• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Assembly Elections 2022 Dates: ঘোষিত হল উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের নির্ঘণ্ট, দেখে নিন বিস্তারিত

Assembly Elections 2022 Dates: ঘোষিত হল উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের নির্ঘণ্ট, দেখে নিন বিস্তারিত

Assembly Election Dates: ঘোষিত হল উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের দিন

Assembly Election Dates: ঘোষিত হল উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের দিন

Election Dates: টানটান রাজনৈতিক লড়াই ফের আরও একবার দেখতে চলেছে দেশ। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপি-র শক্তি পরীক্ষা যেন হবে, তেমনই হতে চলেছে বিভিন্ন আঞ্চলিক দলেরও শক্তি পরীক্ষা।

  • Share this:

    #নয়াদিল্লি: ঘোষিত হল পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন (Election In Five States)। এ বারের নির্বাচন হবে সাত দফায়। উত্তরপ্রদেশে নির্বাচন শুরু হবে ১০ ফেব্রুয়ারি। এর পর থেকে আরও ছ'টি দফায় নির্বাচন হবে উত্তরপ্রদেশে। অর্থাৎ, প্রথম দফা ১০ ফেব্রুয়ারি, তার পর ১৪, ২০, ২৩, ২৭ ফেব্রুয়ারিতে হবে পরের চার দফা। শেষ দু'দফার নির্বাচন হবে ৩ ও ৭ মার্চ। ভোট গণনা হবে ১০ মার্চ। গোয়ায় ভোট হবে ১৪ ফেব্রুয়ারি। মণিপুরে ভোট হবে দুটি দফায়, ২৭ ফেব্রুয়ারি, ও ৩ মার্চ। উত্তরাখণ্ডে ভোট হবে ১৪ ফেব্রুয়ারি। পঞ্জাবেও ভোট হবে ১৪ ফেব্রুয়ারি। অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি এক সঙ্গে এক ভোট হবে উত্তরপ্রদেশ-সহ এই তিন রাজ্যে। গোয়া, উত্তরাখণ্ড ও পঞ্জাবে এক দফায় নির্বাচন করবে কমিশন। মণিপুরে হবে দুটি দফায় ও উত্তরপ্রদেশে মোট সাত দফায়। নির্বাচনে মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হবে ২১ জানুয়ারি থেকে।

    শনিবার দুপুর সাড়ে তিনটের সময় সাংবাদিক বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেন প্রধান নির্বাচনী অধিকারিক সুশীল চন্দ্র। বৈঠকে কমিশনের তরফ থেকে জানানো হয়, সমস্ত কোভিড বিধি মেনে এ বারের নির্বাচন পরিচালনা করা হবে। সমস্ত দল ও সমস্ত সংশ্লিষ্ট দফতরের সঙ্গে কথা বলেই চূড়ান্ত করা হয়েছে ব্লুপ্রিন্ট। এ বারের নির্বাচনে মোট ভোট দেবেন ১৮ কোটির বেশি ভোটার। এ বারে বিশেষ জোর দেওয়া হয়েছে মহিলাদের নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে। এ বিষয়ে সবচেয়ে বেশি এগিয়ে আছে উত্তরপ্রদেশ। সেখানে মহিলারা এগিয়ে এসেছেন নির্বাচন প্রক্রিয়ায় অংশ নিতে। প্রথমবার ১১ লক্ষের বেশি মহিলা নির্বাচনে ভোট দেবেন। বিভিন্ন বুথে যাতে পরিকাঠামো ঠিক থাকে, তার জন্য আগে থেকেই প্রস্তুতি নিচ্ছে কমিশন। যাতে করোনা পরিস্থিতি সামলাতে সব ব্যবস্থা নেওয়া হয়, সেদিকেও খেয়াল রাখা হবে। এ ছাড়া কোভিড পরিস্থিতির কারণে বুথের সংখ্যা বাড়ছে ৩০ হাজারের বেশি। এ ছাড়া সুযোগ থাকবে প্রার্থীদের অনলাইনে মনোনয়ন জমা দেওয়ারও। কোভিডের কারণেই অনলাইনে মনোনয়ন জমা দেওয়ার পরামর্শ দেবে কমিশন। ৫ রাজ্যে মোট ৯০০ জন পর্যবেক্ষক নিয়োগ করা হবে।

    আরও পড়ুন: শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার অনুমতি দিল হাইকোর্ট, নজরদারিতে তিন সদস্যের কমিটি

    নির্বাচনকর্মীরা সকলেই করোনার দুটি টিকাপ্রাপ্ত হবেন। তাঁদের বুস্টার ডোজও দেওয়া হবে। নির্বাচনকর্মীরা নিরাপদে কাজ করতে পারবেন। পাঁচ রাজ্যের মুখ্য-সচিবদের নির্দেশ দেওয়া হয়েছে, তাঁরা যেন দ্রুত টিকাকরণের কাজ সেরে ফেলতে চেষ্টা করেন। যেন বেশিরভাগ মানুষকে দুটি টিকা দেওয়া হয়ে যায়। ইতিমধ্যে এই পাঁচ রাজ্যে ১৫ কোটি মানুষকে টিকা দেওয়া হয়ে গিয়েছে। তবুও কোভিডের কারণে, ভোটদানের সময় এক ঘণ্টা বাড়িয়ে দেওয়া হয়েছে এই পাঁচ রাজ্যে।

    আরও পড়ুন: রাজ্যে একদিনে করোনা আক্রান্ত ছাড়াল ১৮ হাজার! কলকাতাতেই ৭ হাজার...

    টানটান রাজনৈতিক লড়াই ফের আরও একবার দেখতে চলেছে দেশ। পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজেপি-র শক্তি পরীক্ষা যেমন হবে, তেমনই হতে চলেছে বিভিন্ন আঞ্চলিক দলেরও শক্তি পরীক্ষা। তবে গোটা দেশের নজর থাকবে উত্তরপ্রদেশে। সেখানে যোগী আদিত্যনাথের রাজ্যপাট অটুট থাকে নাকি নতুন করে অখিলেশ যাদব বা প্রিয়াঙ্কা গান্ধিদের ম্যাজিক দেখা যায়, সে দিকেই তাকিয়ে আছে রাজনৈতিক মহল। সে দিক থেকে দেখতে গেলে এই পর্যায়ের নির্বাচন যথেষ্ট গুরুত্বপূর্ণ। তা ছাড়া কোভিড আবহে কী ভাবে নির্বাচন পরিচালিত হয়, সেটিও দেখার মতো বিষয় হবে।

    Published by:Uddalak B
    First published: