Home /News /national /
Ramadan 2022| Ramazan 2022|| দেশে-বিদেশের মাটি থেকে দেখা গেল রমজানের চাঁদ, রবিবারই প্রথম রোজা

Ramadan 2022| Ramazan 2022|| দেশে-বিদেশের মাটি থেকে দেখা গেল রমজানের চাঁদ, রবিবারই প্রথম রোজা

Ramadan 2022: আকাশে উঠল পবিত্র রমজান মাসের চাঁদ। আগামীকাল অর্থাৎ রবিবার থেকে রোজা শুরু।

  • Share this:

    #নয়াদিল্লি: আকাশে উঠল পবিত্র রমজান (Ramadan 2022) মাসের চাঁদ। আগামীকাল অর্থাৎ রবিবার থেকে রোজা শুরু। রমজানের চাঁদ দেখা যাওয়ায় শনিবার রাতে সেহরি খেয়ে পরদিন থেকে রোজা শুরু করেন ধর্মপ্রাণ মুসলমান সম্প্রদায়ের মানুষ। ফলে রবিবার হবে প্রথম রোজা। ভারতে লখনউ শহরে প্রথম রমজানের পবিত্র চাঁদ দেখা যায়। এরপর তা দেখা গিয়েছে ভোপাল থেকেও।

    ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী ‘রমজান’ (Ramadan 2022) হল নবম মাস। ধর্মপ্রাণ মুসলমানদের কাছে রমজান সংযম, আত্মশুদ্ধি ও ত্যাগের মাস। পবিত্র রমজান মাসে প্রাপ্তবয়স্ক মুসলমানরা রোজা পালন করেন। অর্থাৎ সূর্য ওঠার পর থেকে ও সূর্যাস্ত পর্যন্ত খাবার ও জল স্পর্শ করেন না ধর্মপ্রাণ মুসলিমরা৷ তাই সূর্য ওঠার আগেই জলখাবার খেয়ে নিতে হয়৷ দিনের প্রথম খাবারকে বলা হয় সেহরি৷ বিকেলে পশ্চিম আকাশে সূর্য অস্ত যাওয়ার পর উপবাস ভাঙেন, যাকে বলা হয় ইফতার৷ রমজান শেষে ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব ইদ-উল-ফিতর (Eid-ul-Fitr)। এ দিন আকাশে চাঁদ দেখা যাওয়ার পর ট্যুইট করে রাজ্যবাসীকে রমজানের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

    ‘রমজান’ শব্দটির উৎপত্তি আরবি ভাষা থেকে। রামিয়া বা আর-রামম থেকে এসেছে এই শব্দ, যার অর্থ ‘তাপমাত্রা’ বা ‘শুষ্কতা’। যে সব দেশে আরবি প্রধান ভাষা নয়, অর্থাৎ ইরান, বাংলাদেশ, পাকিস্থান বা তুরস্ক, সেখানে বলা হয় ‘রামাজান’ বা ‘রমজান’।

    আরও পড়ুন: স্বাস্থ্যসাথী কার্ডের সুবিধা পাচ্ছেন তো? অতর্কিতে অভিযান জেলাশাসকের

    প্রসঙ্গত, গতকাল রাতেই সৌদি আরবে চাঁদ দেখতে পাওয়া গিয়েছিল৷ আর শনিবার ২০২২ সালের রমজান মাসের (Ramadan) সূচনা হল ভারতে৷ আগামী একমাস উপবাস, প্রার্থনা ও সমাজসেবামূলক কাজের মধ্যে দিয়ে দিন কাটাবেন ইসলাম ধর্মাবলম্বীরা৷ ভারতে ২ এপ্রিল চাঁদ দেখা গিয়েছে৷ ১ মে শেষ হবে রমজান মাস৷ সেই দিন ইদ-উল-ফিতর উদযাপিত হবে৷

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Ramadan 2022

    পরবর্তী খবর