Home /News /national /
Kedarnath Pilgrimage Trek: মর্মান্তিক! কেদারনাথে পিঠু থেকে ফসকে গেল ৫ বছরের শিশু, খাদে উদ্ধার নিথর দেহ

Kedarnath Pilgrimage Trek: মর্মান্তিক! কেদারনাথে পিঠু থেকে ফসকে গেল ৫ বছরের শিশু, খাদে উদ্ধার নিথর দেহ

Kedarnath

Kedarnath

Kedarnath Trek pithoo: পিঠু বলতে এমন একজন ব্যক্তিকে বোঝায় যিনি পর্বতে ট্রেকের সময় তীর্থযাত্রীকে পিঠে করে নিয়ে যান।

  • Share this:

    #উত্তরাখণ্ড: পরিবারের সঙ্গে উত্তরাখণ্ডের কেদারনাথ তীর্থস্থানে গিয়ে মর্মান্তিক পরিণতি পাঁচ বছরের শিশুর। ‘পিঠু’ থেকে সোজা গভীর খাদে পড়ে প্রাণ গিয়েছে ওই শিশুর, জানিয়েছে পুলিশ। পিঠু বলতে এমন একজন ব্যক্তিকে বোঝায় যিনি পর্বতে ট্রেকের সময় তীর্থযাত্রীকে পিঠে করে নিয়ে যান। অবহেলার কারণে শিশুর মৃত্যুর জন্য নেপালের একজন অজ্ঞাতপরিচয় শ্রমিকের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে, জানিয়েছেন কর্মকর্তারা। পুলিশ সূত্রের খবর, ঘটনার পর থেকেই ওই ব্যক্তি পলাতক। লিঞ্চোলির কাছে গৌরীকুণ্ড থেকে প্রায় ১১ কিলোমিটার দূরে দুর্ঘটনাটি ঘটে। পরে ২০০ মিটার গভীর খাদ থেকে ওই শিশুর নিথর দেহ উদ্ধার করা হয়।

    আরও পড়ুন- হুইলচেয়ারে বৃদ্ধার পা ছুঁয়ে প্রণাম, আশীর্বাদ গ্রহণ নরেন্দ্র মোদির! কে এই নবতিপর?

    পুলিশ সূত্রের খবর, আগ্রার এক দম্পতি তাঁদের দুই সন্তানকে নিয়ে ৩০ জুন এসেছিলেন এবং পরের দিনই মন্দিরের উদ্দেশ্যে ট্রেকিং শুরু করেন। খচ্চরে চড়ে গৌরীকুণ্ড থেকে ভীমবালি পৌঁছনোর পর ওই দম্পতি তাঁদের ছোট ছেলে শিভয় গুপ্ত ক্লান্ত হয়ে পড়ায় তাঁর জন্য একটি পিঠু ভাড়া করেন। পরিবারের বাকি সদস্যরা পায়ে হেঁটেই ট্রেক করতে থাকেন। তাঁদের ছাড়িয়ে পিঠুটি এগিয়ে গিয়েছিল বেশ অনেকটাই, জানিয়েছে পুলিশ।

    “আচমকাই বাচ্চাটি পিঠু থেকে গভীর খাদে পড়ে যায়। ওই শ্রমিক আতঙ্কিত হয়ে পালিয়েছে বলে জানা গিয়েছে। বাচ্চা ছেলেটি ওই গভীর খাদে পড়ে আর বাঁচতে পারেনি,” জানানে পুলিশের এক কর্মকর্তা। এখনও শ্রমিকের পরিচয় পাওয়া যায়নি। পরিবারের দেওয়া বিবরণের উপর নির্ভর করে তল্লাশি চলছে।

    আরও পড়ুন- বিচিত্র! উদ্ধব ঠাকরেকে সমর্থন করে কান্না! চোখ মুছেই শিন্ডে শিবিরে যোগ বিধায়কের

    খবর পেয়ে রাজ্য বিপর্যয় মোকাবিলা দল ঘটনাস্থলে পৌঁছে পুলিশ ও স্থানীয়দের সহায়তায় মৃতদেহ উদ্ধার করে। শিশুর পরিবারের দায়ের করা একটি লিখিত অভিযোগের ভিত্তিতে, ওই শ্রমিকের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০৪এ (অবহেলায় মৃত্যু ঘটানো) ধারায় একটি এফআইআর নথিভুক্ত করা হয়েছে।

    অভিযুক্তকে গ্রেফতার করতে পুলিশের দলও মোতায়েন করা হয়েছে। ইতিমধ্যেই পুলিশ সমস্ত তীর্থযাত্রীদের কাছে আবেদন করেছে যাতে খচ্চরে চড়া বা পিঠুদের কাছে যাওয়ার আগে তাঁরা তাঁদের সঠিক পরিচয়পত্র দেখে নেন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Kedarnath, Kedarnath Temple

    পরবর্তী খবর