Home /News /national /
Indian Presidential Elections: ভারতের রাষ্ট্রপতি নির্বাচন ১৮ জুলাই! প্রয়োজন পড়লে গণনা হবে ২১ জুলাই!

Indian Presidential Elections: ভারতের রাষ্ট্রপতি নির্বাচন ১৮ জুলাই! প্রয়োজন পড়লে গণনা হবে ২১ জুলাই!

President Election 18 July

President Election 18 July

President Elections: নতুন রাষ্ট্রপতি শপথ নেবেন ২৫ জুলাই, জানিয়েছে কমিশন।

  • Share this:

    President Election 2022: ভারতের পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে আগামী ১৮ জুলাই। ভারতের নির্বাচন কমিশন বৃহস্পতিবার ঘোষণা করেছে এই নির্ঘণ্ট। কমিশন আরও জানিয়েছে, ভোট গণনার প্রয়োজন পড়লে তা ২১ জুলাই অনুষ্ঠিত হবে। নতুন রাষ্ট্রপতি শপথ নেবেন ২৫ জুলাই, জানিয়েছে কমিশন। ভারতের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হচ্ছে ২৪ জুলাই৷ ২০১৭ সালে, বিজেপি দেশের সর্বোচ্চ এই পদের জন্য বিহারের তৎকালীন রাজ্যপাল রামনাথ কোবিন্দকে বেছে নিয়েছিল। বিরোধী শিবির বিভক্ত হয়ে যায় এই সিদ্ধান্তকে ঘিরে৷

    আরও পড়ুন- পরিবেশের মানের নিরিখে সবচেয়ে পিছিয়ে ভারত! 'অবৈজ্ঞানিক' বলে উড়িয়ে দিল কেন্দ্র!

    সেবছর ২১ জুলাই অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচনে রামনাথ কোবিন্দ ভারতের ১৪ তম রাষ্ট্রপতি হন। বিরোধী প্রার্থী তথা লোকসভার প্রাক্তন স্পিকার মীরা কুমারকে পরাজিত করেন তিনি। মোট ভোটের ৬৫.৬৫ শতাংশ পেয়েছিলেন রামনাথ।

    রাষ্ট্রপতি নির্বাচনী কলেজের সদস্যদের দ্বারা নির্বাচিত হন, যার মধ্যে সংসদের উভয় কক্ষেরই নির্বাচিত সদস্য এবং সমস্ত রাজ্যের বিধানসভার পাশাপাশি জাতীয় রাজধানী দিল্লি এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি অন্তর্ভুক্ত থাকে।

    আরও পড়ুন- Dostarlimab! এই ওষুধেই সারিয়েছে মারণ ক্যান্সার রোগ! প্রতি ডোজের দাম পড়বে কত?

    আগামিকালই রাজ্যসভার ৫৭ টি শূন্য আসনের নির্বাচন। তার ঠিক একদিন আগে নির্বাচন কমিশন রাষ্ট্রপতি নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করল। রাজ্যসভার নির্বাচনের আসনগুলি ১৫ টি রাজ্য জুড়ে বিস্তৃত।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: President Election, President of india

    পরবর্তী খবর