Home /News /national /
Rahul Gandhi Sumnima Udas: কে এই সুমনিমা উদাস, যার বিয়েতে যোগ দিতে রাজস্থান ফেলে নেপালে রাহুল গান্ধি?

Rahul Gandhi Sumnima Udas: কে এই সুমনিমা উদাস, যার বিয়েতে যোগ দিতে রাজস্থান ফেলে নেপালে রাহুল গান্ধি?

Rahul Gandhi in Nepal: সুমনিমার বাবা ভীম উদাস ছিলেন মায়ানমারের প্রাক্তন রাষ্ট্রদূত।

  • Share this:

    #নেপাল: রাজস্থানের যোধপুর যখন ইদের সংঘর্ষ নিয়ে জেরবার ঠিক তখনই, ৩ মে নেপালের একটি নাইটক্লাবে পার্টি করতে দেখা গিয়েছে কংগ্রেস নেতা রাহুল গান্ধিকে। ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ঢালাও শেয়ার করেছেন বিজেপির নেতারা। কংগ্রেস শাসিত রাজস্থানে সাম্প্রদায়িক হিংসার পর রাহুল গান্ধির ভূমিকার নিন্দায় সরব হন ওই বিজেপি নেতারা। বিজেপির অভিযোগ যারা ভারতের সার্বভৌমত্ব এবং অখণ্ডতার বিরোধী তাঁদের সঙ্গেই সম্পর্ক রাখছেন রাহুল গান্ধি।

    বিজেপির আইটি আহ্বায়ক অমিত মালব্য বুধবার ট্যুইট করেন, “রাহুল গান্ধি নেপালি কূটনীতিকের মেয়ে সুমনিমা উদাসের বিয়েতে গিয়েছিলেন, যিনি ভারতের উত্তরাখণ্ড অঞ্চলে নেপালের দাবিকে সক্রিয়ভাবে সমর্থন করেন। চিন থেকে নেপাল পর্যন্ত, কেন রাহুল শুধুমাত্র তাঁদের সঙ্গেই সম্পর্ক রাখছেন যাঁরা ভারতের আঞ্চলিক অখণ্ডতাকে চ্যালেঞ্জ করছে?”

    আরও পড়ুন- হাসপাতাল-স্বাস্থ্যকেন্দ্রে সাবধান! বাতাসের মাধ্যমে ছড়াচ্ছে করোনাভাইরাস: গবেষণা

    কে এই সুমনিমা উদাস যাঁর বিয়েতে যোগ দিয়ে গিয়েছেন রাহুল গান্ধি? সুমনিমা দিল্লিতে সিএনএন-এর প্রাক্তন সংবাদদাতা। তাঁর লিঙ্কডইন প্রোফাইল অনুসারে ২০০১ থেকে ২০১৭ সাল পর্যন্ত সিএনএন-এর হয়ে রাজনীতি, অর্থনীতি, সামাজিক এবং পরিবেশ বিষয়ক সংবাদ তুলে ধরতেন তিনি। লুম্বিনি মিউজিয়ামের প্রতিষ্ঠাতা এবং কার্যনির্বাহী পরিচালক সুমনিমা।

    লি ইউনিভার্সিটি থেকে সাংবাদিকতায় ডিগ্রি অর্জন করে অক্সফোর্ড থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন সুমনিমা। ২০১৪ সালে লিঙ্গবৈষম্য বিষয়ক সংবাদ তুলে ধরার জন্য বর্ষসেরা সাংবাদিকের পুরস্কারও পেয়েছিলেন তিনি।

    সুমনিমার বাবা ভীম উদাস ছিলেন মায়ানমারের প্রাক্তন রাষ্ট্রদূত। তিনি পিটিআইকে বলেন, “আমরা রাহুল গান্ধিকে সুমনিমার বিয়েতে আমন্ত্রণ জানিয়েছিলাম। মঙ্গলবার বিয়ে হবে এবং বৃহস্পতিবার রিসেপশন অনুষ্ঠিত হবে।”

    বিজেপির মুখপাত্র শেহজাদ পুনাওয়ালা ৩ মে রাহুলের নেতৃত্বকে প্রশ্ন করে ট্যুইটারে লেখেন, “রাজস্থান জ্বলছে কিন্তু রাহুল গান্ধি তাঁর নিজের দলের চেয়ে পার্টি করাই পছন্দ করেন। তিনি ভারতের বিভিন্ন সংকট সম্পর্কে ট্যুইট করেন কিন্তু ‘ভারত কে লোগ’-এর চেয়ে বার পছন্দ করেন। রাহুল পার্ট টাইম রাজনীতিবিদ নন, বরং ‘পার্টি টাইম’ রাজনীতিবিদ।”

    আরও পড়ুন- নাইটক্লাবে রাহুল গান্ধির ভিডিও ভাইরাল! 'পার্টি টাইম রাজনীতিবিদ', কটাক্ষ বিজেপির!

    নেপালের প্রধান সারির দৈনিক কাঠমান্ডু পোস্ট, রাহুল গান্ধির সফরসূচি এবং তাঁর সফরের কারণ উল্লেখ করে একটি প্রতিবেদন লিখেছে। তবে এতে ভিডিওটির কোনও প্রসঙ্গ নেই। “রাহুল গান্ধি বিকেল ৪ টে ৪০ মিনিটে ভিস্তারা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে কাঠমান্ডুতে অবতরণ করেন। কাঠমান্ডু বিমানবন্দরে তাঁর সঙ্গে আরও তিনজন ছিলেন। রাহুল গান্ধি এবং তাঁর বন্ধুরা নকশালের কাঠমান্ডু ম্যারিয়ট হোটেলে থাকছেন। রাহুল গান্ধি তাঁর নেপালি বন্ধু সুমনিমা উদাসের বিয়েতে যোগ দিতে কাঠমান্ডুতে এসেছেন,” জানিয়েছে কাঠমান্ডু পোস্ট।

    কংগ্রেসের সাধারণ সম্পাদক রণদীপ সুরজেওয়ালা গতকাল এক সাংবাদিক সম্মেলনে জানান, বিয়েতে যাওয়া কোনও অপরাধ নয়। “রাহুল নেপালে একটি বিয়েতে যোগ দিতে গিয়েছিলেন… বিয়েতে যোগ দেওয়া আমাদের সংস্কৃতি এবং সভ্যতার বিষয়। এটা অপরাধ নয়।”

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: BJP, Rahul Gandhi

    পরবর্তী খবর