Home /News /national /
New Omicron Sub-Variant in India: ভারতে ওমিক্রনের নয়া সাব ভ্যারিয়েন্ট! বর্ষায় সর্দি-জ্বর নাকি কোভিড? বুঝবেন কীভাবে?

New Omicron Sub-Variant in India: ভারতে ওমিক্রনের নয়া সাব ভ্যারিয়েন্ট! বর্ষায় সর্দি-জ্বর নাকি কোভিড? বুঝবেন কীভাবে?

Covid-19 Update

Covid-19 Update

Symptoms of Covid-19: বর্ষা এসেছে, ফলে আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গে সাধারণ সর্দি-কাশি-জ্বর, ফ্লু-এর ঘটনাও বেড়েছে।

  • Share this:

    New Omicron Sub-Variant: শেষ হচ্ছে না Covid-19 মহামারী! এতকাল ধরে যা যা বিধিনিষেধ ছিল বা যা যা ব্যবস্থাপনা ছিল কোভিড মোকাবিলায় তা শিথিল হয়ে গিয়ে উলটে বেড়েছে বিপদ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ভারত সহ বেশ কয়েকটি দেশে করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের একটি নতুন সাব ভ্যারিয়েন্ট BA.2.75 শনাক্ত করা হয়েছে। চলতি বছরের ৬ বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস অ্যাডানম ঘেব্রেয়েসাস জানিয়েছিলেন এই নয়া সাব ভ্যারিয়েন্টের বিষয়ে খতিয়ে দেখছে WHO।

    Omicron আসলে Covid-19 এর একটি অত্যন্ত সংক্রমণযোগ্য রূপ এবং এর সাব ভ্যারিয়েন্ট BA.4 এবং BA.5 ইউরোপ এবং আমেরিকায় এর আগে পাওয়া গেছে। কিন্তু ভারতে BA.2.75 এর একটি সাব ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে।

    আরও পড়ুন- বিজেপির চাপে নত, তবু এনডিএ'র দ্রৌপদী মুর্মুকেই সমর্থন করবে উদ্ধবের শিবসেনা!

    বর্ষা এসেছে, ফলে আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গে সাধারণ সর্দি-কাশি-জ্বর, ফ্লু-এর ঘটনাও বেড়েছে। এই আবহাওয়ায় ফ্লু এর কারণে গলা ব্যথাও বেশ সাধারণ, যার পরেই জ্বর, সর্দি এবং কাশি হয়। এই উপসর্গগুলি কোভিড-১৯ রোগের অন্যতম উপসর্গদের মতোই। ফলে ঠান্ডা লাগল নাকি কোভিড হল, এই পার্থক্য করা গুরুত্বপূর্ণ।

    যদিও এখনও পর্যন্ত নয়া সাব ভ্যারিয়েন্টের স্বতন্ত্র লক্ষণগুলির কোনও রিপোর্ট প্রকাশিত হয়নি, বিশেষজ্ঞরা বলছেন, কোভিড-১৯ এর কারণে গলা ব্যথা, গলা খুসখুস এবং গলা শুকিয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। লক্ষণগুলি সাধারণত হালকা হয় এবং ৫ দিনের বেশি স্থায়ী হয় না। বয়স্ক ব্যক্তিরা এবং কোমর্বিবিডিতে আক্রান্ত রোগীদের অতিরিক্ত সতর্ক হওয়া উচিত এবং অবিলম্বে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা উচিত। Covid-19 অত্যন্ত সংক্রমণযোগ্য এবং সম্পূর্ণ সেরে উঠতে বেশ লম্বা সময় নেয়। কখনও কখনও, গলা ব্যথার পরে গন্ধ বা স্বাদ টের না পাওয়া, ঠান্ডা লাগা, ক্লান্তি, দমবন্ধ লাগা, ডায়রিয়া, শরীরে ব্যথা, বমি বমি ভাব এবং বমি ইত্যাদি উপসর্গও দেখা দেয়।

    আরও পড়ুন- "উত্তরবঙ্গ, দক্ষিণবঙ্গ বলে কিছু নেই, এটা বঙ্গ": বিরোধীদের কড়া বার্তা অভিষেকের!

    স্বাস্থ্য মন্ত্রকের সরকারি তথ্য অনুসারে, ভারত গত ২৪ ঘণ্টায় ২০ জনের মৃত্যু হয়েছে কোভিড আক্রান্ত হয়ে। নতুন করে সংক্রামিত হয়েছেন ১৩,৬১৫ জন। দেশে গত ২৪ ঘন্টায় মোট ১৩,২৬৫ জন মানুষ সেরেও গিয়েছেন। সুস্থতার হার প্রায় ৯৮.৫০ শতাংশ।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Corona Virus COVID 19, Omicron BA.2.75

    পরবর্তী খবর