Home /News /north-24-parganas /
North 24 Parganas: ম্যাডক্স স্কোয়ারের ধাঁচে এবার দুর্গাপুজো নিউটাউনে

North 24 Parganas: ম্যাডক্স স্কোয়ারের ধাঁচে এবার দুর্গাপুজো নিউটাউনে

বাঙালির শারদ উৎসব দুর্গাপূজো আসতে এখনো বাকি বেশ কয়েক মাস। তবে ইতিমধ্যেই পূজা পরিকল্পনা নিয়ে চিন্তাভাবনা শুরু করেছেন উদ্যোক্তারা।

  • Share this:

    উত্তর ২৪ পরগনা: বাঙালির শারদ উৎসব দুর্গাপূজো আসতে এখনো বাকি বেশ কয়েক মাস। তবে ইতিমধ্যেই পূজা পরিকল্পনা নিয়ে চিন্তাভাবনা শুরু করেছেন উদ্যোক্তারা। কলকাতার বিভিন্ন পূজাগুলোর মধ্যে ম্যাডক্স স্কোয়ার যেমন একটি কেন্দ্রস্থল হয়ে ওঠে আড্ডা, গান, খাওয়ার পাশাপাশি হই-হুল্লোড়ের, ঠিক সেই ধাঁচেই এবার দুর্গাপুজো হবে নিউটাউনে। এজন্য নিউটাউন স্কোয়ার বা সেন্ট্রাল মলের সামনের মাঠকে চিহ্নিত করেছেন উদ্যোক্তারা। পুজোর কটা দিন নিউটাউন বাসী যাতে হাসি ঠাট্টা মজায় মেতে উঠতে পারেন সেই ব্যবস্থা করা হবে বলে উদ্যোক্তাদের তরফ থেকে জানানো হয়েছে। এজন্য গড়া হয়েছে নিউটাউন সার্বজনীন দুর্গোৎসব কমিটি। কমিটির লোগো তৈরি করেছেন স্বয়ং শিল্পী শুভাপ্রসন্ন। নিউটাউনের বিভিন্ন গুনী মানুষদের নিয়ে এই পুজো কমিটি তৈরি করা হয়েছে। কমিটির প্রধান মুখ হলেন অধ্যাপিকা ঊর্মিলা সেন। তিনি হিডকোর এমডি দেবাশিস সেনের স্ত্রী। পুজোর থিম, ভাবনা, লোগো সম্পর্কে জানাতে সাংবাদিক সম্মেলনও করা হয় উদ্যোক্তাদের পক্ষ থেকে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তও। মনে করা হচ্ছে, সল্টলেক এফডি ব্লক, শ্রীভূমির পুজোর পাশাপাশি এবার নিউটাউনের এই দূর্গা পুজো দেখার জন্য ভিড় বাড়বে সাধারণ দর্শকের।

     

     

    হঠাৎ করে কেন এমন ভাবনা? সে কথাই খোলসা করলেন ঊর্মিলা সেন। তিনি বলেন, নিউটাউনে অনেকগুলি দুর্গাপুজো হয়। কিন্তু সেগুলি সবই আবাসন বা ব্লক ভিত্তিক। তাই সবাই মিলে একসঙ্গে একটা বড় পুজো করার উদ্যোগ নেওয়া হচ্ছে। তাতে শুধু বড় প্যান্ডেল কিংবা আলোকসজ্জা নয়,ছোট বড় অনেক দোকান থাকবে। থাকবে আড্ডা জোন। যাতে বাঙালিচুটিয়ে আড্ডা দিতে পারে, পুজোকে ঘিরে গান, গল্প, সাহিত্য, নাটক চর্চায় মেতে উঠতে পারে।

    আরও পড়ুনঃ বিরল রোগে আক্রান্ত কিশোর, চিকিৎসার খরচ প্রায় ১৭ লক্ষ

     

     

    ম্যাডাক্স স্কোয়ারে যেভাবে পুজোকে ঘিরে আড্ডা জোন থাকে, সেই পরিবেশ তৈরি করা হবে নিউটাউনের সিটি স্কোয়ারে। ওয়েব টেলিকাস্টিং ইন্টারনেটের দৌলতে লন্ডনে বসেও দেখা যাবে নিউটাউনের এই দূর্গা পুজো। পুজো কমিটির সম্পাদক সমরেশ দাস জানান, দুর্গাপুজোর ব্রান্ড ভ্যালু এখন সার্বজনীন। ইউনেক্সো একে হেরিটেজ তকমা দিয়েছে।

     

    আরও পড়ুনঃ পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছাত্র সংখ্যা মাত্র ৫০! এ এক আজব স্কুল!

     

    ফলে এবছর থেকে এই পুজো একটা অন্য মাত্রা পাবে। পুজোর থিম ভাবনায় অভিনবত্বের ছোঁয়া থাকবে বলেই জানান তিনি। পুজোর থিম ভাবনা শিল্পী প্রশান্ত পালের। আগামী ১৩ জুলাই এই পুজোর খুটিপুজো হবে নিউটাউন সিটি স্কোয়ারে।

     

     

     

    Rudra Narayan Roy

    First published:

    Tags: Durga Pujo, Newtown, North 24 Parganas

    পরবর্তী খবর