Home /News /north-24-parganas /
North 24 Parganas: প্লাস্টিক মুক্ত শহর গড়ে উঠবে বনগাঁ, উদ্যোগী প্রশাসন

North 24 Parganas: প্লাস্টিক মুক্ত শহর গড়ে উঠবে বনগাঁ, উদ্যোগী প্রশাসন

'হোক গর্জন, প্লাস্টিক বর্জন' এই বার্তাকে সামনে রেখে বনগাঁ শহরকে প্লাস্টিক মুক্ত করে তুলতে উদ্যোগী হল প্রশাসন।

  • Share this:

    উত্তর ২৪ পরগনা: 'হোক গর্জন, প্লাস্টিক বর্জন' এই বার্তাকে সামনে রেখে বনগাঁ শহরকে প্লাস্টিক মুক্ত করে তুলতে উদ্যোগী হল প্রশাসন। অপচনশীল প্লাস্টিক ব্যবহারের মধ্যে দিয়ে যেমন পরিবেশ দূষণের মাত্রা বৃদ্ধি পায়, তেমনি বর্ষাকালে নিকাশি নালায় আটকে সমস্যার সৃষ্টি করে। ফলে জল যন্ত্রণা ভোগ করতে হয় বাজারে আসা সাধারণ মানুষদের। এই সমস্যা সমাধানের জন্য বনগাঁ পৌরসভার পক্ষ থেকে বনগাঁর বাজার গুলিতে প্লাস্টিক বর্জন এর বার্তা তুলে ধরা হয়। বনগাঁ পৌরসভার চেয়ারম্যান সহ অন্যান্য আধিকারিকরা এদিন রীতিমতো বাজার এলাকায় ঘুরে পর্যবেক্ষণ করেন। প্লাস্টিক বর্জন সংক্রান্ত বিভিন্ন পোস্টার নিয়ে পৌরসভার সামনে থেকে অভিযান করে বনগাঁর বাজার গুলিতে সচেতনতা প্রচার করতে দেখা যায় পৌর আধিকারিকদের। বাজার গুলিতে প্লাস্টিক বর্জনের নির্দেশ দেওয়ার পাশাপাশি, জিনিস দেওয়ার ক্ষেত্রে কাপড়ের ব্যাগ ব্যবহারের নির্দেশ দেওয়া হয়। কোনো ব্যবসায়ী যদি পৌরসভার নিষেধাজ্ঞা অমান্য করে প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করেন, সেক্ষেত্রে ৫০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে বলে জানানো হয়।

    এই বিষয়ে বনগাঁ পৌরসভার পৌরপ্রধান গোপাল শেঠ বলেন, \"বনগাঁ শহরকে প্লাস্টিক মুক্ত করতে, প্লাস্টিকের ওপর নিষেধাজ্ঞা জারি করে আমরা পথে নেমেছি। শহরবাসীকে অনুরোধ করা হচ্ছে তারা যেন প্লাস্টিক ব্যবহারের পরিবর্তে কাপড়ের ব্যাগ ব্যবহার করেন।\"

    আরও পড়ুনঃ গুলি কাণ্ডের পর উধাও ক্রেতাদের ভিড়, ছন্দে ফেরার অপেক্ষায় বিরিয়ানির দোকান

    পৌরসভার উদ্যোগকে সাধুবাদ জানিয়ে প্লাস্টিক ব্যবহার বন্ধ করতে সব রকম সহযোগিতার আশ্বাস দিয়েছে বাজার কর্তৃপক্ষ। এই বিষয়ে বনগাঁ বাজার ব্যবসায়ী সমিতির সম্পাদক রবিন দত্ত বলেন \"আগে প্লাস্টিক ব্যবহার বন্ধ করা হয়েছিল। লকডাউন এর সময় থেকে পৌরসভা বিভিন্ন ত্রাণসামগ্রী দিতে প্লাস্টিকের ব্যবহার পুনরায় শুরু করে।

    আরও পড়ুনঃ টোটো চালকদের সাথেই পালিয়ে গেল পাল বাড়ির দুই বৌ!

    তারপর থেকেই পৌরসভার দেখাদেখি ব্যবসায়ীরা পুনরায় প্লাস্টিক ব্যবহার শুরু করে। এখন পৌরসভা প্লাস্টিক ব্যবহারের উপর আবারও নিষেধাজ্ঞা জারি করছে, আমরা এই বিষয়ে পৌরসভাকে সবরকম সহযোগিতা করব।\"

    Rudra Narayan Roy
    First published:

    Tags: Bangaon, North 24 Parganas

    পরবর্তী খবর