Home /News /north-24-parganas /
North 24 Parganas News: সমস্যা নেই জল সরবরাহে, তবু কেন নলকূপের জলই ভরসা এলাকাবাসীর?

North 24 Parganas News: সমস্যা নেই জল সরবরাহে, তবু কেন নলকূপের জলই ভরসা এলাকাবাসীর?

সাত

সাত নম্বর ওয়ার্ডে চাপা কলের সারি 

এলাকায় পৌরসভার পানীয় জল সরবরাহের কোন সমস্যা নেই। এমনকী, বাজারে কেনা জলের যোগানও রয়েছে। তবুও বাসিন্দাদের পানীয় জলের ভরসাস্থল হয়ে উঠেছে ৭ নং ওয়ার্ডের নলকূপগুলো

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা: স্বাধীনতার আগে তৈরি হওয়া গোবরডাঙ্গা পৌরসভা। পঞ্চিমবঙ্গের প্রাচীন পৌরসভাগুলোর মধ্যে অন্যতম এই পৌরসভা। বর্ধিষ্ণু ও সংস্কৃতির পীঠস্থান উত্তর ২৪ পরগনার গোবরডাঙ্গা শহরকে যথাসম্ভব আধুনিক পরিষেবা দিয়ে চলেছে পৌরসভা কর্তৃপক্ষ। বিশেষ করে পানীয় জল সরবরাহ প্রতিটি ওয়ার্ডেই সচল রাখা হয়েছে। তবে এলাকায় পানীয় জলের ঘাটতি না থাকলেও বেশীরভাগ ওয়ার্ডের মানুষের পানীয় জলের ভরসা হয়ে উঠেছে ৭ নং ওয়ার্ডের গোবরডাঙ্গা চৈতন্য স্কুলের সামনে থাকা নলকূপগুলো।

    জানা গিয়েছে, প্রতিদিন ভোর ৪টে থেকে গভীর রাত পর্যন্ত এই কলগুলো থেকে জল নিতে লাইন পড়ে যায়। শুধুমাত্র ৭ নং ওয়ার্ডের বাসিন্দারাই নন, এই পানীয় জল সংগ্রহ করতে ছুটে আসেন গোবরডাঙ্গা পৌরসভার অন্যান্য ওয়ার্ডের বাসিন্দারাও। বিগত দিনে এখানে ছিল শুধুমাত্র একটি নলকূপ। পরবর্তীতে পৌরবাসীদের চাহিদা দাবি মেনে আরও চারটে নলকূপ বসিয়ে দেওয়া হয়েছে পুরসভার পক্ষ থেকে। শুধু তাই নয়, নলকূপগুলোর উপরে বসিয়ে দেওয়া হয়েছে টিনের ছাউনি।

    আরও পড়ুন- এ কেমন শ্মশান! লোকচক্ষুর সামনেই চলে দাহকার্য!

    এলাকায় পৌরসভার পানীয় জল সরবরাহের কোন সমস্যা নেই। এমনকী, বাজারে কেনা জলের যোগানও রয়েছে। তবুও কেন বাসিন্দাদের পানীয় জলের ভরসাস্থল হয়ে উঠেছে ৭ নং ওয়ার্ডের নলকূপগুলো। উত্তরে বেশীরভাগ বাসিন্দাই জানালেন, এই জল খেয়ে তারা অভ্যস্ত হয়ে পড়েছেন। তাছাড়া এই জল খেলে পেটের অসুখ হয় না, বললেই চলে। এমনকী বাসিন্দারা দাবী করলেন, এই জলেই নাকি তাদের হজমশক্তি ভালো হয়।

    আরও পড়ুন- প্রায় দেড় মাস বন্ধ থাকবে 'এই' গুরুত্বপূর্ণ রাস্তা, কেন জানুন..

    অনেকের এই জল পান করার ইচ্ছে থাকলেও ভীড় দেখে কিংবা সময়ের অভাবে এই নলকূপ থেকে জল নিতে পারেন না। তবে বেশ কিছু মানুষ তাদের বাড়িতে ব্যারেল পিছু নামমাত্র টাকা নিয়ে এই পানীয় জল পৌঁছে দিয়ে জীবিকা নির্বাহ করছেন।

    এই বিষয়ে গোবরডাঙ্গা পৌরসভার পৌরপ্রধান শঙ্কর দত্ত জানালেন, এই পৌর এলাকায় জলের সমস্যা নেই, তবু কোন কোন পৌরবাসীর মধ্যে এই জল পান করার আগ্রহ রয়েছে। আগে একটা কল ছিল, পরবর্তীতে চাহিদা দেখে আরও চারটি কল বসিয়ে, তার উপর শেড দেওয়া হয়েছে। আগামীদিনে পৌরবাসীদের গঙ্গার পরিশ্রুত পানীয় জল পৌঁছে দেওয়ার লক্ষ্যে তৎপরতা রয়েছে পৌরসভার।

    Rudra Narayan Roy
    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Gobardanga, Gobardanga municipality, North 24 Pargana news, Water

    পরবর্তী খবর