দেশ

corona virus btn
corona virus btn
Loading

আধার সংক্রান্ত আপডেটের জন্য এ বার অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট করুন, কীভাবে? জানুন বিশদে

আধার সংক্রান্ত আপডেটের জন্য এ বার অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট করুন, কীভাবে? জানুন বিশদে
প্রতীকী ছবি।

আধার সম্পর্কে কোনও কিছু জানার হলে ভোক্তা বাড়িতে বসে অনলাইন অ্যাপয়েন্টমেন্টের মাধ্যমে বুকিং করতে পারবেন।

  • Share this:

#নয়াদিল্লি: আধার সম্পর্কিত পরিষেবা গুলি সঠিক ভাবে গ্রাহকের কাছে পৌঁছে দিতে কেন্দ্রীয় সরকার বড় বড় শহরে আধার পরিষেবা কেন্দ্র স্থাপন করেছে। আধার সম্পর্কে কোনও কিছু জানার হলে গ্রাহককে পরিষেবা কেন্দ্রে গিয়ে জিজ্ঞাসাবাদ বা অ্যাপয়েন্টমেন্ট করার কোনও প্রয়োজন নেই। ভোক্তা বাড়িতে বসে অনলাইন অ্যাপয়েন্টমেন্টের মাধ্যমে বুকিং করতে পারবেন।

দূরে গিয়ে অর্থাৎ আধার কেন্দ্রে গিয়ে জিজ্ঞাসার প্রয়োজন নেই। নতুন আধার কার্ডের জন্য আবেদন করা বা পুরনো কার্ডে যদি কোনও পরিবর্তন আনার হয় তাহলে বাড়িতে বসেই আপনার সুবিধা মতো একটি দিন বেছে নিয়ে অ্যাপয়েন্টমেন্ট করুন। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (UIDAI)- ইউজারদের জন্য অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট বুকিংয়ের সুবিধা চালু করার প্রক্রিয়াটি আরও সহজ হয়ে গিয়েছে।

অনলাইনে আধার পরিষেবা কেন্দ্রের জন্য অ্যাপয়েন্টমেন্ট বুক করবেন কীভাবে দেখে নিন--- ১) প্রথমে আপনাকে www.uidai.govt.in ওয়েবসাইটে যেতে হবে। ২) সেখানে গিয়ে ‘My Aadhaar’ বলে একটি অপশন আসবে। অপশনে ক্লিক করলে ড্রপ ডাউন মেনুতে গিয়ে ‘Book an Appoinment’ –এ ক্লিক করুন। ৩) তারপরে আপনার শহর এবং অঞ্চলের নাম ড্রপ ডাউন মেনু থেকে সিলেক্ট করতে হবে। ‘Proceed to Book Appoinment’-এ ক্লিক করুন। ৪) এর পরে, আপনার নিজের মোবাইল নম্বর সরবরাহ করতে হবে এবং যাচাইয়ের জন্য আপনাকে একটি ওটিপি দেওয়া হবে। ৫) তারপরে, আপনাকে আধার বিবরণ এবং ব্যক্তিগত তথ্য জমা দিতে হবে। ৬) এছাড়াও আপনার নিজের পছন্দের একটি তারিখ এবং সময় বেছে নিতে পারবেন। ৭) এর পরে, ওখান থেকে আপনাকে একটি বুকিং অ্যাপয়েন্টমেন্ট নম্বর সরবরাহ করা হবে।

এগুলি ছাড়াও আধার পরিষেবা কেন্দ্রে টোকেন সিস্টেম রয়েছে। যার মধ্যে আবেদনকারীকে প্রথমে একটি টোকেন নিতে হবে এবং তারপরে নথি যাচাই বা পরিবর্তনের জন্য যাচাইকারীর (verifier) কাছে যেতে হবে। কাজ শেষ করার পরে, আবেদনকারী চার্জ প্রদানের জন্য ক্যাশ কাউন্টারে চলে যেতে পারেন। বিনা খরচায় আবেদনকারী নতুন নাম রেজিস্ট্রেশন করতে পারবেন কিন্তু আধার সংক্রান্ত যে কোনও আপডেটের জন্য টাকা দিতে হবে আবেদনকারীকে।

আধার পরিষেবা কেন্দ্র থেকে আপনি কোন কোন বিষয় সাহায্য পেতে পারেন জেনে নিন--- ১) নতুন আধার তালিকাভুক্তি (Fresh Aadhaar enrolment) ২) নাম আপডেট (Name Update) ৩) ঠিকানা আপডেট (Address Update) ৪) মোবাইল নং আপডেট (Mobile No. Update) ৫) ইমেল আইডি আপডেট (Email ID Update) ৬) জন্ম তারিখের তারিখ (Date of Birth Update) ৭) লিঙ্গ আপডেট (Gender Update) ৮) বায়োমেট্রিক ( ছবি + আঙুলের ছাপ + আইরিস ) [ Biometric ( Photo + Finger prints + Iris ) ]

Published by: Somosree Das
First published: January 5, 2021, 4:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर