Home /News /national /
Assam Floods: বিপর্যস্ত অসম, দুর্গত মানুষের সুবিধায় বিশেষ পরিষেবা দিচ্ছে রেল-টেল

Assam Floods: বিপর্যস্ত অসম, দুর্গত মানুষের সুবিধায় বিশেষ পরিষেবা দিচ্ছে রেল-টেল

বন্যায় বিপর্যস্ত অসমের রেল পরিষেবা৷

বন্যায় বিপর্যস্ত অসমের রেল পরিষেবা৷

ইতিমধ্যেই রেলটেল কর্পোরেশন তাই রেল স্টেশনগুলিতে বিনামূল্যের ওয়াই-ফাই পরিষেবা চালু করেছে৷

  • Share this:

#গুয়াহাটি: উত্তর-পূর্ব সীমান্ত রেলের অসমের লামডিং ডিভিশনের লামডিং-বদরপুর পাহাড়ি সেকশনের একাধিক স্থানে প্রবল বৃষ্টির কারণে এই পাহাড়ি অঞ্চলের রেলওয়ের ট্র‍্যাক, ব্রিজ, সড়ক ও যোগাযোগ ব্যবস্থার ব্যাপক ক্ষতি হয়েছে।

এই জটিল পরিস্থিতিতে উত্তর-পূর্ব সীমান্ত রেলের তরফে নিজেদের সমস্ত মেশিনারিকে সক্রিয় করে তোলা হয়েছে। ক্ষতিগ্রস্ত অংশে ট্রেন পরিষেবা নিয়ন্ত্রিত করা হয়েছে৷ যদিও এই আকস্মিক প্রাকৃতিক দূর্যোগের প্রভাবে, বিশেষ করে বন্যার কারণে ডিটকছড়া এবং নিউ হাফলং স্টেশনে দু'টি ট্রেন আটকে যায়। রেলওয়ে প্রশাসনের তরফে বায়ুসেনা, রেলওয়ে সুরক্ষা বাহিনী, ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স, আসাম রাইফেলস ও স্থানীয় প্রশাসনের সহযোগিতায় ব্যাপক ঝুঁকিপূর্ণ উদ্ধার অভিযান চালানো হয়৷

আরও পড়ুন: বিপর্যস্ত অসম! ভয়াবহ বন্যা ও ধসের জেরে বাতিল একাধিক ট্রেন, দেখে নিন তালিকা

অভিযান সফল হলেও, এখনও স্বাভাবিক নয় রেল চলাচল। এই এলাকায় সবচেয়ে বড় সমস্যা ছিল ক্ষতিগ্রস্ত এলাকায় সমস্ত মোবাইল অপারেটরের মোবাইল পরিষেবার সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে যাওয়া৷ যার ফলে যাত্রী ও প্রশাসন সঠিকভাবে যোগাযোগ চালিয়ে যেতে পারছিল না। নিজেদের পরিবার ও আত্মীয় স্বজনের সঙ্গে যোগাযোগ করতে না পারায় যাত্রীরা উদ্বিগ্ন ও আতঙ্কিত হয়ে পড়েন।

ইতিমধ্যেই রেলটেল কর্পোরেশন তাই রেল স্টেশনগুলিতে বিনামূল্যের ওয়াই-ফাই পরিষেবা চালু করেছে৷ এই জটিল পরিস্থিতির মধ্যে দিয়ে সংযোগ স্থাপন করা গেছে পরিবার বা নিকটাত্মীয়ের সাথে৷ স্থানীয় রেলটেল কর্মীরা এই বিষয়ে প্রতিনিয়ত যোগাযোগ রেখে এই দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেও স্বাভাবিক করে দিয়েছেন ওয়াই-ফাই পরিষেবা। যার ফলে যাত্রীদের পাশাপাশি সুবিধা হয়েছে রাজ্য প্রশাসন ও রেল প্রশাসনের। উদ্ধার কাজ ও ত্রাণ সামগ্রী পাঠানোর কাজে বিশেষ সুবিধা হয়েছে।

যেহেতু সংশ্লিষ্ট এলাকায় মোবাইল পরিষেবা বিধ্বস্ত হয়ে পড়েছে তাই ওটিপি-র প্রয়োজনীয়তা ছেড়ে সকলেই যাতে মোবাইল ব্যবহার করতে পারেন সেই সুবিধা করে দিয়েছেন। এই সব ব্যবস্থা উত্তর পূর্ব সীমান্ত রেলের লামডিং ডিভিশনের অন্তর্ভুক্ত ডিমা হাসাও জেলার ডিটকছড়া, নিউ হারাঙ্গাজাও, নিউ হাফলং স্টেশনে এবং কাছাড়  জেলার দামছড়া স্টেশনে প্রদান করা হয়েছে।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Assam, Assam Floods

পরবর্তী খবর