Home /News /national /
Food Delivery Boy: বিরাট কাণ্ড মুম্বইতে, ফুড ডেলিভারি বয়দের জন্য চাওয়া হল 'চরিত্রের শংসাপত্র'! কিন্তু কেন?

Food Delivery Boy: বিরাট কাণ্ড মুম্বইতে, ফুড ডেলিভারি বয়দের জন্য চাওয়া হল 'চরিত্রের শংসাপত্র'! কিন্তু কেন?

চাই চরিত্রের শংসাপত্র

চাই চরিত্রের শংসাপত্র

Food Delivery Boy: খাবার ডেলিভারি বয়দের জন্য 'চরিত্রের শংসাপত্র' চাইলেন মুম্বইয়ের পুলিশ কমিশনার!

  • Share this:

#নয়াদিল্লি: রবিবার মুম্বই পুলিশের জারি করা একটি সার্কুলারে খাবার ডেলিভারি বয়দের ক্যারেক্টার সার্টিফিকেট চাওয়া হয়েছে। যদি কোনও ডেলিভারি বয় কোনও অপরাধে জড়িত থাকেন, সেক্ষেত্রে তাঁকে আইনত শাস্তি দেওয়ার জন্য চরিত্রের শংসাপত্র জরুরি বলে মনে করছে মুম্বই পুলিশ। খাবার ডেলিভারি বয়ের চরিত্রের শংসাপত্র পাওয়া না গেলে যে কোনও রকম অপরাধের জন্য দায়ী থাকবে সংশ্লিষ্ট পরিষেবা প্রদানকারী সংস্থা, এমনই সার্কুলার জারি করা হয়েছে মুম্বই পুলিশের পক্ষ থেকে।

মুম্বই পুলিশ কমিশনার সঞ্জয় পান্ডে বেশ কয়েকটি অভিযোগের পর ডেলিভারি বয়দের জন্য চারিত্রিক শংসাপত্র বাধ্যতামূলক করেছেন। এটি কুরিয়ার কোম্পানি এবং ফুড এগ্রিগেটরদের সঙ্গে কর্মরত ডেলিভারি বয়দের জন্য প্রযোজ্য হবে। রবিবার মুম্বই পুলিশের জারি করা একটি সার্কুলার অনুসারে জানা গিয়েছে যদি কোনও ডেলিভারি বয় কোনও অপরাধে লিপ্ত থাকেন, তখন তাঁর বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থার পাশাপাশি পরিষেবা প্রদানকারী সংস্থার বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। খবর পাওয়া গিয়েছে, মুম্বই পুলিশ কমিশনার কুরিয়ার কোম্পানি ও ফুড এগ্রিগেটরদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর সার্কুলারটি জারি করেছে। মুম্বইয়ের পুলিশ কমিশনার পান্ডে বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের নির্দেশ দিয়েছেন ডেলিভারি বয় নিয়োগের সময় সংশ্লিষ্ট কর্মপ্রার্থীদের যথাযথ ক্যারেক্টার সার্টিফিকেট হয়েছে কি না তা দেখার। ডেলিভারি বয়দের প্রশিক্ষণ দেওয়া এবং বৈধ কাগজপত্রের সঙ্গে যথাযথ চুক্তি করা হয়েছে কি না তাও নিশ্চিত করতে বলেছেন মুম্বইয়ের পুলিশ কমিশনার।

আরও পড়ুন: লন্ডনের টিউব রেলে বাংলার জয়জয়কার, ট্যুইট উচ্ছ্বসিত মমতার

মুম্বই পুলিশের অপর একজন কর্মকর্তা জানিয়েছেন ডেলিভারি বয়রা ট্র্যাফিক নিয়ম মেনে চলেন কি না এবং উচ্চ গতিতে গাড়ি চালান কিনা বা ফুটপাথে গাড়ি নিয়ে উঠে পড়েন কি না এসবও নজরে রয়েছে। সমস্ত নিয়ম সংশ্লিষ্ট পরিষেবা প্রদানকারী সংস্থাকে নিশ্চিত করতে বলা হয়েছে মুম্বই পুলিশের পক্ষ থেকে। পুলিশের পক্ষ থেকে পরিষেবা প্রদানকারী প্রতিনিধিদের জানানো হয়েছে, ডেলিভারি বয়দের যথাযথ ইউনিফর্ম থাকতে হবে। তাঁরা তাঁদের মোটরসাইকেলে অতিরিক্ত পণ্য বহন করতে পারবেন না। এই সমস্ত বিষয় নিশ্চিত করার পরেই নিয়োগপত্র দেওয়া যাবে ডেলিভারি বয়ের কর্মপ্রার্থীদের।

আরও পড়ুন: দরজায় কড়া নাড়ছে 'বিপদ', বড় সিদ্ধান্ত নিলেন অনুব্রত মণ্ডল!

এটি ছাড়াও, মুম্বইয়ের পুলিশ কমিশনার পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির প্রতিনিধিদের সঙ্গে দেখা করে বৈঠক করার পর মুম্বই পুলিশের দ্বারা জারি করা আরেকটি সার্কুলার তাদের দিয়ে দেওয়া হয়েছে। রাত্রে কাজের জায়গায় আলোর ব্যবস্থা সুনিশ্চিত করতে হবে যাতে কারও অসুবিধা না হয়। সারারাত ধরে কাজ করা যাবে না। অনুমোদিত সময়ের মধ্যেই ডেলিভারি বয়দের কাজ শেষ করতে হবে বলে জানানো হয়েছে সার্কুলারে।

First published:

Tags: Food Delivery App, Mumbai

পরবর্তী খবর