Home /News /national /

Afspa Nagaland: 'সিট'-এর জেরার মুখে সেনা, নাগাল্যান্ডে বাড়ল আফস্পার মেয়াদ!

Afspa Nagaland: 'সিট'-এর জেরার মুখে সেনা, নাগাল্যান্ডে বাড়ল আফস্পার মেয়াদ!

নাগাল্যান্ডে বাড়ল আফস্পা-র মেয়াদ

নাগাল্যান্ডে বাড়ল আফস্পা-র মেয়াদ

Afspa Nagaland: ডিসেম্বরের গোড়ায় নাগাল্যান্ডের মন জেলার ওটিং গ্রামে সেনার প্যারা স্পেশ্যাল ফোর্সের গুলিতে মৃত্যু হয় সেখানকার ১৪ জন নিরীহ স্থানীয় বাসিন্দার। তারপর থেকেই আফস্পা প্রত্যাহারের দাবি ওঠে।

  • Share this:

#নয়াদিল্লি: নাগাল্যান্ডের নিরীহ গ্রামবাসীর ওপর গুলি চালনার ঘটনায়  সেনা জওয়ানদের জেরা করার ক্ষেত্রে সবুজ সংকেত মিলল। ডিসেম্বরের গোড়ায় নাগাল্যান্ডের মন জেলার ওটিং গ্রামে সেনার প্যারা স্পেশ্যাল ফোর্সের গুলিতে মৃত্যু হয় সেখানকার ১৪ জন নিরীহ স্থানীয় বাসিন্দার। আর এই ঘটনায় তোলপাড় হয় গোটা দেশ।

স্থানীয়দের অভিযোগ ছিল, বাসিন্দাদের গাড়ি না থামাতে বলেই সরাসরি গুলি চালায় সেনা। তার উপর রাতে মৃত গ্রামবাসীদের পোশাক পরিবর্তনের চেষ্টা হয়েছিল। ঘটনার পর কেন্দ্রের বিরুদ্ধে সরব হয় বিরোধীরা। আর এই ঘটনার তদন্ত করতে গঠিত হয়েছে স্পেশাল ইনভেস্টিগেশন টিম বা 'সিট'। তারা এবার জিজ্ঞাসাবাদ করতে পারবে । সেই অনুমতি দিয়েছে সেনা।

আরও পড়ুন: ডাস্টবিনের পাশে খেলছিল দুই শিশু, হঠাৎ বিস্ফোরণ! সল্টলেকে মারাত্মক ঘটনা...

নাগাল্যান্ডে এই ঘটনার পর জোরাল হয় আফস্পা প্রত্যাহারের দাবি। এদিকে, আরও ৬ মাসের জন্য আফস্পা মেয়াদ বাড়ানো হয়েছে। গত ৪ ডিসেম্বরের ঘটনার পর অপারেশনে থাকা সেনাদের কঠোর শাস্তির দাবি ওঠে নাগা অধিবাসীদের পক্ষ থেকে। তাদের সুরেই সুর মিলিয়েছে সব বিরোধী পক্ষ। অবশেষে নাগাল্যান্ড হত্যাকাণ্ডের তদন্তে রাজ্যের বিশেষ তদন্তকারী দলকে জওয়ানদের জিজ্ঞাসাবাদের অনুমতি দিল সেনা। বুধবার সে রাজ্যের পুলিশ জানিয়েছে, সংশ্লিষ্ট সেনা জওয়ান ও অফিসারদের সঙ্গে যত দ্রুত সম্ভব দেখা করে তাঁদের বয়ান রেকর্ড করবেন বিশেষ তদন্তকারী দলের সদস্যরা।

আরও পড়ুন: দলের কাছে এখনও পাওনা সাড়ে ৪ লাখ, BJP সভাপতির গাড়ি চড়ছেন তৃণমূল নেতা!

উল্লেখ্য, নাগাল্যান্ডে সেনার গুলিতে ১৪ জন স্থানীয় বাসিন্দার মৃত্যুর ঘটনায় পুর্ণাঙ্গ তদন্তের জন্য  'সিট' গঠন করা হয়। নাগাল্যান্ডে নিরীহ মানুষকে গুলি করে হত্যার এই ঘটনার পর জোরাল হয় আফস্পা প্রত্যাহারের দাবি। এবিষয়ে একটি বিশেষ বৈঠক করা হয় গত রবিবার। বৈঠকে নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নিফিউ রিও, নাগাল্যান্ডের উপমুখ্যমন্ত্রী ওয়াই প্যাটন, অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা এবং নাগা পিপলস ফ্রন্ট লেজিসলেচার পার্টির নেতা টি আর জেলিয়াংও ছিলেন। নাগাল্যান্ড সরকারের তরফে জানানো হয়েছে, নাগাল্যান্ড থেকে সেনাবাহিনীর বিশেষ ক্ষমতা তুলে নেওয়া হবে কিনা, সেই বিষয়টি খতিয়ে দেখতে একটি প্যানেল গঠন করা হবে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর নেতৃত্বে হওয়া একটি বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। ওই প্যানেলকে আগামী ৪৫ দিনের মধ্যে রিপোর্ট দিতে হবে। এর মধ্যেই খবর মিলছে, ৬ মাসের জন্য মেয়াদ বাড়ানো হয়েছে আফস্পার।

Published by:Suman Biswas
First published:

Tags: AFSPA., Narendra Modi Government

পরবর্তী খবর