Home /News /national /
UP Assembly Election Results 2022: জোট গড়েও হার অখিলেশের, যোগীকে 'গোরখপুরে ফেরত' পাঠাতে ব্যর্থ সমাজবাদী পার্টি

UP Assembly Election Results 2022: জোট গড়েও হার অখিলেশের, যোগীকে 'গোরখপুরে ফেরত' পাঠাতে ব্যর্থ সমাজবাদী পার্টি

SP Chief Akhilesh Yadav: এবার প্রথম বিধানসভা নির্বাচনে (UP Assembly Election Results 2022) প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন অখিলেশ।

  • Share this:

    #লখনউ: উত্তরপ্রদেশের মন জিততে কোনও কিছুই বাদ দেয়নি ভারতীয় জনতা পার্টি (BJP)। একের পর এক তারকাকে প্রচারে হাজির করেছে বিজেপি। কিন্তু উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে (UP Assembly Election Results 2022) অখিলেশ যাদব (Akhilesh Yadav) কার্যত সমাজবাদী পার্টির (Samajwadi Party) একমাত্র মুখ ছিলেন। ভোটের টিকিট বণ্টন থেকে শুরু করে জোট বাছাই পর্যন্ত এসপি সভাপতি অখিলেশ যেন ওয়ান ম্যান শো। যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) থেকে বয়সে মাত্র এক বছরের ছোট অখিলেশ। আশা করেছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগীকে ‘গোরখপুরে ফেরত’ পাঠাতে পারবেন তিনি। তা মোটেও ঘটেনি এবং বিজেপি ফের গেরুয়া ঝড়ে উড়িয়ে দিয়েছে (UP Assembly Election Results 2022) এই রাজ্যকে। অখিলেশ যাদব লড়েছেন, কিন্তু বিজেপির ধারে কাছেও আসতে পারেনি সমাজবাদী পার্টি।

    আরও পড়ুন- কেন বুলডোজারে চেপে যোগী আদিত্যনাথের জয় উদযাপন করছেন বিজেপি সমর্থকরা?

    ১৯৭৩ সালের ১ জুলাই সাইফাইতে জন্ম নেন অখিলেশ যাদব। ২০০০ সালে রাজনীতিতে প্রবেশ করেন তিনি, কনৌজ থেকে লোকসভা উপনির্বাচনে জয়ী হন এবং এখন আজমগড়ের সাংসদ সমাজবাদী পার্টির এই নেতা। এবার প্রথম বিধানসভা নির্বাচনে (UP Assembly Election Results 2022) প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন অখিলেশ। বাবা মুলায়ম সিং যাদবের মইনপুরী সংসদীয় আসনের কারহাল থেকেই লড়ছিলেন অখিলেশ।

    এসপি সভাপতি ২০১৭ সালের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোট গড়েছিলেন এবং গত লোকসভা নির্বাচনে মায়াবতীর বহুজন সমাজ পার্টির সঙ্গেও জোট করেন অখিলেশ। ২০২২ সালের বিধানসভা নির্বাচনে (UP Assembly Election Results 2022) ছোট আঞ্চলিক দলগুলিকে নিয়ে একজোট হয়েছিল সমাজবাদী পার্টি। ২০১২ সালে, সপার যুব শাখার প্রধান অখিলেশ ৩৮ বছর বয়সে রাজ্যের সর্বকনিষ্ঠ মুখ্যমন্ত্রী হয়েছিলেন।

    আরও পড়ুন- ফের যোগীরাজ! উত্তরপ্রদেশে মহিলারা নিরাপদ, আর নেই দুর্নীতি, যোগীকে অভিনন্দন হেমার

    অখিলেশ যাদব “নয়ি হাওয়া হ্যায়, নয়ি সপা হ্যায়” স্লোগান নিয়ে ২০২২ সালের নির্বাচনী প্রচার শুরু করেন। বিরোধীদের অভিযোগ ছিল, সমাজবাদী পার্টির শাসনামলে আইনশৃঙ্খলার ব্যাপক অবনতি হয়েছে। সমাজবাদীদের ইমেজ রক্ষা করতেই ‘নয়ি সপা’কে মূলমন্ত্র ভেবেছিলেন অখিলেশ। নিজেকে ‘বাহুবলী’দের থেকেও দূরে সরিয়ে রেখেছিলেন অখিলেশ। ‘কুন্ডা কা গুন্ডা’ নামে পরিচিত রাজা ভাইয়া এবং মুখতার আনসারি মুলায়ম সিং যাদবের সময়ে সমাজবাদী দলের ঘনিষ্ঠ বলে মনে করা হত। কিন্তু অখিলেশ যাদব দলের ভাবমূর্তি সাফসুতরো রাখতে তাঁদের থেকে দূরত্ব বজায় রেখেছিলেন। যদিও এতকিছুর পরেও শেষ রক্ষা হল না।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Akhilesh Yadav, Uttar Pradesh Election 2022

    পরবর্তী খবর