Home /News /national /
Vice President Election 2022: দেশের উপরাষ্ট্রপতি হতে চান, নির্বাচনে মনোনয়পত্র জমা দিলেন 'রামায়ণী চায়েওয়ালা'!

Vice President Election 2022: দেশের উপরাষ্ট্রপতি হতে চান, নির্বাচনে মনোনয়পত্র জমা দিলেন 'রামায়ণী চায়েওয়ালা'!

Vice President Election 2022

Vice President Election 2022

Ramayani Chaiwala: বর্তমান উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডুর মেয়াদ শেষ হবে ১০ অগাস্ট এবং পরবর্তী উপরাষ্ট্রপতি ১১ অগাস্ট শপথ নেবেন।

  • Share this:

    #নয়াদিল্লি: ৬ অগাস্ট দেশের উপরাষ্ট্রপতি নির্বাচন। আর তার জন্য মনোনয়ন প্রক্রিয়ার প্রথম দিনেই মনোনয়ন জমা দিলেন ‘রামায়ণী চায়েওয়ালা’ নামে এক ব্যক্তি! এছাড়া আরও চার জন মঙ্গলবার মনোনয়ন দাখিল করেছেন। বাধ্যতামূলক নথি না দেওয়ায় একজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। আগামী ১৯ জুলাই মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। রিটার্নিং অফিসারের সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, তামিলনাড়ুর সালেম জেলার কে পদ্মরাজন, আহমেদাবাদের পরেশকুমার নানুভাই মুলানি, বেঙ্গালুরুর হোসমথ বিজয়ানন্দ এবং অন্ধ্রপ্রদেশের নাইডুগারি রাজশেখর শ্রীমুখলিঙ্গম উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য মনোনয়ন জমা দিয়েছেন।

    আরও পড়ুন- আকাশে ২৩,০০০ ফুট উচ্চতায় বিমানের জানলায় ফাটল! জরুরি অবতরণ স্পাইসজেট বিমানের

    মধ্যপ্রদেশের গোয়ালিয়রের আনন্দ সিং খুশওয়াহা ‘রামায়ণী চায়েওয়ালা’ নামে পরিচিত, মনোনয়নপত্র দাখিল করেছেন তিনিও। আনন্দ সিং খুশওয়াহার কাগজপত্র গ্রহণ করা হলেও, তিনি এখনও ১৫,০০০ টাকার জামানত জমা দেননি। শ্রীমুখলিঙ্গমের মনোনয়ন প্রত্যাখ্যান করা হয় কারণ তিনি লোকসভা কেন্দ্রের ভোটার তালিকায় প্রার্থীর সঙ্গে সম্পর্কিত নথির একটি প্রত্যয়িত অনুলিপি জমা দিতে পারেননি। অন্য চারটি মনোনয়ন ২০ জুলাই যাচাই ও বাছাই করাবে। এই মনোনয়ন প্রত্যাখ্যান করা হবে কারণ তাঁদের প্রস্তাবক হিসাবে ২০ জন সাংসদ এবং ২০ জন সমর্থক পাওয়া যায়নি।

    বর্তমান উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডুর মেয়াদ শেষ হবে ১০ অগাস্ট এবং পরবর্তী উপরাষ্ট্রপতি ১১ অগাস্ট শপথ নেবেন। রাজনৈতিক দলগুলি এখনও নির্বাচনের জন্য তাঁদের প্রার্থীর নাম ঘোষণা করেনি।

    আরও পড়ুন- কাশ্মীরে হড়পা বানের আশঙ্কা! দুর্যোগের মুখে স্থগিত অমরনাথ যাত্রা, আটকে বহু যাত্রী

    উপরাষ্ট্রপতি নির্বাচনে ইলেক্টোরাল কলেজ সংসদের উভয় কক্ষের মোট ৭৮৮ জন সদস্য নিয়ে গঠিত। যেহেতু সব নির্বাচকই সংসদের সদস্য, তাই প্রত্যেক সাংসদের ভোটের মূল্য হবে এক, গত ২৯ জুন এক বিবৃতিতে জানিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচনে উন্মুক্ত ভোট দেওয়ার কোনও বিষয় নেই এবং রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচনের ক্ষেত্রে যেকোনও পরিস্থিতিতেই কাউকে ব্যালট দেখানো নিষিদ্ধ।

    একজন প্রার্থী সর্বোচ্চ চারটি মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। নির্বাচনের জন্য জামানত হিসেবে ১৫,০০০ টাকা জমা করতে হবে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: M. Venkaiah Naidu

    পরবর্তী খবর