Home /News /national /
Amarnath Yatra Suspended: কাশ্মীরে হড়পা বানের আশঙ্কা! দুর্যোগের মুখে স্থগিত অমরনাথ যাত্রা, আটকে বহু যাত্রী!

Amarnath Yatra Suspended: কাশ্মীরে হড়পা বানের আশঙ্কা! দুর্যোগের মুখে স্থগিত অমরনাথ যাত্রা, আটকে বহু যাত্রী!

Amarnath Yatra 2022

Amarnath Yatra 2022

Flash Flood Warning in Kashmir: মঙ্গলবার সকাল থেকেই কাশ্মীরে ভারী বৃষ্টি শুরু হয়েছে এবং কিছু জায়গায় হড়পা বানও দেখা দিয়েছে।

  • Share this:

    #কাশ্মীর: গত ৩০ জুন থেকে শুরু হয়েছিল কাশ্মীরের অমরনাথ যাত্রা! মঙ্গলবার দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে এই তীর্থযাত্রা স্থগিত করা হয়েছে। তীর্থযাত্রীদের কোনও দলকেই পহেলগাঁওয়ের নুনওয়ান বেস ক্যাম্প থেকে দক্ষিণ কাশ্মীর হিমালয়ে অবস্থিত পবিত্র মন্দিরের দিকে বালতাল রুটে যেতে দেওয়া হয়নি। প্রশাসনের তরফে জানানো হয়েছে, তীর্থযাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    আরও পড়ুন- মর্মান্তিক! কেদারনাথে পিঠু থেকে ফসকে গেল ৫ বছরের শিশু, খাদে উদ্ধার নিথর দেহ!

    মঙ্গলবার সকাল থেকেই কাশ্মীরে ভারী বৃষ্টি শুরু হয়েছে এবং কিছু জায়গায় হড়পা বানও দেখা দিয়েছে। অবিরাম বৃষ্টির কারণে অমরনাথ তীর্থযাত্রীদের বেস ক্যাম্পে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। অন্য একটি দল আজ সকালেই বালতাল এবং পহেলগাঁওয়ের উদ্দেশ্যে জম্মু থেকে রওনা দিয়েছে। কিন্তু দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে কাশ্মীরের পহেলগাঁও ও বালতাল রুট থেকে তীর্থযাত্রা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। আবহাওয়ার উন্নতি হলেই আবার যাত্রা শুরু করা হবে। তীর্থযাত্রীদের যাতায়াত বন্ধের জন্য সাধু পঢ়াওতে একটি বিশ্রাম কেন্দ্র স্থাপন করা হয়েছে।

    অন্যদিকে, আবহাওয়া দফতর কাশ্মীরে আরও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে এবং জনগণকে সতর্কতা অবলম্বন করার নির্দেশও দেওয়া হয়েছে। আবহাওয়া দফতর হড়পা বান সতর্কতা জারি করেছে এবং জনগণকে সংবেদনশীল স্থান থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছে।

    আরও পড়ুন- ওটিপি বলা নিয়ে বচসার জের! যাত্রীকে খুন করার অভিযোগ ওলা চালকের বিরুদ্ধে!

    ৩,০০০ এরও বেশি তীর্থযাত্রী বর্তমানে পহেলগাঁওয়ের নুনওয়ান যাত্রা বেস ক্যাম্পে অপেক্ষা করছেন। এ পর্যন্ত ৬৫ হাজারেরও বেশি তীর্থযাত্রী অমরনাথের গুহায় গিয়ে দর্শন করেছেন। নিরাপত্তাসহ যাবতীয় ব্যবস্থায় সন্তোষ প্রকাশ করেছেন পুণ্যার্থীরা।

    আবহাওয়া বা দুর্যোগের সময় যে কোনও সম্ভাব্য পরিস্থিতি মোকাবেলায় এনডিআরএফ এবং এসডিআরএফ দলগুলিকে হিমালয়ে বিভিন্ন স্থানে মোতায়েন করা হয়েছে। এছাড়াও, জম্মু কাশ্মীর পুলিশ এবং অন্যান্য বাহিনী নিয়ে গঠিত কুইক রেসপন্স টিমগুলিও বিভিন্ন এলাকায় মোতায়েন রয়েছে যাতে প্রয়োজনে এই দলগুলি তীর্থযাত্রীদের সময়মতো সাহায্য করতে পারে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Amarnath Yatra 2022, Flash Flood

    পরবর্তী খবর