Home /News /national /

Ranjan Gogoi: প্রাক্তন প্রধান বিচারপতি ও রাজ্যসভার সাংসদ রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে স্বাধীকার ভঙ্গের নোটিশ

Ranjan Gogoi: প্রাক্তন প্রধান বিচারপতি ও রাজ্যসভার সাংসদ রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে স্বাধীকার ভঙ্গের নোটিশ

রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে স্বাধীকার ভঙ্গের নোটিশ আনল বিরোধীরা। সংসদের এথিক্স কমিটির কাছে অভিযোগ জমা দিয়েছে জোড়াফুল শিবির। তৃণমূলের তরফে নোটিশ দিয়েছেন মৌসম বেনজির নুর এবং জহর সরকার। কংগ্রেসও স্বাধীকার ভঙ্গের নোটিশ দিতে চলেছে বলে সূত্রের খবর। শিবসেনা, সমাজবাদী পার্টি, ডিএমকের মতো বিরোধী দলগুলিও এ ইস্যুতে একজোট রয়েছে।

আরও পড়ুন...
  • Share this:

#নয়াদিল্লি: সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি ও রাজ্যসভার মনোনীত সদস্য রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে স্বাধীকার ভঙ্গের নোটিশ দিল তৃণমূল কংগ্রেস। সংসদের এথিক্স কমিটির কাছেও অভিযোগ জমা দিয়েছে জোড়াফুল শিবির। তৃণমূলের তরফে নোটিশ দিয়েছেন মৌসম বেনজির নুর এবং জহর সরকার। কংগ্রেসও স্বাধীকার ভঙ্গের নোটিশ দিতে চলেছে বলে সূত্রের খবর। শিবসেনা, সমাজবাদী পার্টি, ডিএমকের মতো বিরোধী দলগুলিও এই ইস্যুতে একজোট রয়েছে। বিরোধীদের অভিযোগ, সংসদ সম্পর্কে এই ধরণের মন্তব্য করে সংসদের অবমাননা করেছেন দেশের প্রাক্তন প্রধান বিচারপতি।

সর্বভারতীয় টেলিভিশন চ্যানেলে সাক্ষাৎকারে রঞ্জন গগৈকে জিজ্ঞেস করা হয় , সংসদে তাঁর হাজিরা এত কেম কেন। এর উত্তরে প্রাক্তন প্রধান বিচারপতি সাংসদ বলেন, "গত শীতকালীন অধিবেশনের কিছুদিন আগে পর্যন্ত আরটিপিসিআর টেস্ট করে তবেই সংসদভবনে যাওয়া যেত। আমি সেখানে যাওয়া স্বাচ্ছ্যন্দ বোধ করিনি।  যেভাবে বসার ব্যবস্থা করা হয়েছিল, তাতে আমি স্বাচ্ছন্দ বোধ করিনি।" তাঁর দাবি, "আমার যখন মনে হবে, তখনই আমি রাজ্যসভায় যাব। যখন আমার মনে হবে কোনও গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে, যেটা নিয়ে আমার বলা প্রয়োজন, তখনই আমি সংসদে যাব।"

আরও পড়ুন:কাশী বিশ্বনাথধামে করিডোর উদ্বোধনে মোদি! মন্দির নির্মাণ কর্মীদের সঙ্গে একসারিতে সারলেন মধ্যাহ্নভোজ...

প্রাক্তন প্রধান বিচারপতির দাবি তিনি যেহেতু মনোনীত সদস্য, কোনও দলের সদস্য বা তাদের হুইপের প্রতি দায়বদ্ধ নন, ফলে তিনি স্বেচ্ছায় সংসদে যাবেন এবং চলে আসবেন। প্রাক্তন প্রধান বিচারপতি ওই সাক্ষাৎকারে আরও বলেছেন, কোনও ট্রাইবুনালের চেয়ারম্যান পদে থাকলে রাজ্যসভার সাংসদ পদের থেকে বেশি বেতন ও সুযোগ সুবিধা পেতেন তিনি। সর্বভারতীয় টেলিভিশন চ্যানেলে তিনি দাবি করে বসেন, রাজ্যসভার সাংসদ হিসেবে কোনও বেতন নেন না।

আরও পড়ুন:গোয়ায় জোট সরকার গড়বে তৃণমূল, বিজেপি-র সঙ্গে বার্তা দিলেন কংগ্রেসকেও

সংসদের রেজিস্টার অনুযায়ী ২০২০ এর মার্চ থেকে মাত্র ১০ শতাংশ হাজিরা দিয়েছেন প্রাক্তন প্রধানবিচারপতি। প্রসঙ্গত উল্লেখ্য, প্রধান বিচারপতি পদ থেকে অবসর নেওয়ার পর রাজ্যসভায় মনোনীত হন রঞ্জন গগৈ। বিষয়টি নিয়ে প্রবল বিতর্ক তৈরি হয়। কেন্দ্রীয় সরকারের আস্থাভাজন হিসেব নিজেকে তুলে ধরে রঞ্জন গগৈ পুরস্কৃত হয়েছেন বলে দাবি করে বিরোধী শিবির।

RAJIB CHAKRABORTY

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Ranjan Gogoi

পরবর্তী খবর