• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Missionaries of Charity: বিদেশি অনুদানে আর বাধা নেই, ছাড়পত্র পেল মাদার টেরেজার সংস্থা

Missionaries of Charity: বিদেশি অনুদানে আর বাধা নেই, ছাড়পত্র পেল মাদার টেরেজার সংস্থা

ফাইল ছবি

ফাইল ছবি

Missionaries of Charity: সংস্থার তরফ থেকে তীব্র প্রতিবাদ করা হয় ঘটনার। বলা হয়, এ ভাবে ২৫০- এর বেশি পরিবারকে অন্ধকারে ঠেলে দেওয়া হল ঠিক উৎসবের মরশুমের মুখেই।

  • Share this:

    #নয়াদিল্লি: বিদেশি অনুদান পাওয়ার বিষয়ে কেন্দ্রের ছাড়পত্র পেল মাদার টেরিজার সংস্থা মিশনারিজ অফ চ্যারিটি (Missionaries of Charity)।ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট (FCRA)-এর যে প্রয়োজনীয় অনুমতির প্রয়োজন ছিল সংস্থার, তা পুনর্নবীকরণ করা হয়েছে। এই নিয়ে একটি ট্যুইটও করেছেন তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন। কয়েকদিন আগেই সংস্থার এই অনুমতি বাতিল করে দিয়েছিল কেন্দ্র। পাশাপাশি ব্যাঙ্ক অ্যাকাউন্টও ফ্রিজ করে দেওয়া হয়। তাই নিয়ে বিস্তর সমালোচনা শুরু হয়। ঘটনার দু'সপ্তাহের মাথায় ফের সেই অনুমতি দিয়ে দিল কেন্দ্রীয় সরকার। এর ফলে আর্থিক লেনদেনের বিষয়ে সংস্থার আর কোনও বাধা রইল না।

    আরও পড়ুন - ঘোষিত হল উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের নির্ঘণ্ট, দেখে নিন বিস্তারিত

    FCRA-এর অনুমতি বাতিল করার পরে তৃণমূল-সহ কেন্দ্রের একাধিক বিরোধী দল  এই নিয়ে সরব হয়। শনিবার অনুমোদন পাওয়ার খবর দেন তৃণমূলের সাংসদ ডেরেক ও'ব্রায়েন। তিনি লেখেন, 'মাদার টেরিজার সংস্থা মিশনারিজ চ্যারিটি FCRA-এর অনুমোদন পুনর্নবীকরণ করা হয়েছে। আগের সিদ্ধান্ত যা অসংখ্য মানুষকে সমস্যায় ফেলেছিল, তা সপ্তাহ দুয়েকের মধ্যেই উবে গিয়েছে। ভালবাসার শক্তি ৫৬ ইঞ্চির শক্তির থেকে অনেক অনেক বেশি।' ট্যুইট করেছেন কংগ্রেসের সাংসদ কার্তি চিদাম্বরমও।

    আরও পড়ুন: শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার অনুমতি দিল হাইকোর্ট, নজরদারিতে তিন সদস্যের কমিটি

    বড়দিনের দিন এই স্বেচ্ছাসেবী সংস্থার আর্থিক লেনদেনের বিষয়টিতে অনুমতি দিতে অস্বীকার করে কেন্দ্র। এই সংস্থার তরফ থেকে তীব্র প্রতিবাদ করা হয় ঘটনার। বলা হয়, এ ভাবে ২৫০- এর বেশি পরিবারকে অন্ধকারে ঠেলে দেওয়া হল ঠিক উৎসবের মরশুমের মুখেই। পাশাপাশি, যে প্রান্তীয় মানুষের হয়ে মিশনারিজ অফ চ্যারিটি কাজ করে, সেই মানুষদেরও ভবিষ্যৎ এর ফলে অন্ধকার হয়ে পড়ল। ঘটনা নিয়ে তীব্র প্রতিবাদ করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই ঘটনাতেই এ বার দাড়ি টানল কেন্দ্র।

    Published by:Uddalak B
    First published: