Home /News /national /
Sevoke-Rangpo railway line: আগামী বছরের শেষে সম্পূর্ণ হতে পারে সেবক-রংপো রেলপথ

Sevoke-Rangpo railway line: আগামী বছরের শেষে সম্পূর্ণ হতে পারে সেবক-রংপো রেলপথ

File Photo: ANI

File Photo: ANI

কাজের অগ্রগতি নিয়ে ট্যুইট রেল মন্ত্রকের ৷ 

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: করোনার প্রভাব গিয়ে পড়েছিল রেল লাইন সম্প্রসারনের কাজেও! গতি কমেছিল সেবক থেকে রংপো পর্যন্ত রেললাইন সম্প্রসারণের কাজে। ২০২০ সালের মার্চ থেকে অগাস্ট পর্যন্ত করোনা এবং তার মোকাবিলায় লকডাউনের জেরে বাধাপ্রাপ্ত হয়েছে এই প্রকল্পের কাজ। লকডাউনের জেরে দেখা দেয় শ্রমিক সমস্যা। বাইরে থেকেও দক্ষ শ্রমিক আনার ক্ষেত্রে সমস্যা তৈরি হয়েছে। ধীরে ধীরে সেই জট কাটিয়ে এগোচ্ছে প্রকল্পের কাজ (Sevoke-Rangpo railway line)।

সম্প্রতি কাজের অগ্রগতি জানিয়ে ট্যুইট করেছে রেলমন্ত্রক। রেলমন্ত্রী নিজেও ট্যুইটারে একটি ভিডিও পোস্ট করেছেন। রেল সূত্রে খবর, ২০২২ সালে এই প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা থাকলেও করোনা ও আবহাওয়া পরিস্থিতির জেরে সেই কাজ সম্পন্ন হতে দেরি হবে। তবে আগামী বছরের শেষে এই কাজ শেষ হয়ে যেতে পারে।

আরও পড়ুন-দক্ষিণবঙ্গে বর্ষার অনুকূল পরিস্থিতি, রাজ্যজুড়েই আজ বৃষ্টির পূর্বাভাস

সিকিমের সঙ্গে এখনও পর্যন্ত রেলপথের যোগাযোগ সম্ভব হয়নি। সড়ক এবং আকাশপথে যোগাযোগ রয়েছে। এবারে রেললাইন জুড়লে গতি আসবে যোগাযোগ ব্যবস্থায়। ২০০৮-০৯ সালে প্রকল্পটি হাতে নেয় ভারতীয় রেল। সেইসময় রেলমন্ত্রী ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২০০৯ সালে প্রকল্পের শিলান্যাস করেন তৎকালীন রেলমন্ত্রী। তারপর কাজ শুরু হতে দীর্ঘ সময় লেগে যায়। মহানন্দা অভয়ারণ্যের ভেতর দিয়ে যাবে রেল লাইন। সবুজ ধ্বংস করা যাবে না। বিভিন্ন পরিবেশপ্রেমী সংগঠন বাধা দেয়, চলে আন্দোলন। অবশেষে দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশে শুরু হয় প্রকল্পটি। সেবক থেকে ছেড়ে প্রথম স্টপেজ রিয়াং। তারপর তিস্তাবাজার এবং মল্লি স্টেশন। শেষ স্টপ সিকিমের রংপো। তার জন্যে রেলের বাজেট বরাদ্দ হয়েছিল ৮,৯০০ কোটি টাকা।

আরও পড়ুন- আজ জয়েন্টের ফলপ্রকাশ রাজ্যে! কখন, কীভাবে দেখবেন রেজাল্ট? জানুন বিশদে

গত মাস পর্যন্ত খরচ হয়েছে ৩৩৫.৫২ কোটি টাকা। সময় বেশি লাগায় ২০১৯-২০ আর্থিক বর্ষে নতুন করে ৬০৭ কোটি টাকা বরাদ্দ হয়েছে। যেহেতু এলাকাটি ধস প্রবণ, তাই অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারে তৈরি করা হচ্ছে এই লাইন। সেবক থেকে রংপো রেলপথের দৈর্ঘ্য হবে ৪৪.৯৬ কিলোমিটার। এর মধ্যে ৪১.৫৫ কিলোমিটার পথ থাকবে পশ্চিমবঙ্গে। বাকি ৩.৪১ কিলোমিটার সিকিমে। এই পথে মোট ১৪টি সুড়ঙ্গ থাকবে। সুড়ঙ্গগুলির মধ্যে সবচেয়ে বড়টি হবে ৫.২৭ কিলোমিটার দীর্ঘ, সবচেয়ে ছোটটি ৫৩৮ মিটার। পথে থাকবে পাঁচটি স্টেশন। সেবক, রিয়াংস মেল্লি, রংপো এবং তিস্তা বাজার। রেলের দাবি, ইতিমধ্যেই এই লাইন তৈরির ৪৫ শতাংশ কাজ শেষ হয়ে গিয়েছে। এই লাইন তৈরিতে মোট খরচ ধরা হয়েছে ৪ হাজার ৮৫ কোটি টাকা।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Indian Railways

পরবর্তী খবর