, তা পুরীর রথ তৈরীর সম্পূর্ণ নিয়ম মেনেই করা হচ্ছে বলে জানানো হয় মন্দির কমিটির পক্ষ থেকে। আগামী পয়লা জুলাই রথযাত্রার দিন রথ গুলি বেলঘড়িয়ার বিটি রোড থেকে যাত্রা শুরু করে বিভিন্ন রাজপথ পরিক্রমা করবে। জগন্নাথ মন্দির সহ এই রথযাত্রা কে ঘিরে ইতিমধ্যেই এলকার ধর্মপ্রাণ ভক্তদের মধ্যে উৎসাহ উদ্দীপনা যথেষ্টই চোখে পড়ছে। মন্দির কমিটির দায়িত্বে থাকা সোমনাথ রায় চৌধুরী জানান, এই কাজ প্রায় দু'মাস ধরে কাজ হচ্ছে।

    আরও পড়ুন - ১০ ঘন্টা পর নিউ ব্যারাকপুরে উদ্ধার ঝিলে তলিয়ে যাওয়া যুবকের দেহ

    আরও পড়ুন - কফিনবন্দি হয়ে দেহ ফিরল জওয়ানের, স্মৃতিসৌধ তৈরির উদ্যোগ স্থানীয়দের

    রথের কাঠ উড়িষ্যার কটক, রাউলকেল্লা, ধৌরা সহ বিভিন্ন জায়গা থেকে এসেছে। রথ যাত্রার জন্য তিনটি রথ তৈরি হচ্ছে। ৩০ ফুট এর ১৬ চাকার এই রথে জগন্নাথ দেব বিরাজ করবেন, ২৮ ফুটের রথটিতে বিরাজ করবেন বলরাম এবং ২৭ ফুটের রথে বিরাজ করবেন সুভদ্রা। এই রথ যারা তৈরি করছেন তারা পুরীর মন্দিরেরই রথের শিল্পী বলে জানানো হয় বেলঘড়িয়ার রথতলা জগন্নাথ মন্দির কমিটির পক্ষ থেকে।

    রুদ্র নারায়ণ রায়

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Barrackpore, North 24 Parganas news, Rath Yatra

    পরবর্তী খবর