Home /News /national /
International Flight Ban till 31 Oct| ৩১ অক্টোবর পর্যন্ত বন্ধই থাকছে আন্তর্জাতিক উড়ান পরিষেবা

International Flight Ban till 31 Oct| ৩১ অক্টোবর পর্যন্ত বন্ধই থাকছে আন্তর্জাতিক উড়ান পরিষেবা

৩১ অক্টোবর পর্যন্ত বন্ধ আন্তর্জাতিক উড়ান।

৩১ অক্টোবর পর্যন্ত বন্ধ আন্তর্জাতিক উড়ান।

International Flight Ban till 31 Oct| পুজোর মরসুমেও বিদেশ সফরে বাধা থাকছেই। তবে এয়ার বাবল পরিষেবার মাধ্যমে কয়েকটি দেশের সঙ্গে উড়ান পরিষেবা জারি থাকবে।

  • Share this:

    #নয়াদিল্লি: আরও একদফা নিষেধাজ্ঞা জারি হল আন্তর্জাতিক বিমান পরিষেবার ক্ষেত্রে। ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন বা ডিজিসিএ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আন্তর্জাতিক উড়ান পরিষেবা বন্ধই রেখেছিল। মঙ্গলবার নতুন করে ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশনের পক্ষ থেকে এই মেয়াদ বাড়িয়ে ৩১ অক্টোবর করা হলো (International Flight Ban till 31 Oct)। অর্থাৎ পুজোর মরশুমেও বিদেশ সফরে বাধা থাকছেই। তবে এয়ার বাবল পরিষেবার মাধ্যমে কয়েকটি দেশের সঙ্গে উড়ান পরিষেবা জারি থাকবে।

    মোট ২৭ টি দেশের সঙ্গে ভারতবর্ষের এয়ার বাবল চুক্তি রয়েছে। প্রতিবেশী দেশ বাংলাদেশ ছাড়াও ব্রিটেন, আমেরিকা, ফ্রান্স আরব আমিরশাহির মতো কয়েকটি দেশ এই চুক্তির আওতায় রয়েছে। এই পরিষেবা এক ধরনের সমঝোতা। দু'দেশের তরফেই আগত যাত্রীদের জন্য আরটি পিসিআর টেস্ট এবং হোম কোয়ারেন্টাইনের ব্যবস্থা রাখা হয়। মনে করা হচ্ছে কোভিড বিপর্যয়ের ঝুঁকি যতদিন না কমবে ততদিন এই এয়ার বাবল চুক্তি রাখা হবে।

    যদিও আন্তর্জাতিক যাত্রীবাহী বিমান পরিষেবা বন্ধ থাকলেও চালু থাকছে আন্তর্জাতিক পণ্য পরিবহণ ব্যবস্থা। ২০২০ সালের ২৩ মার্চ এই প্রথম ধাক্কা খেয়েছিল আন্তর্জাতিক বিমান পরিষেবা। এখনও পর্যন্ত সেই নিষেধাজ্ঞাই জারি রয়েছে। এর মাঝে বন্দে ভারত মিশনে কয়েক হাজার ভারতীয়কে বিভিন্ন দেশ থেকে ফিরিয়ে আনা হয়েছে দেশে।

    আরও পড়ুন-উৎসবের ভিড়েই কোভিডের আশঙ্কা, পুজোর মুখে ফের গাইডলাইন জারি কেন্দ্রের

    বলাই বাহুল্য এত লম্বা সময় পরিষেবা বন্ধ থাকায় (International Flight Ban till 31 Oct) যেমন দেশের পর্যটন শিল্প মার্কেটে বিদেশি পর্যটকদের ভারত ভ্রমণ পরিষেবার সঙ্গে যুক্ত  সংস্থাগুলিও ধুঁকছে।  এর আগেই সরকারের কাছে আন্তর্জাতিক কুরআন এবং ই ভিসা চালু করার বিষয়ে অনুরোধ জানিয়েছিল অ্যাসোসিয়েশন অফ ট্যুর অপারেটর।  তারা বলছেন বহু দেশী-বিদেশি পর্যটকদের জন্য দরজা খুলে দিচ্ছে এই পরিস্থিতিতে কেন্দ্রের এমন সিদ্ধান্তে বহু মানুষের  রুজিরুটি হচ্ছে। তারা চাইছেন দ্রুত পর্যটনশিল্পের পাশে দাঁড়াক কেন্দ্র।

    Published by:Arka Deb
    First published:

    Tags: Coronavirus, COVID19

    পরবর্তী খবর