corona virus btn
corona virus btn
Loading

রেল সুরক্ষায় নয়া ডিভাইস , লাইনে ফাটল থাকলে বাজবে বিপদঘণ্টা

রেল সুরক্ষায় নয়া ডিভাইস , লাইনে ফাটল থাকলে বাজবে বিপদঘণ্টা
File Photo

রেলের নজরদারিতে ফাঁক থেকে যাচ্ছে বলে স্বীকারোক্তি খোদ পূর্ব রেলের জিএমের। ম্যানুয়াল পদ্ধতিতে নজরদারি চালানোয় ভুল হচ্ছে বলে দাবি হরিন্দর রাওয়ের।

  • Share this:

#নয়াদিল্লি: রেলের নজরদারিতে ফাঁক থেকে যাচ্ছে বলে স্বীকারোক্তি খোদ পূর্ব রেলের জিএমের। ম্যানুয়াল পদ্ধতিতে নজরদারি চালানোয় ভুল হচ্ছে বলে দাবি হরিন্দর রাওয়ের। USFD বা আল্ট্রা সোনিক ফ্ল ডিটেক্টর থাকলেও অনেক সময়ই তা ব্যবহার করা হচ্ছে না, জানিয়েছেন পূর্ব রেলের জিএম। ভবিষ্যতে রেল যাত্রাকে আরও সুরক্ষিত করতে এবার ট্রেনের ইঞ্জিনে নতুন ডিভাইস বসানো হচ্ছে। আর তা তৈরি হচ্ছে এরাজ্যেই।

মালদহের সামসিতে রবিবার রহস্যজনক ভাবে উধাও হয়ে যায় রেল লাইনের একটা অংশ। অল্পের জন্য রক্ষা পায় আপ পদাতিক এক্সপ্রেস ও হাটেবাজারে এক্সপ্রেস। কোনও নাশকতা নয়। রক্ষণাবেক্ষনের অভাবেই লাইনের একটা অংশে ভেঙে আলাদা হয়ে যায়। ম্যানুয়াল পদ্ধতিতে নজরদারির জন্যই কখনও ফাঁক থেকে যাচ্ছে বলে জানিয়েছেন পূর্ব রেলের জিএম। লাইনের ফাটল পরীক্ষায় USFD বা আল্ট্রা সোনিক ফ্ল ডিটেক্টরের মত অত্যাধুনিক ডিভাসই থাকলেও, তা ব্যবহার করা হচ্ছে না।

রেল যাত্রা কি আদৌ সুরক্ষিত? পূর্ব রেলের জিএমের বক্তেই এই প্রশ্ন তুলে দিন। তবে রেলের সুরক্ষায় আরও জোর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি। ইতালিয় প্রযুক্তিতে তৈরি ডিভাইস ট্রেনে বসান হচ্ছে।

রেলের সুরক্ষায় জোর - ইঞ্জিনের সামনে বসছে ডিভাইস - চালক সামনের ৭ কিমি লাইন দেখতে পাবেন - ইনজিনে থাকা মনিটরে তা দেখা যাবে - লাইনে ফাটল থাকলে বাজবে বিপদঘণ্টা

এই যন্ত্রটি বাংলারই একটি সংস্থা তৈরি করেছে। টিটাগড় ওয়াগানস এই ডিভাইস তৈরির বরাত পেয়েছে।

First published: November 7, 2017, 1:40 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर