Home /News /national /
Vaccine : অনিচ্ছুককে টিকা নয়! শংসাপত্র বয়ে বেড়ানোও বাধ্যতামূলক নয়, আদালতে জানাল কেন্দ্র

Vaccine : অনিচ্ছুককে টিকা নয়! শংসাপত্র বয়ে বেড়ানোও বাধ্যতামূলক নয়, আদালতে জানাল কেন্দ্র

File photo

File photo

Vaccine : মন্ত্রকের তরফে কোভিড-১৯-এর মোকাবিলায় যে নির্দেশিকা জারি করা হয়েছে তাতে কোথাও জোর করে টিকা দেওয়ার কথা বলা হয়নি।

  • Share this:

#নয়াদিল্লি : ইচ্ছের বিরুদ্ধে কাউকে জোর করে করোনা টিকা (Corona vaccine) নয়, সুপ্রিমকোর্টে হলফনামা দিয়ে জানালো কেন্দ্রীয় সরকার। একটি স্বেচ্ছাসেবী সংস্থার দায়ের করা মামলায় সুপ্রিমকোর্টে হলফনামা জমা দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তাতে স্পষ্ট করা হয়েছে, মন্ত্রকের তরফে কোভিড-১৯-এর মোকাবিলায় যে নির্দেশিকা জারি করা হয়েছে তাতে কোথাও জোর করে টিকা দেওয়ার কথা বলা হয়নি। বরং বলা হয়েছে যাকে টিকা দেওয়া হবে তাঁর সম্মতি প্রয়োজন।

শারীরিক দিক থেকে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের বাড়ি বাড়ি গিয়ে করোনা টিকা (Corona vaccine) দিক সরকার। এমনকি, করোনা টিকার শংসাপত্র দেখানো থেকে ছাড় দেওয়া হোক, এই মর্মে এক আর্জির প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার সর্বোচ্চ আদালতে জানাল, সরকারের তরফে এমন কোনও স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর প্রকাশ করা হয়নি যাতে শংসাপত্র সবসময় সঙ্গে রাখা বাধ্যতামূলক করা হয়েছে। তাছাড়া কাউকে জোর করে টিকা দেওয়ার কোনও নির্দেশ দেওয়া হয়নি। বরং সরকারি নির্দেশে বলা হয়েছে, কাউকে টিকা দিতে হলে তার আগাম সম্মতির প্রয়োজন।

আরও পড়ুন- দৈনিক সংক্রমণ কমলেও দেশজুড়ে বাড়ল করোনায় মৃত্যু! শিকার বাড়ল ওমিক্রনেরও

সুপ্রিম কোর্টে স্বেচ্ছাসেবী সংস্থা 'ইভারা ফাউন্ডেশন'-এর আর্জি, শারীরিক দিক থেকে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের কোভিড টিকাকরণ (Corona vaccine) শেষ। কেন্দ্রে গিয়ে টিকা নেওয়া সম্ভব নয়। তাই তাদের বাড়ি বাড়ি গিয়ে টিকিট দেওয়ার ব্যবস্থা করুক সরকার। পাশাপাশি তাদের আরও আর্জি, বিভিন্ন জায়গায় কোভিড সংসদ টিকাকরণের শংসাপত্র দেখানোর ক্ষেত্রে ছাড় দেওয়া হোক শারীরিক দিক থেকে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের। এই মামলার শুনানিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর তরফের দাখিল করা হলফনামায় স্পষ্ট বলা হয়েছে, "কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের প্রকাশকরা নির্দেশিকায় কোথাও কাউকে জোর করে টিকা করার কথা বলা নেই।"

হলফনামায় আরও বলা হয়েছে, "দেশে চলতি ভয়াবহ অতিমারির এই আবহে বৃহত্তর জনস্বার্থে কোভিড-১৯ এর টিকাকরণ প্রয়োজন।" হলফনামায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেছে, "সাধারণ মানুষকে পরামর্শ দেয়া হয়েছে সংবাদপত্রে বিজ্ঞাপন দেয়া হয়েছে সামাজিক মাধ্যমের মাধ্যমে বিজ্ঞাপন দেয়া হয়েছে যাতে সাধারণ মানুষ করোনা প্রতিষেধক নেন। সাধারণ মানুষকে করোনা প্রতিষেধক নেওয়ার জন্য উদ্বুদ্ধ করতে সরকার নানাবিধ উদ্যোগ নিয়েছে।"আরো বলা হয়েছে, "এত সত্ত্বেও কোনো মানুষকে টিকা নেওয়ার জন্য জোরজবরদস্তি করা চলবে না।"

RAJIB CHAKRABORTY

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Corona Vaccine, Coronavirus

পরবর্তী খবর