Home /News /national /
Electric Double Decker AC Bus: দেশের প্রথম বিদ্যুৎচালিত এসি ডবল ডেকার বাস চালু হচ্ছে ! অ্যাপে বুক করা যাবে সিট!

Electric Double Decker AC Bus: দেশের প্রথম বিদ্যুৎচালিত এসি ডবল ডেকার বাস চালু হচ্ছে ! অ্যাপে বুক করা যাবে সিট!

Electric Double Decker AC Bus: বাস চলবে বিদ্যুতে! সিট বুক করা যাবে মোবাইল অ্যাপে! চালু হচ্ছে দেশের প্রথম বিদ্যুৎচালিত দ্বিতল এসি বাস! জানুন

  • Share this:

    #মুম্বই:  দেশের প্রথম শীততাপ নিয়ন্ত্রিত দ্বিতল পরিষেবা চালু চালু হতে চলেছে। বৃহস্পতিবার মুম্বইতে দু'টি বিদ্যুৎচালিত বাসের উদ্বোধন করেন কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী! ভারতেই ডিজাইন এবং তৈরি হল এই বাস! SWitch EiV 22 এই বাস সকলের সামনে আনে Switch Mobility! বেশ অনেক বছর আগে মুম্বইতে ডবল ডেকার বাসের চল ছিল। কলকাতাতেও দেখা যেত এই বাস। কিন্তু তা চালানো বেশ খরচ সাপেক্ষ! ধীরে ধীরে বন্ধ হয় সেই সব বাস! কিন্তু বিদ্যুৎচালিত এই নতুন এসি ডবল ডেকার সব সমস্যার সমাধান করবে!

    এই বাস প্রস্তুতকারী সংস্থা জানায়, যে SWitch EiV 22 পৃথিবীর মধ্যে প্রথম যেখানে রয়েছে সেমি লো ফ্লোর! এই বাসের দরজা, এবং সিটেও অত্যধুনিক টেকনোলজি ব্যবহার করা হয়েছে, যা অনেক ওজন বহন করতে সক্ষম! এরকম আরও ২০০টি বাসের অর্ডার দেওয়া হয়েছে এমনটাই বিইএসটির সূত্রে খবর! আজ নিতিন গডকড়ী বলেন, " দেশের আগামী ভবিষ্যতের কথা ভেবেই এই বাসের পরিকল্পনা! কম খরচে এবং কম পলিউশনে অনেক বেশি বহন ক্ষমতা নিয়ে এগিয়ে যাবে এই বাস! পরিবেশ মুক্ত হবে দুষণ থেকে! ভবিষ্যতের এবং আজকের জন্য এই বাস পরিষেবা খুব দরকার ছিল। আগামী দিনে বাড়বে এই পরিষেবা!"

    আরও পড়ুন: গুলজারের জন্য কবিতা লিখলেন শ্রীজাত! স্বপ্ন ভেবে নিজেকে চিমটি কাটলেন সৃজিত!

    আপাতত দু'টি বাস এলেও ২০২৩ সালের মার্চ মাসের মধ্যেই অর্ধেক বাস রাস্তায় নেমে যাবে বলে আশা আধিকারিকদের। বাকি অর্ধেক আসবে পরে। বাসের সিট বুক করা যাবে মোবাইল অ্যাপের মাধ্যমে। একসঙ্গে বসতে পারবেন ৯০ জন যাত্রী। তবে সাধারণ বাসের থেকে বেশি হতে চলেছে এই দ্বিতলবাসের ভাড়া। কিন্তু মুম্বইয়ের জন সংখ্যা এবং ব্যস্ততার কথা মাথায় রেখেই এই বাসের পরিকল্পনা! এতে অনেকটাই সুবিধে হবে এমনটাই ধারণা প্রশাসনের!

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: AC Bus, Bus, Mumbai

    পরবর্তী খবর