Home /News /national /
Para-athlete from Odisha: মাত্র ২৪ ঘণ্টায় ২১৩ কিমি পথ অতিক্রম, নজির গড়লেন ওড়িশার প্রতিবন্ধী যুবক

Para-athlete from Odisha: মাত্র ২৪ ঘণ্টায় ২১৩ কিমি পথ অতিক্রম, নজির গড়লেন ওড়িশার প্রতিবন্ধী যুবক

কমলাকান্তের এই প্রয়াসকে কুর্ণিশ জানিয়েছে গোটা বিশ্ববাসী।

  • Share this:

#ভুবনেশ্বর: যদি মনের জোর থাকে তাহলে শরীর কোনও ফ্যাক্টর নয়। তবে এও কি সম্ভব? স্পষ্ট উত্তর আসবে হ্যাঁ। তার কারণ, শরীরের প্রতিবন্ধকতাকে দুরে সরিয়ে শুধুমাত্র মনের জোরেই তিনি গড়লেন বিশ্ব রেকর্ড। তিনি আর কেউ নন। ওড়িশার প্যারা অ্যাথলিট (Para-athlete) কমলাকান্ত নায়েক। প্রতিবন্ধী তিনি। তাতে কী এসে যায়। সেটাই আবার গোটা বিশ্ব বাসিকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন কমলাকান্ত।

আরও পড়ুন: এবার টিকা পাবে ১২ থেকে ১৪ বছর বয়সিরা, কবে থেকে শুরু?

হুইল চেয়ারে (Wheelchair) বসে মাত্র ২৪ ঘণ্টায় ২১৩ কিলোমিটার পথ পাড়ি দিয়ে রবিবারই নতুন বিশ্ব রেকর্ড (World Record) গড়েছেন ওড়িশার যুবক কমলাকান্ত নায়েক। কমলাকান্তের এই প্রয়াসকে কুর্ণিশ জানিয়েছে গোটা বিশ্ববাসী।

জানা গিয়েছে, সম্প্রতি ওড়িশার বেটার লাইফ ফাউন্ডেশন (Better Life Foundation) নামে একটি স্বেচ্ছেসেবী সংস্থার উদ্যোগে এই প্রতিযোগিতা মূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। আর তাতেই অংশ নেন কমলাকান্ত। শুধুমাত্র প্রতিযোগিতায় অংশ নেওয়ায় নয় বাকি প্রতিযোগীদের পেছনে ফেলে হুইল চেয়ারে বসে মাত্র ২৪ ঘণ্টায় ২১৩ কিমি পথ অতিক্রম করেন তিনি। স্বেচ্ছাসেবী ওই সংস্থার তরফে জানানো হয়েছে, মাত্র ২৪ ঘণ্টায় কমলাকান্ত ওড়িশার ১১৪ কিমি ব্যাস যুক্ত রাজমহল ও মাস্টার ক্যান্টিনকে ১৮৯ বার প্রদক্ষিণ করেছেন। গত শনিবার বিকাল ৪.৩০ মিনিটে তাঁর জাতরা শুরু করে রবিবার ঠিক ঘড়ির কাঁটায় বিকাল ৪.৩০ মিনিটে তাঁর গন্তব্যের পথ শেষ করেন তিনি।

আরও পড়ুন: অনিচ্ছুককে টিকা নয়! শংসাপত্র বয়ে বেড়ানোও বাধ্যতামূলক নয়, আদালতে জানাল কেন্দ্র

দীর্ঘ ম্যারাথন প্রতিযোগিতা শেষ হওয়া মাত্রই নিজের নামটি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের (Guinness Book of World Records) পাতায় খোদাই করে নেন তিনি। শুধুমাত্র নতুন করে বিশ্ব রেকর্ডই নয়, এই নজির গড়ে তিনি ভেঙে দেন পর্তুগালের মারিও ত্রিনাদেদের পুরনো রেকর্ডটিও। ২০০৭ সালে ত্রিনাদেদ মাত্র ২৪ ঘণ্টায় ১৮২.৪ কিলোমিটার পথ অতিক্রম করে বিশ্ব রেকর্ড করেন।

তবে এই প্রথমবার নয়, আগেও রেকর্ড করেছেন কমলাকান্ত। কয়েক বছর আগে ওড়িশা সরকারের তরফ থেকে আয়োজিত প্রতিবন্ধীদের প্রতিযোগিতায় (Disability Para-athelete Competition) ওড়িশারই কলিঙ্গ ময়দানে (Kalinga Stadium) ১৩৯৫৭ কিলোমিটার পথ হুইল চেয়ারে বসে কমলাকান্ত অতিক্রম করেন মাত্র ১৫ ঘণ্টায়। এ ছাড়াও দেশের বিভিন্ন প্রান্তে প্রতিযোগিতায় ইতিমধ্যেই অংশ নিয়েছেন বলে জানা গিয়েছে।

কমলাকান্তের নতুন এই বিশ্ব রেকর্ডের পর ওই সেচ্ছাসেবী সংস্থার ও ওড়িশা সরকারের তরফ থেক তাঁকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি শারীরিক প্রতিবন্ধকতা যে মনের মনের জোরের কাছে হার মানতে বাধ্য সে কথাও স্পষ্ট করে জানানো হয়েছে। নতুন এই বিশ্ব রেকর্ডের পর কমলাকান্তের সাফ কথা- "নতুন এক ইতিহাস তৈরি করে আমি আনন্দিত।" পাশাপাশি এই প্রতিযোগিতার জন্য তিনি ছ'বছর ধরে প্রস্তুতি নিয়েছিলেন বলে জানিয়েছেন।

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Para-athlete

পরবর্তী খবর