Home /News /north-24-parganas /
International Yoga Day 2022: মফস্বলের মেয়েদেরকে যোগের মাধ্যমে আন্তর্জাতিক স্তরে নিয়ে যেতে বিশেষ উদ্যোগ

International Yoga Day 2022: মফস্বলের মেয়েদেরকে যোগের মাধ্যমে আন্তর্জাতিক স্তরে নিয়ে যেতে বিশেষ উদ্যোগ

চলছে যোগাসনের শিবির

চলছে যোগাসনের শিবির

যোগা দিবসে মফস্বলের মেয়েদেরকে যোগের মাধ্যমে আন্তর্জাতিক স্তরে নিয়ে যেতে বিশেষ উদ্যোগ বনগাঁয়

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা: আন্তর্জাতিক যোগা দিবস উপলক্ষে মফস্বলের মেয়েদেরকে যোগের মাধ্যমে আন্তর্জাতিক স্তরে নিয়ে যেতে বিশেষ উদ্যোগ নিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন যোগা শিক্ষিকা সৃজা শিকারী। মঙ্গলবার, বনগাঁ স্টেডিয়ামে আয়োজন করা হয় এক যোগব্যায়ামের অনুষ্ঠান। যোগা শিক্ষিকা সৃজা শিকারী জানান, 'বনগাঁ সাহিত্যের পিঠস্থান।

    এখানে জন্মগ্রহণ করেছেন অনেক সাহিত্যিক নাট্যকার ও অভিনেতা। মফস্বল শহর বনগাঁয় অন্যান্য বিনোদনমূলক অনুষ্ঠানের জন্য রাজ্য দেশ-বিদেশে সুনাম অর্জন করলেও, যোগার দিক থেকে অনেকটাই পিছিয়ে। বিশেষ করে মেয়েরা। আমার পাঁচ বছর বয়স থেকে যোগব্যায়ামের প্রতি টান। তাই ছোটবেলা থেকেই যোগ ব্যায়ামের উপর পড়াশোনা করে আজ আমি আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেছি। তাই, শুধু আজ নয় আমার কাছে প্রতিদিনই যোগা দিবস।'

    ২০১৫ সালে ২১শে জুন আন্তর্জাতিক যোগ দিবস শুরু হয়। ২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগেই রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগ দিবসের খসড়া প্রস্তাব পাশ হয় এবং ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করা হয়। যোগাভ্যাসের উপকারিতা অনেক, নিজেকে সুস্থ ও ফিট রাখতে হলে যোগের বিকল্প নেই।যোগ (yoga) জীবন সম্বন্ধে চেতনা তৈরি করে।

    আরও পড়ুন - অভাবের সংসারে ডিস্ট্রিক্ট চ্যাম্পিয়ন, যোগাসনে তাক লাগাচ্ছে ১০ বছরের পৌষালী

    যোগা শিক্ষিকা সৃজা শিকারী আর‌ও জানান, চাই নারী পুরুষ সকলেই প্রতিযোগিতার জন্য নয় নিজের শরীরকে সুস্থ রাখার জন্য যোগ ব্যায়াম করুক। তিনি বলেন, মেয়েরা যোগাসনের সরঞ্জাম হাতে নিয়ে বাড়ি থেকে বেরোতে লজ্জা পায়। মেয়েদের সেই লজ্জার থেকে বের করে আন্তর্জাতিক স্তরে পৌঁছে দেয়ার জন্য আমি আবার বনগাঁ তে ফিরে আসতে চাই।

    বনগাঁ স্টেডিয়ামের পাশাপাশি সিক্স বেঙ্গল ব্যাটালিয়ন এর পক্ষ থেকেও পালন করা হয় আন্তর্জাতিক যোগা দিবস। এদিন সকালে বনগাঁ দিনোবন্ধু নগর এন সি সি হাউস এ বনগাঁ, হেলেঞ্চা, চাকদা, নহাটা সহ বিভিন্ন জায়গার শতাধিক এনসিসি ক্যাডেট দের কে নিয়ে যোগা দিবস পালন করা হয়। জেলার সর্বত্র নানাভাবে উদযাপন করা হয় আজকের বিশেষ এই দিনটিকে।

    রুদ্র নারায়ণ রায়

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: International Yoga Day, North 24 Parganas news

    পরবর্তী খবর