Home /News /national /
Rajiv Gandhi Assassination Case: রাজীব গান্ধির হত্যাকারীকে মুক্তি দেওয়া কেন্দ্র সরকারের ‘সস্তা রাজনীতি’: কংগ্রেস

Rajiv Gandhi Assassination Case: রাজীব গান্ধির হত্যাকারীকে মুক্তি দেওয়া কেন্দ্র সরকারের ‘সস্তা রাজনীতি’: কংগ্রেস

Rajiv Gandhi Case Convict Perarivalan

Rajiv Gandhi Case Convict Perarivalan

Rajiv Gandhi Case Convict Perarivalan: রাজীব গান্ধির হত্যাকারীকে মুক্তি দেওয়া সরকারের ‘সস্তা রাজনীতি’! এমনটাই মনে করছে কংগ্রেস।

  • Share this:

    #নয়াদিল্লি: রাজীব গান্ধির হত্যাকারীকে মুক্তি দেওয়া সরকারের ‘সস্তা রাজনীতি’! এমনটাই মনে করছে কংগ্রেস। বুধবার রাজীব গান্ধি হত্যা মামলার দোষী এ জি পেরারিভালানের মুক্তির বিষয়ে গভীর বেদনা ও হতাশা প্রকাশ করে এই দল জানিয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রীর হত্যাকারীকে মুক্তি দেওয়ার জন্য আদালতে প্রভাব খাটিয়েছে কেন্দ্র সরকার। কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা জানান, এই বিষয়টি নিয়ে শুধু কংগ্রেসের প্রতি কর্মীর মধ্যেই নয়, ভারত ও ভারতীয়ত্বে বিশ্বাসী প্রতি নাগরিকের মনের মধ্যে দুঃখ ও ক্ষোভ জন্মেছে।

    আরও পড়ুন- কোভিডে ফের মৃত্যু ৩৩ জনের, দেশে মোট মৃতের সংখ্যা ৫,২৪,২৯৩, একদিনে আক্রান্ত ১,৮২৯

    “একজন সন্ত্রাসবাদী একজন সন্ত্রাসবাদীই এবং তাঁকে সেইভাবেই বিবেচনা করা উচিত। আজ রাজীব গান্ধির হত্যাকারীকে মুক্তি দেওয়ার আদেশ দেওয়ায় সুপ্রিম কোর্টের সিদ্ধান্তে আমরা গভীরভাবে ব্যথিত এবং হতাশ,” বলেন রণদীপ সুরজেওয়ালা। “আজ দেশের জন্য দুঃখের দিন। শুধু কংগ্রেসের প্রতি কর্মীর মধ্যেই নয়, প্রতিটি ভারতীয়র মধ্যে, যাঁরা ভারত এবং ভারতীয়ত্বে বিশ্বাস করেন, যাঁরা চরমপন্থার বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বাস করেন তাঁদের মনের মধ্যেও দুঃখ ও ক্ষোভ জন্মেছে,” বলেন তিনি। যাবজ্জীবন কারাদণ্ড প্রাপ্ত লক্ষাধিক আসামিকেও এভাবেই মুক্তি দেওয়া উচিত কিনা সেই নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

    তাঁর মতে, বিষয়টা কেবল রাজীব গান্ধি সম্পর্কিত নয়, একজন প্রধানমন্ত্রীকে হত্যা করা হয়েছিল- এটা গুরুত্বপূর্ণ। তিনি জানান, এই আদেশ দিয়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করা প্রতি ব্যক্তিকেই আঘাত করা হয়েছে। “রাজীব জি দেশের জন্য নিজের জীবন উৎসর্গ করেছিলেন, কংগ্রেসের জন্য নয় এবং আজকের সরকার যদি সস্তা রাজনীতির জন্য তাঁর খুনিদের মুক্তি দেওয়ার জন্য আদালতকে প্রভাবিত করে, তবে এটি অত্যন্ত দুঃখজনক এবং নিন্দনীয়,” বলেন তিনি।

    আরও পড়ুন- কান চলচ্চিত্র উৎসবের মেনুতে এবার ভারতীয় খাবার! কলাকন্দ, কচুরিতে মজল সারা বিশ্ব!

    সংবিধানের ১৪২ অনুচ্ছেদের অধীনে বিশেষ ক্ষমতা ব্যবহার করে সুপ্রিম কোর্ট বুধবার রাজীব গান্ধি হত্যা মামলায় ৩০ বছরেরও বেশি সময় ধরে জেল খাটা এ জি পেরারিভালানকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে। বিচারপতি এল নাগেশ্বর রাওয়ের নেতৃত্বে একটি বেঞ্চ জানিয়েছে, তামিলনাড়ু রাজ্য মন্ত্রিসভার পরামর্শে মামলায় সাতজন দোষীর অকাল মুক্তির সুপারিশ রাজ্যপালের জন্য বাধ্যতামূলক। কেন্দ্রের যুক্তি ছিল, ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারার অধীনে একটি মামলায় রাষ্ট্রপতির ক্ষমা করার বিশেষ ক্ষমতা রয়েছে। তবে সুপ্রিম কোর্ট এই যুক্তি বাতিল করেছে এই বলে যে এটি ১৬১ অনুচ্ছেদ (রাজ্যপালের ক্ষমা দেওয়ার ক্ষমতা) কার্যহীন করে তুলবে। বিচারপতি বি আর গাভাইয়ের বেঞ্চ জানিয়েছিল, ১৬১ অনুচ্ছেদের অধীনে হত্যা মামলায় দোষী ব্যক্তিদের ক্ষমার আবেদনের ক্ষেত্রে রাজ্যগুলির রাজ্যপালকে পরামর্শ দেওয়ার এবং সহায়তা করার ক্ষমতা রয়েছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Congress

    পরবর্তী খবর