Cyclone Tauktae নিয়ে সতর্কতা, কী হচ্ছে বিমানবন্দরগুলিতে

বিমানবন্দরের এক কর্তা বলেন, "বিমানবন্দরগুলিতে সব রকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। কোনওরকম ঝুঁকি না নিয়েই সাইক্লোনের পরেই যাতে দ্রুত প্রয়োজনীয় উদ্ধারকাজে নামা যায়, তার ব্যবস্থাও করা হয়েছে। ’’

বিমানবন্দরের এক কর্তা বলেন, "বিমানবন্দরগুলিতে সব রকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। কোনওরকম ঝুঁকি না নিয়েই সাইক্লোনের পরেই যাতে দ্রুত প্রয়োজনীয় উদ্ধারকাজে নামা যায়, তার ব্যবস্থাও করা হয়েছে। ’’

  • Share this:

#কলকাতা:  সাইক্লোন টাউকটে আসার আগে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা নিতে দক্ষিণ এবং পশ্চিম ভারতীয় বিমানবন্দরগুলির সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেছে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার সদর দফতর।

টাউকটে আসার আগে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামী ১৬ তারিখ পর্যন্ত লক্ষদ্বীপ বিমানবন্দরে বিমান ওঠানামা বন্ধ রয়েছে। বিপুল বৃষ্টির কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগামী কয়েকদিনের মধ্যে ভারতের পশ্চিম উপকূলে আছড়ে পড়তে পারে সাইক্লোন টাউকটে। এর জেরে গুজরাত, মহারাষ্ট্রে জারি হয়েছে সতর্কতা। আবহাওয়া দফতরের সতর্কবার্তা, এই সাইক্লোনের প্রভাব পড়তে পারে বাংলাতেও।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, টাউকটের জেরে এরাজ্যেও বৃষ্টি নামতে পারে। বইতে পারে ঝোড়ো হাওয়া। গতি থাকবে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার। বৃষ্টিপাতের পরিমাণ ভারী থেকে অতি ভারী হতে পারে। শুধু বাংলা নয়, ভারতের উত্তর পূর্বের রাজ্যগুলিতেও প্রবল বৃষ্টিপাত হতে পারে। এদিকে ঘূর্ণিঝড়  টাউকটে নিয়ে আবহাওয়া দফতর জানিয়েছে, মরশুমের এই প্রথম ঘূর্ণিঝড় আরব সাগরে তৈরি হচ্ছে। যার প্রভাবে প্রবল ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবার দক্ষিণ-পশ্চিমের দিকেও এই ঘূর্ণিঝড় বাঁক নিতে পারে বলেও ধারণা করা হচ্ছে। ইতিমধ্যেই সমুদ্রের মৎস্যজীবীদের জন্য করা সতর্কবার্তা দেওয়া হয়েছে। ১৬ ঘূর্ণিঝড়ের গতি বাড়িয়ে ৮০ কিলোমিটার হতে পারে।

বিমানবন্দরের এক কর্তা বলেন, "বিমানবন্দরগুলিতে সব রকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। কোনওরকম ঝুঁকি না নিয়েই সাইক্লোনের পরেই যাতে দ্রুত প্রয়োজনীয় উদ্ধারকাজে নামা যায়, তার ব্যবস্থাও করা হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, টাউকটের জেরে এরাজ্যেও বৃষ্টি নামতে পারে। বইতে পারে ঝোড়ো হাওয়া। গতি থাকবে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার। বৃষ্টিপাতের পরিমাণ ভারী থেকে অতি ভারী হতে পারে। শুধু বাংলা নয়, ভারতের উত্তর পূর্বের রাজ্যগুলিতেও প্রবল বৃষ্টিপাত হতে পারে। টাউকটে আসার আগে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামী ১৬ তারিখ পর্যন্ত লক্ষদ্বীপ বিমানবন্দরে বিমান ওঠানামা বন্ধ রয়েছে। বিপুল বৃষ্টির কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

SHALINI DATTA

Published by:Debalina Datta
First published: