Home /News /national /
Abhishek Banerjee - Rujira Banerjee: কলকাতাতেই জিজ্ঞাসাবাদ করবে ইডি, সুপ্রিম কোর্টে স্বস্তি পেলেন অভিষেক-রুজিরা

Abhishek Banerjee - Rujira Banerjee: কলকাতাতেই জিজ্ঞাসাবাদ করবে ইডি, সুপ্রিম কোর্টে স্বস্তি পেলেন অভিষেক-রুজিরা

অভিষেক ও রুজিরা বন্দ্যোপাধ্যায়৷

অভিষেক ও রুজিরা বন্দ্যোপাধ্যায়৷

সুপ্রিম কোর্টের বিচারপতি উদয় উমেশ ললিত, বিচারপতি রবীন্দ্র ভাট এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চ জানিয়ে দিল, ২৪ঘণ্টা আগে নোটিশ পাঠিয়ে কলকাতাতেই জিজ্ঞাসাবাদ করতে হবে অভিষেক ও রুজিরা বন্দ্যোপাধ্যায়কে। 

  • Share this:

#নয়াদিল্লি: তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে স্বস্তি দিল সুপ্রিম কোর্ট। আজ সুপ্রিম কোর্টের বিচারপতি উদয় উমেশ ললিত, বিচারপতি রবীন্দ্র ভাট এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চ অন্তর্বর্তীকালীন রায়ে জানিয়ে দিল,  ২৪ ঘণ্টা আগে অভিষেক ও রুজিরা বন্দ্যোপাধ্যায়কে নোটিস পাঠিয়ে কলকাতাতেই জিজ্ঞাসাবাদ করতে হবে ইডি-কে।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে অভিষেক বন্দ্যোপাধ্যায় নিজেই জানিয়েছিলেন, তিনি  ইডি-র তদন্তে সহযোগিতা করতে প্রস্তুত। তবে তাঁকে কলকাতায়  জিজ্ঞাসাবাদ করতে হবে। আইনজীবী কপিল সিব্বল এবং আইনজীবী অভিষেক মনু সিংভি আদালতে জানান, আইন অনুযায়ী কাউকে জিজ্ঞাসাবাদ করতে হলে তাঁর স্থায়ী ঠিকানাতে গিয়ে জেরা করতে হয়।

আরও পড়ুন: চিদম্বরম পুত্র কার্তির বিরুদ্ধে ফের তৎপর সিবিআই, ৯ জায়গায় একযোগে হানা

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার উদ্দেশে সুপ্রিম কোর্ট মন্তব্য করে, "আমরা বলব, আপনারা ৭২ ঘণ্টা আগে জানাবেন। কলকাতা পুলিস আপনাদের নিরাপত্তা দেবে এবং পশ্চিমঙ্গ সরকারকে দায়বদ্ধ রাখা হবে।" শীর্ষ আদালত আরও উল্লেখ করে, ইডি জানাচ্ছে না যে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে অভিযুক্ত হিসেবে ডাকা হয়েছে কি না।

আরও পড়ুন:  ফের বিস্ফোরক অর্জুন সিং! নাড্ডার সঙ্গে বৈঠকের আগেই ফাটালেন বোমা, যা বললেন বিজেপি সাংসদ

জবাবে অতিরিক্ত সলিসিটর জেনারেল জানান, এই বিষয়টি তিনি জানিয়ে দেবেন এবং বিচারপতিদের কাছে তিনি আগামিকাল পর্যন্ত শুনানি স্থগিতের আবেদন জানান। সেদিন সওয়াল জবাবের পর কোনও নির্দেশ দেয়নি বিচারপতি ইউ ইউ ললিত, বিচারপতি রবীন্দ্র ভাট এবং বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চ। আজ শুনানিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের তরফে আদালতে সওয়াল করেন বর্ষীয়ান আইনজীবী কপিল সিব্বল।

তিনি জানান, আইন অনুযায়ী, কোনও সাক্ষীকে তাঁর বাসস্থানের জায়গায় জিজ্ঞাসাবাদ করা হয়। তিনি আদালতে বলেন, "আমি তদন্তে না করছি না। আমি কলকাতায় এসে জিজ্ঞাসাবাদ করার কথা বলছি। এখানে দিল্লিতে আসার কথা বলা হচ্ছে।" য

দিও পাল্টা সওয়ালে অতিরিক্ত সলিসিটর জেনারেলের দাবি, যে সমস্ত মহিলা ও পুরুষদের বয়স ১৫ বছরের কম, তাঁরাই এই সুবিধা পায়। যেহেতু অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ক্ষেত্রে সেই নিয়ম খাটে না, সেই কারণে তাঁর ক্ষেত্রে এই আইন প্রযোজ্য হয় না।

আইনজীবী অভিষেক মনু সিংভি বলেন, যে ঘটনার তদন্তে তাঁকে ডেকে পাঠানো হচ্ছে, কলকাতায় সেই মামলা রুজু করেছিল সিবিআই। তাঁর আরও যুক্তি, কলকাতাতেও ইডি-র দপ্তর রয়েছে।

এর আগে নিজাম প্যালেসে তৃণমূল নেতাদের জিজ্ঞাসাবাদ করতে গিয়ে ব্যাপক বিক্ষোভের মুখে পড়েছিল সিবিআই। সেই ঘটনার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকদের নিরাপত্তার দায়িত্ব পশ্চিমবঙ্গ সরকারের হাতে তুলে দিয়েছে শীর্ষ আদালত। কোনও রকম অপ্রীতিকর ঘটনা ঘটলে বা তদন্তকারী আধিকারিকরা আক্রান্ত হলে তার দায় পশ্চিমবঙ্গ সরকারকেই নিতে হবে বলে জানিয়েছে বিচারপতি ইউ ইউ ললিতের বেঞ্চ।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Abhishek Banerjee, Rujira Banerjee

পরবর্তী খবর