Home /News /national /

WhatsApp ব্যবহার করতে চান না? নতুন বছরে বিকল্প হতে পারে এই কয়েকটি অ্যাপ

WhatsApp ব্যবহার করতে চান না? নতুন বছরে বিকল্প হতে পারে এই কয়েকটি অ্যাপ

whatsapp alternatives check out telegram signal and more

whatsapp alternatives check out telegram signal and more

বেশ বড় সংখ্যক গ্রাহকরাই WhatsApp-এর বিকল্প কোনও অ্যাপ ব্যবহারে উৎসাহিত হয়ে ওঠেন। পরবর্তীতে WhatsApp-এর নতুন পলিসি গ্রহণের সময়সীমা পরিবর্তন করা হলেও অনেকের মনেই কিন্তু বিকল্প অ্যাপ ব্যবহারের প্রশ্ন থেকেই গিয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: গত বছরে WhatsApp বিভিন্ন কারণেই বারে বারে উঠে এসেছে খবরের শিরোনামে। বিশেষ করে WhatsApp-এর প্রাইভেসি আপডেট নিয়ে অনেকেই প্রকাশ্যে প্রতিবাদও করেছেন। WhatsApp-এর নতুন প্রাইভেসি পলিসিতে ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা হস্তান্তরিত হওয়া এবং ডেটার ওপর মালিকানা আরোপের প্রশ্নে অনেক ব্যবহারকারীই WhatsApp নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করেন। এমনকী, ব্যবহারকারীরা যদি নতুন ওই পলিসি গ্রহণ না করেন তবে তাঁদের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার কথাও জানানো হয়েছিল WhatsApp-এর তরফে। এই পরিস্থিতিতে বেশ বড় সংখ্যক গ্রাহকরাই WhatsApp-এর বিকল্প কোনও অ্যাপ ব্যবহারে উৎসাহিত হয়ে ওঠেন। পরবর্তীতে WhatsApp-এর নতুন পলিসি গ্রহণের সময়সীমা পরিবর্তন করা হলেও অনেকের মনেই কিন্তু বিকল্প অ্যাপ ব্যবহারের প্রশ্ন থেকেই গিয়েছে।

তাহলে জেনে নেওয়া যাক, নতুন এই বছরে WhatsApp অ্যাপের বিকল্প হিসেবে আমরা কী কী অ্যাপ ব্যবহার করতে পারি।

আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই এতদিনে Telegram এবং Signal অ্যাপ দু'টির বিষয়ে জেনে গিয়েছেন। বিশেষ করে গত বছর WhatsApp কন্ট্রোভার্সির সময় WhatsApp-এর বিকল্প হিসেবে এই দুই অ্যাপের কথা বহুবার আলোচিত হয়েছে। সোশ্যাল মাধ্যম হিসেবে এই দুই অ্যাপের জনপ্রিয়তাও বেশ তুঙ্গে। এমনকী, এই দুটি অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা WhatsApp-এর তুলনায় কম হলেও দিন দিন কিন্তু এদের জনপ্রিয়তা বাড়ছে। এই মুহূর্তে সারা বিশ্ব জুড়ে WhatsApp ব্যবহারকারীর সংখ্যা যেখানে ২ বিলিয়ন, সেখানে Telegram ব্যবহারকারীর সংখ্যা প্রতি মাসেই লাফিয়ে বাড়ছে ৫০০ মিলিয়ন করে।

উপরের দুই জনপ্রিয় অ্যাপ ছাড়াও Wire, Discord, Viber এবং Skype-কেও WhatsApp-এর বিকল্প অ্যাপ হিসেবে ব্যবহার করার কথা ভেবে দেখা যায়।

আরও পড়ুন - I love Berhampore: পর্যটকদের জন্য এবার বহরমপুরে উদ্বোধন করা হল আই লাভ বহরমপুর

Telegram ব্যবহারের অন্যতম সুবিধা এই যে এটি ব্যবহারকারীর ডেটার সুরক্ষা দিতে বদ্ধপরিকর এবং যে কোনও সময় যে কোনও ডিভাইস থেকে একই সঙ্গে ব্যবহার করা যায়। Telegram-এর পরেই অন্যতম জনপ্রিয় অ্যাপ হিসেবে উঠে আসে Signal। এটিও ব্যবহারকারীদের প্রাইভেসির ওপর বিশেষ নজর রেখেছে। এই প্রসঙ্গে মনে আসে, টেসলা (Tesla) চিফ এলন মাস্ক (Elon Musk) নিজে একবার সকলকে Signal ব্যবহারের পরামর্শ দিয়েছিলেন। এই বিকল্প অ্যাপগুলি ব্যবহারে গ্রাহকদের সুবিধের কথা মাথায় রেখেই বানানো হয়েছে।

আরও পড়ুন- Job Vacancy: রেলওয়ের অধীনে প্রচুর পদে নিয়োগ, জানুন বিস্তারিত বিবরণ

সত্যি বলতে কী, এমন অনেক ব্যবহারকারীই রয়েছেন যাঁরা পরিবার-পরিজন বা অফিস গ্রুপের কারণে অনিচ্ছা সত্ত্বেও WhatsApp ব্যবহার করছেন। তবে শেষ পর্যন্ত WhatsApp-এর বিকল্প ব্যবহার করা বা না করা ব্যক্তির নিজস্ব মতামতের ওপরেই বর্তায়, সেটাও না বললে অন্যায় হবে!

Published by:Debalina Datta
First published:

Tags: Telegram, Whatsapp

পরবর্তী খবর