• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • PM NARENDRA MODI PLAYS UP RASHTRAGAAN PORTAL AHEAD OF INDEPENDENCE DAY SANJ

PM Narendra Modi : 'গান করুন, জাতীয় সংগীত রেকর্ড করুন', ‘রাষ্ট্রগান’ পোর্টাল চালু করলেন নরেন্দ্র মোদি...

‘রাষ্ট্রগান’ পোর্টাল চালু

PM Narendra Modi : স্বাধীনতা দিবসের আগে জুলাই মাসের শেষ রবিবার 'মন কি বাত'(Mann Ki Baat) অনুষ্ঠানে দেশবাসীকে এই পোর্টালে জাতীয় সংগীত (National Anthem) গেয়ে রেকর্ড করার কথা বলেন মোদি।

  • Share this:

    #নয়াদিল্লি : ভারতের স্বাধীনতার ৭৫ তম বছরে পা রাখার আগে ‘রাষ্ট্রগান’ পোর্টাল চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। ১৫ অগস্টের আগে দেশবাসীর কাছে জাতীয় সঙ্গীত গাওয়ার ক্ষেত্রে রেকর্ড গড়ারও আবেদন করেছেন তিনি। স্বাধীনতা দিবসের আগে জুলাই মাসের শেষ রবিবার 'মন কি বাত'(Mann Ki Baat) অনুষ্ঠানে দেশবাসীকে এই পোর্টালে জাতীয় সংগীত (National Anthem) গেয়ে রেকর্ড করার কথা বলেন মোদি। তিনি বলেন এটি এমন একটি পোর্টাল যেখানে যে কেউ জাতীয় সংগীত গেয়ে তাঁদের নিজস্ব ভিডিও রেকর্ড করতে এবং আপলোড করতে পারে।

    রবিবার নিজের রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’-এ এই কথা জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘‘স্বাধীনতার ৭৫ তম বছরে পা রাখতে চলেছি আমরা। সেই উপলক্ষে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ পালন করবে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। এই উৎসবের মধ্যেই রাষ্ট্রগানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার জন্য ‘রাষ্ট্রগান ডট ইন’ (rashtragaan.in) নামের একটি পোর্টাল চালু করা হয়েছে। এখানে সবাই জাতীয় সঙ্গীত গাওয়ার ভিডিয়ো রেকর্ড করে পাঠাতে পারবেন। আসুন আমরা ৭৫ লক্ষের বেশি ভিডিয়োর লক্ষমাত্রা নিই।’’

    প্রধানমন্ত্রী বলেন, ‘‘এই ওয়েবসাইটের মাধ্যমে এই প্রচারের সঙ্গে আমরা যুক্ত হতে পারি। আমরা ভাগ্যবান যে দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসের সাক্ষী থাকতে পারব। আমরা সবাই এই দিনটি উদ্‌যাপন করব। আগামী বছর ১২ মার্চ থেকে আমদাবাদের সবরমতী আশ্রমে এই উৎসবের সূচনা হবে।’’

    এছাড়াও মোদি বলেন, ১৫ আগস্টে জাতীয় সঙ্গীত নিয়ে এক বিশেষ অনুষ্ঠান করা হবে। সংস্কৃতি মন্ত্রক উদ্যোগ নিচ্ছে যাতে সবথেকে বেশি মানুষ জাতীয় গান গাইতে পারেন। স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে কার্গিল বিজয় দিবসও পালনা করা হবে। রবিবার 'মন কি বাত' অনুষ্ঠান থেকে এই কর্মসূচির কথা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)।

    Published by:Sanjukta Sarkar
    First published: