Home /News /national /
UU Lalit Next Chief Justice: দায়িত্ব ফুরোচ্ছে রমণের, ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হচ্ছেন ইউইউ ললিত

UU Lalit Next Chief Justice: দায়িত্ব ফুরোচ্ছে রমণের, ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হচ্ছেন ইউইউ ললিত

Next CJI UU Lalit

Next CJI UU Lalit

After NV Ramana UU Lalit To Be Next CJI: বিচারপতি ইউইউ ললিত যে বেশ কয়েকটি যুগান্তকারী রায়ের অংশ ছিলেন তার মধ্যে অন্যতম হল ‘তিন তালাক’।

  • Share this:

    #নয়াদিল্লি: ভারতের পরবর্তী প্রধান বিচারপতি (CJI) হতে চলেছেন বিচারপতি উদয় উমেশ ললিত। বর্তমান CJI, এনভি রমণ বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে কেন্দ্রীয় আইনমন্ত্রীর কাছে তাঁর নাম সুপারিশ করেছেন৷ বিচারপতি রমণ ২৬ অগাস্ট অবসর গ্রহণ করবেন। এরপর বিচারপতি ইউইউ ললিত ৪৯তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। ৮ নভেম্বর ৬৫ বছর বয়সে অবসর নেওয়ার আগে মাত্র ৭৪ দিন এই দায়িত্ব পালন করবেন তিনি। বিচারপতি রমণ গত বছরের এপ্রিলে এসএ বোবদের কাছ থেকে দায়িত্বভার গ্রহণ করেন, তাঁর মেয়াদ ছিল ১৬ মাসেরও বেশি।

    বিচারপতি ইউইউ ললিতের পরে, বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় দেশের বিচার বিভাগের প্রধানের দায়িত্ব গ্রহণের সারিতে রয়েছেন। তাঁর পিতা বিচারপতি ওয়াইভি চন্দ্রচূড়ও দেশের প্রধান বিচারপতি ছিলেন। ১৯৭৮ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত সাত বছরের মেয়াদে এখনও পর্যন্ত তিনিই সবচেয়ে দীর্ঘ মেয়াদি প্রধান বিচারপতি ছিলেন। ১৯৯১ সালে বিচারপতি কমল নারায়ণ সিং সবচেয়ে সংক্ষিপ্ত মেয়াদ, ১৭ দিন এই দায়িত্বে ছিলেন।

    আরও পড়ুন- "নরেন্দ্র মোদিকে ডরাই না," চাপের মুখেও নতি স্বীকার নয়, দৃঢ় ঘোষণা রাহুল গান্ধির

    বিচারপতি ললিত, ভারতের প্রধান বিচারপতি হিসাবে বিচারপতিদের কলেজিয়ামের প্রধান হবেন। এই কলোজিয়াম বিচার বিভাগের নিয়োগ এবং অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত নেয়। ২০১৪ সালের ১৩ অগাস্ট সুপ্রিম কোর্টে বিচারপতি পদে উন্নীত হওয়ার আগে, ইউইউ ললিত আদালতের একজন সিনিয়র আইনজীবী ছিলেন। তার বাবা ইউ আর ললিতও একজন আইনজীবী ছিলেন যিনি পরবর্তীতে দিল্লি হাইকোর্টের বিচারপতি হয়েছিলেন।

    আরও পড়ুন- 'ভেগান'দের স্বস্তি, চালু হল ভারতের প্রথম ১০০% সাত্ত্বিক নিরামিষ ট্রেন!

    বিচারপতি ইউইউ ললিত যে বেশ কয়েকটি যুগান্তকারী রায়ের অংশ ছিলেন তার মধ্যে অন্যতম হল ‘তিন তালাক’। ২০১৭ সালের অগাস্ট মাসের রায়ে ‘তিন তালাক’ প্রথাটিকে বেআইনি এবং অসাংবিধানিক হিসাবে গণ্য করা হয়েছিল। বিচারপতি ললিতের নেতৃত্বে থাকা বেঞ্চ রায় দিয়েছিল, POCSO আইনে শিশুর শরীরের গোপনাঙ্গ স্পর্শ করা, বা ‘যৌন অভিপ্রায়’ সহ শারীরিক যোগাযোগের সঙ্গে জড়িত কোনও কাজই ‘যৌন নিপীড়ন’।

    ১৯৫৭ সালে জন্মগ্রহণ করেন ইউইউ ললিত। ১৯৮৩ সালে একজন আইনজীবী হিসাবে কর্মজীবন শুরু করেন তিনি। ২০০৪ সালে সুপ্রিম কোর্ট কর্তৃক সিনিয়র অ্যাডভোকেট মনোনীত হন তিনি। দশ বছর পরে, তিনি একজন বিচারক হন।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Chief Justice, NV Ramana

    পরবর্তী খবর