Home /News /national /
Amit Shah on Assam-Arunachal Border Dispute: আগামী বছরের মধ্যেই মিটে যাবে অসম-অরুণাচল প্রদেশ সীমানার সমস্যা: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

Amit Shah on Assam-Arunachal Border Dispute: আগামী বছরের মধ্যেই মিটে যাবে অসম-অরুণাচল প্রদেশ সীমানার সমস্যা: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

Assam-Arunachal Border Dispute: উত্তর-পূর্বের যুবকরা আর বন্দুক ও পেট্রোল বোমা সঙ্গে রাখে না। তাঁরা এখন ল্যাপটপ সঙ্গে রাখে এবং তাঁরা নানান স্টার্টআপ চালু করছে," বলেন অমিত শাহ।

  • Share this:

    #দেওমালি: অরুণাচল প্রদেশ এবং অসমের মধ্যে আন্তঃরাজ্য সীমানা নিয়ে বিরোধের সমাধান হয়ে যেতে পারে আগামী বছরের মধ্যেই। শনিবার এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। উত্তর-পূর্বকে ‘বিদ্রোহমুক্ত’ করার প্রচেষ্টা চলছে বলে দাবি করেন অমিত শাহ। তিনি জানান, কেন্দ্রে নরেন্দ্র মোদি সরকারের গত আট বছরে এই অঞ্চলের ৯,০০০ জঙ্গি আত্মসমর্পণ করেছে।

    অরুণাচল প্রদেশের তিরাপ জেলার নরোত্তম নগরে রামকৃষ্ণ মিশন স্কুলের সুবর্ণ জয়ন্তী উদযাপনে ভাষণ দিতে গিয়ে অমিত শাহ জানিয়েছেন, কেন্দ্র এই অঞ্চলে শান্তি ও উন্নয়ন আনতে প্রতিশ্রুতিবদ্ধ। অমিত শাহ জানান, অরুণাচল প্রদেশ এবং অসম সরকার আন্তঃরাজ্য সীমানা বিরোধের ক্ষেত্রে একটি বন্ধুত্বপূর্ণ এবং স্থায়ী সমাধানের জন্য কাজ করছে।

    আরও পড়ুন- "জনগণের কথাই সবার আগে ভাবি": পেট্রোল ডিজেলের দাম কমার পর মন্তব্য প্রধানমন্ত্রীর

    “উত্তর-পূর্বের যুবকরা আর বন্দুক ও পেট্রোল বোমা সঙ্গে রাখে না। তাঁরা এখন ল্যাপটপ সঙ্গে রাখে এবং তাঁরা নানান স্টার্টআপ চালু করছে। এই অঞ্চলের জন্য কেন্দ্র এভাবেই উন্নয়নের পথ পরিকল্পনা করেছে,” তিনি বলেন৷ “মণিপুর আগে বছরে ২০০ দিনেরও বেশি সময় ধরে বন্ধ এবং অবরুদ্ধ থাকত, এখন রাজ্যে বিজেপির শাসনের শেষ পাঁচ বছর কোনও বাধা ছাড়াই পরিবর্তনের জোয়ার প্রত্যক্ষ করছে,” বলেন অমিত শাহ।

    অমিত শাহ আরও জানান, অসমের বোড়োল্যান্ড অঞ্চলে বিদ্রোহের সমাধান হয়েছে বোড়ো শান্তি চুক্তি স্বাক্ষরের মাধ্যমে। “ত্রিপুরায় জঙ্গি গোষ্ঠীর আত্মসমর্পণ এবং ব্রু উদ্বাস্তু সমস্যার সমাধানের উদ্যোগ মোদি সরকার নিয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক অআসমের কার্বি অ্যাংলংয়ে শান্তি ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে,” বলেন অমিত শাহ।

    আরও পড়ুন- কেদারনাথ মন্দিরে পোষ্য কুকুর! ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে এফআইআর যুবকের বিরুদ্ধে!

    কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জানান, উত্তর-পূর্বের উন্নয়নের জন্য একটি ত্রিমুখী কর্মসূচি তৈরি করা হয়েছে। “প্রথমত, আমরা এই অঞ্চলের আদিবাসী সংস্কৃতি এবং ভাষা সংরক্ষণ ও প্রচার করব। দ্বিতীয়ত, আমরা উত্তর-পূর্ব রাজ্যগুলির মধ্যে সমস্ত বিরোধের অবসান ঘটাতে চাই এবং এটিকে বিদ্রোহমুক্ত করতে চাই এবং তৃতীয়ত, আমরা আটটি রাজ্যকে দেশের সবচেয়ে উন্নত রাজ্য করতে চাই,” বলেন অমিত শাহ।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Amit Shah, Arunachal Pradesh, Assam

    পরবর্তী খবর