Home /News /national /

PM Narendra Modi: কাশী বিশ্বনাথধামে করিডোর উদ্বোধনে মোদি! মন্দির নির্মাণ কর্মীদের সঙ্গে একসারিতে সারলেন মধ্যাহ্নভোজ...

PM Narendra Modi: কাশী বিশ্বনাথধামে করিডোর উদ্বোধনে মোদি! মন্দির নির্মাণ কর্মীদের সঙ্গে একসারিতে সারলেন মধ্যাহ্নভোজ...

বারাণসীতে প্রধানমন্ত্রী মোদি

বারাণসীতে প্রধানমন্ত্রী মোদি

PM Narendra Modi: আজকের ভারতে 'বিরাসত' এবং 'বিকাশ' দুটোই আছে, কাশী বিশ্বনাথ করিডোর লঞ্চে সোমবার এমনটাই বলেন প্রধানমন্ত্রী।

  • Share this:

    #কাশী: বারাণসীতে কাশী বিশ্বনাথ (Kashi Vishwanath Temple Corridor Inauguration) মন্দিরের করিডরের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। ক্রুজে চড়ে ললিত ঘাটে অবতরণ করেন তিনি। তারপরে গঙ্গায় ডুব দিয়ে স্নান করেন এবং পবিত্র কলসে জল ভরে পায়ে হেঁটে বিশ্বনাথ মন্দিরে যান তিনি। সেখানে গিয়ে তিনি রীতি মেনে ১০ নদীর জল দিয়ে বিশ্বনাথের অভিষেক করেন। বিল্বপত্র দিয়ে পুজো করেন রীতি মেনে। আজ থেকেই এই মন্দির করিডরের উদ্বোধন হল।

    আরও পড়ুন: বারাণসীতে ললিতা ঘাটে পবিত্র গঙ্গাস্নান মোদির! গঙ্গাতীরে উপচে পড়ছে অগুণতি মানুষের ঢল...

    এবার থেকে ভক্তরা এই করিডরের মাধ্যমে গঙ্গাজল নিয়ে সোজা মন্দিরে গিয়ে পুজো দিতে পারবেন। আজকের ভারতে 'বিরাসত' এবং 'বিকাশ' দুটোই আছে, কাশী বিশ্বনাথ করিডোর (Kashi Vishwanath Temple Corridor Inauguration) লঞ্চে সোমবার এমনটাই বলেন প্রধানমন্ত্রী।

    গঙ্গাস্নানের পরেই টুইটার বার্তায় তাঁর অভিজ্ঞতা বর্ণনা করে একটি পোস্ট করেন প্রধানমন্ত্রী মোদি। সেখানে মোদি (PM Narendra Modi) লেখেন, "গঙ্গার জলের কুলকুল শব্দ যেন বার্তা দিচ্ছিল আশীর্বাদের। গঙ্গার ঢেউ পবিত্র বিশ্বনাথ ধামকে (Kashi Vishwanath Temple Corridor Inauguration) আজ আশীর্বাদ করেছে তাঁর স্পর্শে। এই অনুভূতিই ললিত ঘাটে গঙ্গাস্নানের পরে হয়েছে প্রধানমন্ত্রীর।

    কাশী বিশ্বনাথ ধাম উদ্বোধনের জন্য আজ সকালেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পৌঁছন বারাণসীতে। ললিতা ঘাটে গঙ্গাস্নানের পরে পায়ে হেঁটে কাশী বিশ্বনাথ মন্দিরে পৌঁছন। সেখানে মন্দিরের গর্ভগৃহে পুজো দেন প্রধানমন্ত্রী। এরপরেই কাশী বিশ্বনাথ মন্দির করিডোর-এর উদ্বোধনী সভায় পা রাখেন প্রধানমন্ত্রী। উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী।

    এদিন সকাল সাড়ে দশটা নাগাদ প্রধানমন্ত্রী (PM Narendra Modi) কাশীতে পৌঁছে যান। তারপরেই তিনি কাল ভৈরবের মন্দিরে পুজো দেন, আরতি করেন। সেখানে যাওয়া পূর্ণ্যার্থীদের উদ্দেশে হাত নাড়েন তিনি।

    কাশী-বিশ্বনাথ করিডরের যে কাজের উদ্বোধন হতে যাচ্ছেন প্রধানমন্ত্রীর হাতে, তা প্রথম পর্যায়ের। এখনও পর্যন্ত এই কাজে খরচ করা হয়েছে ৩৩৯ কোটি টাকা। রবিবার বিকেল পর্যন্ত সেখানে শ্রমিকরা ব্যস্ত ছিলেন পালিশ এবং লাইট দেওয়ার কাজে। প্রথম পর্যায়ে ২৩ টি ভবনেরও উদ্বোধন করা হবে। পূর্ণ্যার্থীদের জন্যই এইসব ভবনগুলিকে ব্যবহার করা হবে। এর মধ্যে রয়েছে যাত্রী সুবিধা কেন্দ্র, টুরিস্ট ফেসিলিটেশন সেন্টার, বেদিক কেন্দ্র, মুমুকসু ভবন, ভোগশালা, সিটি মিউজিয়াম, ভিউইং গ্যালারি, ফুড কোর্ট। আরও পড়ুন: কাশী বিশ্বনাথধামে পুজোয় প্রধানমন্ত্রী মোদি! বারাণসীতে ললিতা ঘাটে দিলেন গঙ্গায় ডুব, দেখুন ছবি...

    কাশী বিশ্বনাথ করিডরে ৪০টি মন্দিরের সংস্কার ও ২৩টি নতুন ভবন তৈরি করা হয়েছে কাশী বিশ্বনাথ মন্দিরের আশেপাশে। মন্দির সংস্কারের কাজ যারা করেছেন,তাদের সঙ্গেও এদিন দেখা করেন প্রধানমন্ত্রী। তাঁদের সঙ্গেই একপঙ্ক্তিতে সারেন দুপুরের মধ্যাহ্নভোজ। সঙ্গে ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

    গঙ্গাতীরে ছিল কাতারে কাতারে দর্শনার্থীর ভিড়। শিবের ডমরু বাজিয়েই ললিতা ঘাটে স্বাগত জানানো হয় প্রধানমন্ত্রীকে। মণিকর্নিকা ঘাট পার করে ধীরে ধীরে প্রমোদতরীতে ললিতা ঘাটে পৌঁছন প্রধানমন্ত্রী।

    ২০২২ সালের উত্তরপ্রদেশ নির্বাচনের আগে বিজেপি মেগা শো শুরু হয়ে গিয়েছে উত্তরপ্রদেশের মাটিতে। এদিন প্রধানমন্ত্রীকে চাক্ষুষ দেখতে রাস্তা জুড়ে ছিল জনতার ঢল। মন্দির যাওয়ার পথেই গাড়ি থামিয়ে দেন প্রধানমন্ত্রী মোদি, সমর্থকদের হাত থেকে মালাও পরেন তিনি। প্রায় ৩৩৯ কোটি টাকা ব্যয়ে নতুন করে সজ্জিত কাশী বিশ্বনাথ ধামের প্রথম পর্বের উদ্বোধন এদিন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্রের দাবি, প্রধানমন্ত্রীর স্বপ্নের এই প্রকল্পের মাধ্যমে রূপ বদলে ফেলা হয়েছে বারাণসীর।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: PM Modi, Varanasi

    পরবর্তী খবর