হোম /খবর /দেশ /
হাতে 'অস্ত্র' বহু, বিজেপিকে ফাঁদে ফেলতে রণকৌশল ঠিক করে ফেলল কংগ্রেস!

Parliament Winter Session 2022: হাতে 'অস্ত্র' বহু, বিজেপিকে ফাঁদে ফেলতে রণকৌশল ঠিক করে ফেলল কংগ্রেস!

কৌশল ঠিক করল কংগ্রেস

কৌশল ঠিক করল কংগ্রেস

Parliament Winter Session 2022: শীতকালীন অধিবেশনের রণকৌশল ঠিক করল কংগ্রেস।

  • Share this:

#রাজীব চক্রবর্তী, নয়াদিল্লি : সামনের সপ্তাহেই শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। এবারের অধিবেশনে চিন-সহ একগুচ্ছ ইস্যুতে সংসদে সরকারকে চেপে ধরবে কংগ্রেস। সংসদের রণকৌশল ঠিক করতে বৈঠকে বসেছিল কংগ্রেস শীর্ষ নেতৃত্ব। সেখানেই সিদ্ধান্ত হয়েছে, চিনের সীমান্ত সমস্যা থেকে শুরু করে মূল্যবৃদ্ধির মত এক গুচ্ছ ইস্যুতে সরব হতে চলেছে কংগ্রেস। তবে এবারের অধিবেশনে থাকবেন না রাহুল গান্ধি। যা নিয়ে বিজেপির সমালোচনার মুখে পড়তে হবে কংগ্রেসকে।

কৃষকদের সমস্যা নিয়ে সংসদে আওয়াজ তুলবেন কংগ্রেস সাংসদ রা। কৃষকদের দীর্ঘ দিনের দাবি ফসলের নূন্যতম দাম বা এম এস পি আইনি করার ইস্যুতে সংসদে ঝর তুলবে কংগ্রেস। সাংবাদিক সম্মেলনে কংগ্রেসের রাজ্যসভার মুখসচেতক জয়রাম রমেশ বলেন, " তিনটি মূল ইস্যু তুলে ধরবে কংগ্রেস। তারমধ্যে রয়েছে ভারত চিন সীমান্ত সমস্যা, মুদ্রাস্ফীতি এবং স্বাধীন ও সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোর কাজে সরকারের হস্তক্ষেপ।" তিনি প্রশ্নের জবাবে জানান, জাতিগত জনগণনার পক্ষে কংগ্রেস। দীর্ঘদিন ধরে জাতিগত জন গণনার দাবি তুলেছে বিরোধীরা। যদিও তাতে সম্মতি দেয়নি কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: 'একবার ঠকেছি, আর নয়', অভিষেকের উদ্দেশ্যে দিলীপের বার্তা, 'অনেক দেরি হয়ে গেছে'!

এদিন জয়রাম রমেশ বলেন, "কংগ্রেস জাতিগত জন গণনার পক্ষে। এবার জাতিগত জন গণনা করা দরকার। অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়াদের জন্য সংরক্ষণের কথাও চলছে। যেহেতু সুপ্রিম কোর্টের তিনজন বিচারপতি সংশোধনের পক্ষে, এবং দুজন এনিয়ে প্রশ্ন তুলেছেন, কংগ্রেস এটা পুনর্বিবেচনার দাবি জানাবে এবং সংসদে আলোচনার আলোচনার দাবি তোলা হবে।"

আরও পড়ুন: কেন নিজের ঘরে ডেকেছিলেন মমতা, 'সেটিং'য়ের বিস্ফোরক অভিযোগ শুভেন্দু অধিকারীর

জয়রাম রমেশ জানান, আজকের বৈঠকে বেকারত্ব, এমএসপি, মূল্যবৃদ্ধি , মুদ্রাস্ফীতি, সাইবার ক্রাইম, বিচার ব্যবস্থা এবং কেন্দ্রীয় সরকারের মধ্যে টানাপোড়েন, টাকার মূল্য কমে যাওয়া, রফতানি কম হওয়া এবং উত্তর ভারতে বায়ুদূষণ সহ একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ৭ ডিসেম্বর শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত। এবারের শীতকালীন অধিবেশন নতুন সংসদ ভবনে হওয়ার কথা ছিল। যদিও এখনও সব কাজ শেষ না হওয়ায় এখনই খুলছে না নতুন সংসদ ভবনের দরজা। তবে আগামী বাজেট অধিবেশন নতুন সংসদ ভবনেই হবে বলে আশাবাদী কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রক।

Published by:Suman Biswas
First published:

Tags: BJP, Congress, Winter session