Home /News /national /
Operation Ganga: খারকিভ থেকে সরানো গিয়েছে সকল ভারতীয়দের, এবার অপারেশন গঙ্গার মূল লক্ষ্য সামি

Operation Ganga: খারকিভ থেকে সরানো গিয়েছে সকল ভারতীয়দের, এবার অপারেশন গঙ্গার মূল লক্ষ্য সামি

Ukraine War: ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, ভারত আগামী কয়েক ঘণ্টার মধ্যেই খারকিভ এবং পিসোচিন থেকে নিজের নাগরিকদের সরিয়ে নিতে পারবে বলেই আশা করা হচ্ছে।

  • Share this:

    #নয়াদিল্লি: ভারতের এখন মূল লক্ষ্য পূর্ব ইউক্রেনের (Ukraine War) সামি শহরে আটকে পড়া প্রায় ৭০০ জন ভারতীয় পড়ুয়াদের নিরাপদে সরিয়ে নেওয়া (Evacuating Indians From Ukraine)। শনিবার ভারত সরকার জানিয়েছে বোমা হামলা ও বিমান হামলার মুখে পড়ে বিধ্বস্ত এই শহরে আটকে রয়েছেন ভারতের বহু পড়ুয়া (Operation Ganga)। সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, ভারত আগামী কয়েক ঘণ্টার মধ্যেই খারকিভ এবং পিসোচিন থেকে নিজের নাগরিকদের সরিয়ে (Operation Ganga) নিতে পারবে বলেই আশা করা হচ্ছে।

    আরও পড়ুন- ইউক্রেন থেকে কেন ফেরানো যাচ্ছে পড়ুয়াদের? উত্তরপ্রদেশে 'খোলসা' করলেন মোদি!

    “আমাদের মূল লক্ষ্য এখন সামি থেকে ভারতীয় পড়ুয়াদের সরিয়ে নেওয়ার দিকেই। আমরা ভারতীয় ওই পড়ুয়াদের সরিয়ে নেওয়ার জন্য একাধিক বিকল্পের অনুসন্ধান করছি,” বলেন ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র। অরিন্দম বাগচী আরও জানান, স্থানীয়ভাবে যুদ্ধবিরতি ঘোষণার জন্য রাশিয়া এবং ইউক্রেনের কাছে ভারতও আহ্বান জানিয়েছিল যাতে ভারতীয়দের যুদ্ধবিধ্বস্ত অঞ্চল থেকে নিরাপদে মানব করিডোর দিয়ে বের (Operation Ganga) করে নেওয়া যায়।

    অরিন্দম বলেন, “সামি থেকে ভারতীয়দের সরিয়ে নেওয়ার ক্ষেত্রে আমাদের মূল চ্যালেঞ্জ হচ্ছে চলতে থাকা গোলাবর্ষণ এবং হিংসা এবং পরিবহনের অভাব।” রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধের মাঝে পড়া ভারতীয় নাগরিকদের ওই দেশ থেকে ফিরিয়ে আনার বিষয়ে তিনি জানান, এখনও অবধি ৬৩টি ফ্লাইটে ১৩,৩০০ জনকে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

    আরও পড়ুন- মানব করিডোর দিয়ে নাগরিকদের নিরাপদে সরিয়ে নিতে যুদ্ধ বিরতি ঘোষণা করল রাশিয়া!

    বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, ‘অপারেশন গঙ্গা’-র (Operation Ganga) মাধ্যমে রাশিয়ার সামরিক আক্রমণের পরে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য আগামী ২৪ ঘণ্টায় আরও ১৩ টি বিমান রওনা দেবে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Indians Airlifted From Ukraine, Ukraine Russia War

    পরবর্তী খবর