Home /News /national /
Netaji Subhas Chandra Bose: বিকেলে নেতাজির হলোগ্রাম মূর্তি উদ্বোধন মোদির, ফের জাতীয় ছুটি ঘোষণার দাবি মমতার

Netaji Subhas Chandra Bose: বিকেলে নেতাজির হলোগ্রাম মূর্তি উদ্বোধন মোদির, ফের জাতীয় ছুটি ঘোষণার দাবি মমতার

নেতাজির জন্মদিনে স্মরণ

নেতাজির জন্মদিনে স্মরণ

Netaji Subhas Chandra Bose: ট্যুইটে নরেন্দ্র মোদি লিখেছেন, ''প্রত্যেক দেশবাসীকে পরাক্রম দিবসের শুভকামনা। নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তীতে আমার শ্রদ্ধার্ঘ্য।

  • Share this:

    #নয়াদিল্লি: ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর প্রস্তাবিত বিশাল মূর্তি স্থাপনের আগে নেতাজির (Netaji Subhas Chandra Bose) হলোগ্রাম মূর্তি নিয়ে শোরগোল সারা দেশেই। গত শুক্রবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi) ঘোষণা করেছেন, নেতাজির মতো বিপ্লবীর কাছে ভারতের “ঋণস্বীকারের প্রতীক” হিসাবে ইন্ডিয়া গেটে (Netaji Statue in India Gate) দেশের স্বাধীনতার মুক্তিযোদ্ধার একটি বিশাল মূর্তি স্থাপন করা হবে। আর রবিবার সন্ধ্যে ৬টায় হবে সেই হলোগ্রাম মূর্তির উদ্বোধন। তার আগে রবিবার সকালে ট্যুইট করলেন দেশের প্রধানমন্ত্রী। নেতাজির জন্মদিবসে ট্যুইট করে ফের ২৩ জানুয়ারিকে জাতীয় ছুটি হিসেবে ঘোষণার দাবি তোলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

    ট্যুইটে মোদি লিখেছেন, ''প্রত্যেক দেশবাসীকে পরাক্রম দিবসের শুভকামনা। নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মজয়ন্তীতে আমার শ্রদ্ধার্ঘ্য। প্রতিটি দেশবাসী নেতাজির অবদানের জন্য গর্বিত।'' অপরদিকে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ট্যুইটে লিখেছেন, ''দেশনায়ক নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মদিবস। তিনি ছিলেন দেশ তথা বিশ্ব নায়ক। দেশের স্বাধীনতা অর্জনে তাঁর ভূমিকা অনস্বীকার্য। আমরা ফের কেন্দ্রীয় সরকারের কাছে অনুরোধ জানাচ্ছি, নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণা করা হোক, যাতে গোটা দেশ সাড়ম্বরে দেশনায়ক দিবস উদযাপন করতে পারে।''

    আরও পড়ুন: ইন্ডিয়া গেটে নেতাজির বিশালাকার মূর্তি তৈরি করছেন কোন শিল্পী?

    কেন্দ্রীয় সরকারের রিপোর্ট অনুসারে, ইন্ডিয়া গেটে গ্রানাইটের তৈরি নেতাজির মূর্তিটি একটি ছাউনির নীচে স্থাপন করা হবে (Netaji Statue in India Gate)। উল্লেখযোগ্য, ঠিক একই জায়গায় রাজা পঞ্চম জর্জের একটি মূর্তি স্থাপিত ছিল। ১৯৬৮ সালে ওই জায়গা থেকে মূর্তিটি সরিয়ে ফেলা হয়।

    আরও পড়ুন: গর্বের বিষয়! ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি প্রতিষ্ঠা নিয়ে বললেন সুভাষ কন্যা

    পাথরের মূর্তি নির্মাণের কাজ শেষ না হওয়া পর্যন্ত ওই একই স্থানে সুভাষ চন্দ্র বসুর একটি হলোগ্রাম মূর্তি থাকবে। আজ, ২৩ জানুয়ারি আজাদ হিন্দ ফৌজের প্রতিষ্ঠাতা সুভাষ চন্দ্রের জন্মবার্ষিকী উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওই হলোগ্রাম মূর্তিটি উন্মোচন করবেন। নেতাজির হলোগ্রাম মূর্তি ২৮ ফুট লম্বা ও ছয় ফুট চওড়া। এদিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী মোদি ওই বিশেষ অনুষ্ঠানে ২০১৯, ২০২০, ২০২১ এবং ২০২২ সালের ‘সুভাষচন্দ্র বসু আপদা প্রবন্ধন পুরস্কার’ প্রদান করবেন। অনুষ্ঠানটিতে মোট সাতটি পুরস্কার প্রদান করা হবে।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Mamata Banerjee, Narendra Modi, Netaji Subhash Chandra Bose

    পরবর্তী খবর