Home /News /national /
Centre extends Covid Guideline| উৎসবের ভিড়েই কোভিডের আশঙ্কা, পুজোর মুখে ফের গাইডলাইন জারি কেন্দ্রের

Centre extends Covid Guideline| উৎসবের ভিড়েই কোভিডের আশঙ্কা, পুজোর মুখে ফের গাইডলাইন জারি কেন্দ্রের

উৎসবের হিড়িকেই সংক্রমণের ভয়। গাইডলাইন জারি করল কেন্দ্র। ফাইল চিত্র

উৎসবের হিড়িকেই সংক্রমণের ভয়। গাইডলাইন জারি করল কেন্দ্র। ফাইল চিত্র

Centre extends Covid Guideline| উৎসবের মরসুমে রাজ্যগুলিকে বেশ কয়েকটি নিয়ম মানার কথা বলছে কেন্দ্র।

  • Share this:

    #কলকাতা: পুজোর মরশুমে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কাকে দূরে রাখতে মঙ্গলবার কেন্দ্রের তরফে বিশেষ গাইডলাইন জারি করা হলো (Centre extends Covid Guideline)। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত জারি থাকবে এই গাইডলাইন। করোনার সংক্রমণ দ্রুতগতিতে কমলেও উদ্বেগ বাড়াচ্ছে বেশ কয়েকটি রাজ্যে সংক্রমণের হঠাৎ বৃদ্ধি। স্থানীয় স্তরে সংক্রমণ রুখতেই তাই উৎসবের মরসুমে রাজ্যগুলিকে বেশ কয়েকটি নিয়ম মানার কথা বলছে কেন্দ্র।

    কেন্দ্রের স্পষ্ট নির্দেশ (Centre extends Covid Guideline), কোনও এলাকায় সংক্রমণ দ্রুত বাড়ছে দেখলেই কড়া ব্যবস্থা নিতে হবে। ওই এলাকাটিকে দ্রুত কনটেইনমেন্ট জোন হিসেবে ঘোষণা করতে হবে। স্বাস্থ্যসচিব অজয় ভাল্লা স্পষ্ট মনে করিয়ে দিচ্ছেন, উৎসবের মরসুমে যদি কোভিড বিধি মানার ব্যাপারে গা ছাড়া দেওয়া হয়, তাহলে আবার সংক্রমণ ঊর্ধ্বমুখী হবে।

    কেন্দ্রীয় সরকারের গাইডলাইনে (Centre extends Covid Guideline) স্পষ্ট বলা হয়েছে রাজ্যগুলিকে হাসপাতালে ব্যবস্থার উপর কড়া নজর দিতে হয় রাখতে হবে। প্রতিটি জেলায় যাতে হাসপাতালে আইসিইউর যথাযথ ব্যবস্থা থাকে, তা সুনিশ্চিত করতে হবে।

    উৎসবের মরসুমে ভিড় এড়ানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা রাজ্যগুলিকে নিতে হবে। কোনভাবেই করোনা বিধি লঙ্ঘন করে ভিড় করা চলবে না।

    টেস্ট-ট্র্যাক-ট্রিট-ভ্যাকসিন এবং যথাযথ করোনা বিধি পালন এই পাঁচটি নীতির উপর জোর দিতে বলছে কেন্দ্র।

    আরও পড়ুন- মধ্যরাতে ভয়াল দুর্যোগ সম্ভাবনা কলকাতায়, যুদ্ধকালীন প্রস্তুতি কলকাতা পুলিশের

    কোনও একটি এলাকায় সংক্রমণ ছড়াচ্ছে দেখলেই পার্শ্ববর্তী এলাকার মানুষগুলিকে বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল করা এবং যথাযথ দ্রুত ব্যবস্থা নেওয়া জরুরি বলছে কেন্দ্র। এছাড়া কোনও ভাবেই যেতে টিকাকরণের গতি রাশনা পায় সে কথা বলা হয়েছে কেন্দ্রের তরফে।

    উল্লেখ্য পশ্চিমবঙ্গের পুজো প্যান্ডেল গুলিতে গত বছরের কোভিড নীতিই প্রণয়ন করছে রাজ্য সরকার। অর্থাৎ খোলামেলা মণ্ডপে যাতে দর্শকদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় থাকে তা নিশ্চিত করতে হবে। মণ্ডপে মাস্ক পরা বাধ্যতামূলক। পুজো কমিটির তরফ থেকেই প্যান্ডেলে স্যানিটাইজার রাখতে হবে উদ্বোধন এবং বিসর্জনে ভিড় করা চলবেনা। কার্নিভাল বন্ধ রাখা হতে পারে রাজ্যের তরফে।

    Published by:Arka Deb
    First published:

    Tags: Coronavirus, Covid Guideline, COVID19

    পরবর্তী খবর